রসনাপ্রিয় বাঙালির জন্য পুজোর মুখে সুখবর

0
hilsa fish
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: উৎসবের মরশুমে বড়োসড়ো সুখবর শোনাল বাংলাদেশ। সরকারি ভাবে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বাঙালির পাতে পদ্মার ইলিশ এ বার অনেকটাই সহজলভ্য হল।

গত বুধবার ঢাকার বাণিজ্য মন্ত্রকের শীর্ষ তথ্য আধিকারিক আব্দুল লতিফ বকসি জানিয়েছেন, বাংলাদেশের একজন রফতানিকারকের আবেদনের প্রেক্ষিতে এই অনুমোদন দেওয়া হয়েছে।

স্বাভাবিক ভাবেই পুজোয় রসনাপ্রিয় বাঙালির কাছে বাংলাদেশের এই ঘোষণাকে সুখবর ছাড়া আর কী-ইবা বলা চলে! দেশের চাহিদা মেটানোর তাগিদে প্রায়শই সরকারি ভাবে এ পার বাংলায় ইলিশের রফতানি বন্ধ রাখে বাংলাদেশ।

তবে পদ্মার ইলিশ যে চোরাগোপ্তা পথে একেবারেই আসে না, সেটাও নয়। কিন্তু ভারতে ইলিশ রফতানির উপর থেকে সরকারি ভাবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় দামের উপরও তার প্রভাব পড়বে বলে আশা করছেন কারবারিরা।

আরও পড়ুন: পুজোর মুখে বন্যা পরিস্থিতি মালদায়, দুর্গত অসংখ্য

বাংলাদেশের সরকারি সূত্র জানিয়েছে, আপাতত এ পার বাংলায় আসছে ৫০০ টন ইলিশ। বছর চারেক আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতায় এলে তাঁর সঙ্গে ইলিশ নিয়ে আলোচনা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুযোগের সুরে তিনি বাংলাদশের প্রধানমন্ত্রীর কাছে ইলিশের জোগান নিয়ে বিষয়টি বিবেচনার কথা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.