Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

0

ঋদি হক: ঢাকা 

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট কোয়াড (QUAD, Quadilateral Security Dialogue) নিয়ে চিনের বক্তব্যকে ‘আগ বাড়িয়ে কথা বলা’ হিসেবে বর্ণনা করেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী (Bangladesh foreign minister) ড. এ কে আবদুল মোমেন (Dr. A K Abdul Momen)।

ড. মোমেন বলেন, চিনের কাছ থেকে এমন বক্তব্য দুঃখজনক। বিদেশমন্ত্রী ড. মোমেনের সাফ কথা, আগ বাড়িয়ে কথা বলেছে চিন। তবে এ নিয়ে এখনই চিনকে আনুষ্ঠানিক ভাবে কিছু বলা হবে কিনা তা স্পষ্ট করেননি বিদেশমন্ত্রী।

চিনের মন্তব্যের ঠিক পরের দিনই রাষ্ট্রীয় অতিথিভবন ‘পদ্মা’য় এক সাংবাদিক বৈঠকে ড. মোমেন এ বিষয়ে কথা বলেন। তিনি বলেন, “দেশের মঙ্গলের জন্য আমরা কী কাজ করব না করব, আমাদের মৌলিক অবস্থানের ভিত্তিতে সে ব্যাপারে সিদ্ধান্ত নেব।”

এ সময় ড. মোমেন উদাহরণ টেনে বলেন, এক সময় ভারতকে গ্যাস দিতে বাংলাদেশকে চাপ দিয়েছিল যুক্তরাষ্ট্র। বিদেশমন্ত্রী বলেন, আমেরিকানরা জোর দিয়ে বলেছিল ইন্ডিয়াকে গ্যাস দিতে হবে। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকার মতো শক্তিকে বলেছিলেন, ‘আমি আমার দেশের লোকের ৫০ বছরের গ্যাস মজুত করার পরে চিন্তা করব কাকে দেব, কাকে দেব না। আপনারা বলার কে?’  

বিদেশমন্ত্রী বলেন, “অন্যরা যা-ই বলুক না কেন আমরা আমাদের মতো চলব। আমরা খুব ভাগ্যবান যে, এ রকম একজন লিডার পেয়েছি। প্রধানমন্ত্রী দেশের স্বার্থেই কাজ করবেন। চিনের কাছ থেকে আমরা এ ধরনের আচরণ আশা করিনি। এটা দুঃখজনক।”

চিনকে এ ব্যাপারে কোনো বার্তা দেওয়া হবে কিনা জানতে চাওয়া হলে বিদেশমন্ত্রী বলেন, “আমরা কী করি, না করি সব মিডিয়াকে বলি না। আমরা জানি, আমরা কী করব। সব কিছু বলে দিলে তো হয় না।”

বিদেশমন্ত্রী বলেন, “এমনিতে চিন কখনও অন্যের বিষয়ে নাক গলায় না। আর এ রকম কখনও কাউকে বলতে শুনিনি। আমরা কী করব, না করব সেটা আরেক জন বড়ো করে বলছেন। চিনের কাছ থেকে আমরা এই ব্যবহার আশা করিনি।”

উল্লেখ্য, সোমবার সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় বাংলাদেশে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, কোয়াডে বাংলাদেশের যুক্ত হওয়া ঠিক হবে না। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার কৌশলগত জোট কোয়াডকে চিনবিরোধী একটি ছোটো গোষ্ঠী হিসেবে বিবেচনা করে বেজিং। তাই চিন মনে করে, এতে যে কোনো ভাবে বাংলাদেশের যোগদান ঢাকা-বেজিং সম্পর্ককে যথেষ্ট খারাপ করবে।

আরও পড়ুন: Bangladesh-China relation: বিরোধী জোটে যুক্ত হলে সম্পর্কের অবনতি হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন