30 C
Kolkata
Friday, June 18, 2021

চিনে ২১ লাখ উইঘুর মুসলিমের ওপর নির্যাতন বন্ধের দাবি

আরও পড়ুন

ঋদি হক: ঢাকা

চিনের উইঘুর মুসলিমদের (Uighur muslims) ওপর অকথ্য নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে সম্মিলিত ইসলামি ঐক্যজোট। সংগঠনটি বলছে, চিন সরকার দীর্ঘদিন ধরে প্রায় ২১ লাখ উইঘুর মুসলিমকে বিভিন্ন ডিটেশন ক্যাম্পে আটকে রেখে তাদের ওপর সরকারের নির্বাচিত প্রতিনিধিদের দিয়ে নির্যাতন, যৌন নিপীড়ন, হত্যা-সহ নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড চালাচ্ছে। চিন সরকার সেখানে কোনো সংবাদমাধ্যমকে প্রবেশ করতে দিচ্ছে না। এমনকি রাষ্ট্রপুঞ্জের সদস্যদের সেখানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। উইঘুর মুসলিমদের রক্ষায় বিশ্ববাসীকে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়।

Loading videos...
- Advertisement -

বুধবার ঢাকার সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনাসভায় এই দাবি তোলা হয়। এর আগে ডিআরইউ চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন চিনের ওপর অবরোধ আরোপ করেছে, আলোচনাসভায় এ কথা উল্লেখ করে মধ্যপ্রাচ্য-সহ মুসলিম নেতৃস্থানীয় দেশগুলোকেও চিনের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানানো হয়।

ডিআরইউতে আলোচনাসভা।

চিনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সীমিত করারও আহ্বান জানানো হয় সভা থেকে। উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদে ২০২২ সালে বেইজিং অলিম্পিক বয়কটেরও ডাক দেওয়া হয় ওই আলোচনাসভায়। বক্তারা মনে করেন, চাপের মুখে হয়তো উইঘুর মুসলিমদের হত্যা, ধর্ষণ, নির্যাতন-সহ মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা থেকে চিন বিরত থাকবে।

আলোচনাসভায় বক্তারা বলেন, চিন সরকার সংবাদ সংগ্রহের জন্য সংবাদকর্মী, রাষ্ট্রপুঞ্জের কর্মকর্তা, কাউকে উইঘুরে প্রবেশ করতে দিচ্ছে না। তার পরও পৃথিবীর  বিভিন্ন সংবাদমাধ্যম নানা উপায় অবলম্বন করে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের সংবাদ পরিবেশন করেছে। যা দেখে বিবেকমান মানুষ হতভম্ব। চিনের এই জঘন্য কাণ্ডের জন্য আলোচনাসভা থেকে তীব্র নিন্দা জানানো হয়।

উইঘুর মুসলিমদের সাংস্কৃতিক অনুষ্ঠান ডোপা দিবসকে কেন্দ্র করে চিন সরকার তাদের ওপর নির্যাতন, হত্যা ও ধর্ষণ-সহ মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা ঘটিয়েছে। তারই প্রতিবাদে ওই আলচনাসভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সম্মিলিত ইসলামি ঐক্যজোটের মহাসচিব অ্যাডভোকেট খায়রুল ইসলাম। সভায় বক্তৃতা করেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের যুগ্ম মহাসচিব মাওলানা মো. হোসাইন আকন, নেজামে ইসলামি পার্টির মাওলানা হারিযুল হক ও মুসলিম মুভমেন্ট বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মো. ইসমাইল হোসাইন প্রমুখ।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

আজ নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগেই শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

খবরঅনলাইন ডেস্ক: ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হবে নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে, অর্থাৎ বিকেল...

পড়তে পারেন