হাসিনার প্রশংসার পাশাপাশি বাংলাদেশ ভোটে অনিয়মের উল্লেখ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে

0
Bangladesh

ওয়েবডেস্ক: সদ্য শেষ হওয়া বাংলাদেশের একাদশতম সংসদ নির্বাচনকে ঘিরে শাসক দলের বিরুদ্ধে বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগের অন্ত নেই। সে সবই কথাই উল্লেখনীয় ভাবে উঠে এসেছে বিশ্বের আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেও।

আওয়ামি লিগ নেত্রী শেখ হাসিনা যে এ বারের নির্বাচনেও জয় হাসিল করতে চলেছেন, সে ব্য়াপারে নিশ্চিত ছিল সব মহলই। তবে তাঁর জয়ের বহর যে এতটা ব্যাপক হবে, তেমন ধারণা অনেকই করেননি। কিন্তু ভোটের প্রচার থেকে শুরু করে ভোটগ্রহণ- সবেতেই বিরোধী রাজনৈতিক দলের তরফে তাঁর বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলা হয়েছে। যা চাপা থাকল না টাইম ম্যাগাজিনের প্রতিবেদনেও।

টাইম বাংলাদেশের ভোটের ফলাফল পরবর্তী প্রতিবেদনে লিখেছে, গত রবিবার ভোটারদের বাধা দেওয়ার প্রমাণাদি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগের মাধ্যমে সরকারের সমালোচনা ক্রমে বিদ্রূপে পরিণত হয়।

একই সঙ্গে তারা হাসিনার যথেষ্ট প্রশংসাও করেছে। তাদের মতে, শেখ হাসিনার অধীনে বাংলাদেশ দারিদ্র্য থেকে বের হয়ে এসেছে এবং রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে স্থিতিশীল হয়েছে। কিন্তু একই সঙ্গে মানবাধিকার সংস্থাগুলো তাঁর সরকারকে ‘ধীরগতির নিপীড়ন’ চালানোর দায়ে অভিযুক্ত করে আসছে।

অন্য দিকে আর এক মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন তো কড়া সমালোচনা মূলক নিবন্ধও প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, এই নির্বাচন ‘বিতর্কিত’। এর মধ্য দিয়ে একটি ‘নতুন ও বিপজ্জনক’ যুগে প্রবেশ করল বাংলাদেশ।

[ আরও পড়ুন: বাংলাদেশের ভোটের ফলাফল প্রত্যাখ্যান বাম গণতান্ত্রিক জোটের ]

সিএনএন বলছে, বিরোধীদের ‘ক্রুদ্ধ’ হওয়ার সব কারণই রয়েছে। কয়েক বছর ধরে বিরোধীদের সরিয়ে দেওয়ার একটি ‘পদ্ধতিগত প্রচারের’ সঙ্গে যুক্ত আছে আওয়ামি লিগ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন