Connect with us

বাংলাদেশ

নাগরিকপঞ্জি নিয়ে অবস্থান বদল বাংলাদেশের

Published

on

ঢাকা: ভারতে বেআইনি ভাবে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের তালিকা চাইল বাংলাদেশ। ফলে নাগরিকপঞ্জি ইস্যুতে বাংলাদেশ নিজেদের অবস্থান কিছুটা বদল করল, এমন বলাই যায়,

বাংলাদেশের বিদেশমন্ত্রী জানিয়েছেন, নয়াদিল্লি তালিকা দিলে নাগরিকদের ফিরিয়ে নেওয়া হবে।

Loading videos...

নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী আইনের জেরে চাপা টানাপোড়েন চলছে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে। নাগরিকপঞ্জির উত্তেজনার মধ্যে বাংলাদেশ জানিয়েছিল ভারতে কোনো বেআইনি বাংলাদেশি নেই। তার পর সংসদে নাগরিকত্ব বিল পাশ হওয়ার পর দুই মন্ত্রীর ভারত সফর বাতিল করে দেয় ঢাকা।

সূত্রের খবর, তারপরই উত্তেজনা কমাতে দুই দেশের মধ্যেই শুরু হয় ‘ব্যাক চ্যানেল’ আলোচনা। তারই ফলস্বরূপ বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের তালিকা চেয়ে পাঠিয়েছে ঢাকা।

আরও পড়ুন বাসে আগুন ধরাচ্ছে পুলিশ? ভাইরাল হওয়া ভিডিওয়ে চাঞ্চল্য

রবিবার এসএ আব্দুল মোমেন বলেন, “কাজের সন্ধানে কিছু বাংলাদেশি নাগরিক বেআইনিভাবে ভারতে প্রবেশ করে থাকতে পারেন। এমন বাংলাদেশিদের তালিকা দেওয়ার জন্য ভারত সরকারকে বলা হয়েছে। সেই তালিকা পেলে তাঁদের দেশে ফিরিয়ে নেওয়া হবে। পুশব্যাক করার প্রয়োজন হবে না।”

তবে ভারত থেকেও বাংলাদেশে অনুপ্রবেশ হচ্ছে, এমনও অভিযোগ করেছেন বিদেশমন্ত্রী। তিনি বলেন, “আমাদের নাগরিক নয়, এমন কেউ ধরা পড়লে তাঁদের বের করে দেব।”

তাঁর ভারত সফর বাতিলের ব্যাপারটাকে বেশি বাড়াতে চাননি মোমেন। তিনি বলেন শুধুমাত্র ব্যস্ত কর্মসূচির জন্যই ভারতে আসতে পারেননি তিনি। খুব তাড়াতাড়িই ভারতে আসন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

দেশ

সীমান্তে একটি হত্যাও দুঃখজনক, ঢাকায় যৌথ সাংবাদিক সম্মেলনে বললেন ভারতের বিদেশমন্ত্রী

দু’ দেশের বিদেশমন্ত্রী সাড়ে ১১টা নাগাদ ‘পদ্মা’য় এক বৈঠকে মিলিত হন।

Published

on

সাংবাদিক সম্মেলনে দু' দেশের বিদেশমন্ত্রী।

ঋদি হক: ঢাকা

সীমান্তে হত্যার ঘটনাকে দুঃখজনক আখ্যা দিলেন ভারতের বিদেশমন্ত্রী (Indian Foreign Minister) ড. এস জয়শঙ্কর (Dr. S Jaishankar)। তিনি মনে করেন, সীমান্তে যাতে হত্যার ঘটনা না ঘটে, কোনো অপরাধ না ঘটে, সেটা সুনিশ্চিত করাই দু’ দেশের অভীষ্ট লক্ষ্য হওয়া উচিত।

Loading videos...

বৃহস্পতিবার দুপুরে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মা’য় এক যৌথ সাংবাদিক সম্মেলনে নানা প্রশ্নের জবাব দিচ্ছিলেন জয়শঙ্কর।

বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের (Dr. A K Abdul Momen) আমন্ত্রণে এক দিনের সংক্ষিপ্ত সফরে এ দিনই ঢাকায় আসেন ভারতের বিদেশমন্ত্রী। সকাল ১০টা নাগাদ বিশেষ ফ্লাইটে তিনি দিল্লি থেকে ঢাকায় পৌঁছোন। বঙ্গবন্ধু এয়ারবেসে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী (Bangladesh Foreign Minister)।

দু’ দেশের বিদেশমন্ত্রী সাড়ে ১১টা নাগাদ ‘পদ্মা’য় এক বৈঠকে মিলিত হন। বৈঠকের পর তাঁরা যৌথ সাংবাদিক সম্মেলনে যোগ দেন।

ঢাকায় ভারতের বিদেশমন্ত্রীকে স্বাগত জানালেন বাংলাদেশের বিদেশমন্ত্রী।

সীমান্তে হত্যা প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রী বলেন, “সাধারণত সীমান্তে হত্যা ভারতের ভিতরেই ঘটে। বিষয়টি নিয়ে আমরা আলোচনা করেছি। একটি হত্যা হলেও যে তা দুঃখজনক সে ব্যাপারে আমরা একমত। এখন আমাদের অভীষ্ট লক্ষ্য হওয়া উচিত অপরাধবিহীন সীমান্ত, যাতে একটি হত্যাকাণ্ডও সেখানে না ঘটে। আমার মনে হয়, দু’ পক্ষ এই সমস্যার সমাধান করতে পারবে।”  

ড. জয়শঙ্কর বলেন, বাংলাদেশ এ বছর মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে। এই উপলক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে আসছেন। তাঁর সেই সফর উপলক্ষ্যে তিনি ঢাকায় এসেছেন।

মোদীর সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা-স্মারক চূড়ান্ত করতেই তাঁর এই সফর।         

বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, তাঁদের দ্বিপাক্ষিক বৈঠকে মূলত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর নিয়েই আলোচনা হয়েছে। তাঁর সফরকালেই বঙ্গবন্ধু-বাপু জাদুঘর উদ্বোধন করা হবে। ভারতের প্রধানমন্ত্রীর সফর দু’ দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে সকলের আশা।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৬ মার্চ বাংলাদেশ সফরে আসছেন। ওই দিন ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেনের শুভ সূচনা করবেন দুই  প্রধানমন্ত্রী। মোদীর সফরকালে দুই প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু-বাপু জাদুঘর।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী  

Continue Reading

দেশ

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের বিদেশমন্ত্রী, কথা হবে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে

বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করা ছাড়াও সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন ভারতের বিদেশমন্ত্রী।

Published

on

ঋদি হক: ঢাকা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে সামনে রেখে বৃহস্পতিবার ঢাকা সফরে আসছেন সে দেশের বিদেশমন্ত্রী (Indian Foreign Minister) ড. এস জয়শংকর (Dr. S Jaishankar)। বুধবার বাংলাদেশ বিদেশমন্ত্রক এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে, এ দিন দুপুর সোয়া ১২টা নাগাদ ঢাকায় রাষ্ট্রীয় অতিথিভবন ‘পদ্মা’য় বাংলাদেশের বিদেশমন্ত্রী (Bangladesh Foreign Minister) ড. এ কে আবদুল মোমেনের (Dr. A K Abdul Momen) সঙ্গে বৈঠকে বসবেন ভারতের বিদেশমন্ত্রী।

Loading videos...

ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকরের ঢাকা সফরে যাওয়ার খবর ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও জানানো হয়েছে। বুধবার নয়াদিল্লিতে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আমন্ত্রণে বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর ৪ মার্চ ঢাকা যাচ্ছেন। ঢাকা সফরে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করা ছাড়াও সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন ভারতের বিদেশমন্ত্রী।

প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, দুই বিদেশমন্ত্রী দু’ দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কতটা উন্নতি হল তা নিয়ে পর্যালোচনা করবেন। বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী (Bangladesh PM) শেখ হাসিনা (Sheikh Hasina) ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেনযাত্রার শুভ উদ্বোধন করবেন। এর পরিপ্রেক্ষিতে দুই বিদেশমন্ত্রীর বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।

ঢাকা ও নিউ জলপাইগুড়ির মধ্যে ট্রেন

আগামী ২৬ মার্চ দু’ দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী (Indian PM) নরেন্দ্র মোদী (Narendra Modi)। যাত্রীবাহী ট্রেন চলাচলের সূচনা হওয়া ছাড়াও ওই সময়ে দুই প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু-বাপু মিউজিয়ামও।

বাংলাদেশের রেল মন্ত্রক জানিয়েছে, দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন একটি আন্তর্দেশীয় যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। ঢাকা থেকে সরাসরি পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেল জংশন পর্যন্ত এই ট্রেন যাবে। নীলফামারী জেলার চিলাহাটি-হলদিবাড়ি রুটে এই ট্রেন চলাচল করবে।

সপ্তাহে কত দিন ওই ট্রেন চলবে, ট্রেন ছাড়া ও পৌঁছোনোর সময় কী হবে, ভাড়া কত হবে, ইমিগ্রেশন নিয়মাবলি, রেলের নাম ইত্যাদি বিষয় উভয় দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে বলে মঙ্গলবার বাংলাদেশের রেলপথ মন্ত্রক প্রকাশিত বার্তায় বলা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

Continue Reading

বাংলাদেশ

ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরে হত্যাকাণ্ডের ১২তম বার্ষিকী পালন

হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ জনের মধ্যে হাইকোর্টে আপিলের রায়ে ১৩৯ জনের মৃত্যু বহাল রাখা হয়। ৮ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন ও চার জনকে খালাস দেওয়া হয়।

Published

on

শ্রদ্ধা নিবেদন করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি সৌজন্যে আইএসপিআর।

ঋদি হক: ঢাকা

ঢাকার পিলখানায় তৎকালীন বিডিআর (বর্তমান বিজিবি) সদর দফতরে বর্বরোচিত ঘটনায় নিহত সেনাসদস্যদের ১২তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদায় পালিত হল। ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি সংঘটিত বিদ্রোহের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তা-সহ ৭৪ জন নিহত হন।

Loading videos...

বৃহস্পতিবার বনানীতে শহিদদের সমাধিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতির পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বর্ডার গার্ড বাংলাদেশ-এর মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামালউদ্দীন উপস্থিত ছিলেন।

পুস্পস্তবক অর্পণ শেষে শহিদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা শহিদ সেনাসদস্যদের সম্মানে স্যালুট প্রদান করেন। পরে শহিদদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

এ দিন সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে শহিদদের আত্মার শান্তি কামনায় সকল স্তরের সেনাসদস্যদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

অপর দিকে শহিদদের আত্মার শান্তি কামনায় পিলখানাস্থ বিজিবি সদর দফতর-সহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটের ব্যবস্থাপনায় খতমে কোরআন, বিজিবি’র সকল মসজিদ এবং বিওপি পর্যায়ে প্রার্থনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

শহিদদের স্মৃতির উদ্দেশে এক মিনিট নীরবতা পালন করা হয়। ইউনিফর্ম পরিহিতরা স্যালুট প্রদান করেন। ছবি: আইএসপিআর।

এ ছাড়া দিবসটি পালন উপলক্ষ্যে বিজিবি’র সকল স্থাপনায় বিজিবির পতাকা অর্ধনমিত থাকবে এবং বিজিবি’র সকল সদস্য কালো ব্যাজ পরিধান করবেন।

এ উপলক্ষ্যে শুক্রবার বাদ জুম্মা পিলখানায় বিজিবি কেন্দ্রীয় মসজিদ, ঢাকা সেক্টর মসজিদ এবং বিজিবি হাসপাতাল মসজিদে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। বিজিবি কেন্দ্রীয় মসজিদে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এম.পি। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রকের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজিবি মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রকের আমন্ত্রিত অতিথিবৃন্দ, শহিদ ব্যক্তিবর্গের নিকটাত্মীয়, পিলখানায় কর্মরত সকল অফিসার, জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবির সৈনিক এবং বেসামরিক কর্মচারীরা স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রার্থনাসভায় অংশগ্রহণ করবেন।

বিডিআর বিদ্রোহ নিয়ে মামলা

পিলখানা হত্যা মামলার বিচার শেষ হলেও ১২ বছরেও বিস্ফোরক আইনের মামলার বিচার-কার্যক্রম শেষ হয়নি। মামলাটির বিচার চলতি বছরে শেষ হয়ে যাবে বলে রাষ্ট্রপক্ষ আশা প্রকাশ করেছে।

২০১৩ সালের ৫ নভেম্বর নিম্ন আদালতে হত্যা মামলার রায় ঘোষণা করার পর ২০১৭ সালের ২৭ নভেম্বর হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপিল নিষ্পত্তি হয়। এ ঘটনার বিস্ফোরক আইনে করা মামলা এখনও বিচারাধীন।

রাজধানীর বকশিবাজারের সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অস্থায়ী এজলাসে বিষ্ফোরক দ্রব্যের মামলার কার্যক্রম চলছে। এ মামলায় ১ হাজার ১৬৪ জনের মধ্যে এখন পর্যন্ত ১৮৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। সর্বশেষ ২৩ ফেব্রুয়ারি মামলাটির সাক্ষ্যগ্রহণের জন্য ধার্য ছিল। ওই দিন পাঁচ জন সাক্ষ্য দেন।

আগামী ২৩ ও ২৪ মার্চ পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে। মামলা সম্পর্কে প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বলেন, একই ঘটনায় দায়ের করা হত্যা মামলার বিচার নিম্ন আদালতের পর হাইকোর্টেও নিষ্পত্তি হয়েছে। বিস্ফোরক আইনের মামলাটিতে সাক্ষ্যগ্রহণ চলছে। ১৮৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। সাক্ষ্যগ্রহণ শেষ করে চলতি বছরেই মামলার বিচারিক কার্যক্রম শেষ করে আদালত রায় ঘোষণা করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

২০১৩ সালের ৫ নভেম্বর হত্যা মামলার রায়ে ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড, ১৬০ জনের যাবজ্জীবন কারাদন্ড, ২৫৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ২৭৮ জনকে খালাস দেওয়া হয়। রায়ের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন। হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ জনের মধ্যে হাইকোর্টে আপিলের রায়ে ১৩৯ জনের মৃত্যু বহাল রাখা হয়। ৮ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন ও চার জনকে খালাস দেওয়া হয়। এ ছাড়াও একজনের মৃত্যু হয়। নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৬০ জনের মধ্যে ১৪৬ জনের সাজা বহাল রাখা হয়। হাইকোর্টে আপিল চলার সময় কারাগারে থাকা দু’জন মারা যান। খালাস পান ১২ আসামি।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য3 hours ago

নতুন করে উদ্বেগের মাঝে সাময়িক স্বস্তি রাজ্যের কোভিডগ্রাফে

দেশ4 hours ago

সীমান্তে একটি হত্যাও দুঃখজনক, ঢাকায় যৌথ সাংবাদিক সম্মেলনে বললেন ভারতের বিদেশমন্ত্রী

পশ্চিম মেদিনীপুর4 hours ago

সুশান্তবাবু না? অশীতিপর বৃদ্ধ পিছনে থেকে হাত টেনে ধরতেই প্রাক্তন মন্ত্রী বললেন, ‘আমি বাবু নই’

দেশ5 hours ago

বয়স মেপে চলছে টিকাকরণ, কেন্দ্রের কাছে ব্যাখ্যা চাইল হাইকোর্ট

দেশ6 hours ago

ওড়িশার সিমিলিপাল টাইগার রিজার্ভে এক সপ্তাহ পরেও জ্বলছে আগুন, ব্যবস্থা নেওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর

ক্রিকেট6 hours ago

৬ ক্রিকেটার কোভিড পজিটিভ, স্থগিত হয়ে গেল পাকিস্তান সুপার লিগ

কলকাতা6 hours ago

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

দেশ6 hours ago

কেরলে ‘মেট্রোম্যান’কে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বেছে নিল বিজেপি

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

শিক্ষা ও কেরিয়ার1 day ago

কেন্দ্রের নতুন শিক্ষানীতির আওতায় মাদ্রাসায় পড়ানো হবে গীতা, রামায়ণ, বেদ-সহ অন্যান্য বিষয়

রাজ্য3 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

দেশ2 days ago

স্বামীর ‘দাসী’ নন স্ত্রী, এক সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না, বলল সুপ্রিম কোর্ট

শিক্ষা ও কেরিয়ার2 days ago

একাদশ, দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা মাসে ৫-৭ হাজার টাকা পেতে পারেন, জেনে নিন কিশোর বৈজ্ঞানিক প্রোৎসাহন প্রকল্প কী

High Court and Teacher
শিক্ষা ও কেরিয়ার1 day ago

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

বিনোদন1 day ago

রাজনীতিতে অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, যোগ দিলেন তৃণমূলে

শিক্ষা ও কেরিয়ার1 day ago

বেড়েছে নিয়োগের হদিশ দেওয়া সংস্থার সংখ্যা, বেশি সুযোগ আর্থিক এবং তথ্যপ্রযুক্তিতে

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে