বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বিশেষ বক্তা হিসেবে মোদীর উপস্থিতি নিয়ে আশাবাদী ঢাকা

0
narendra modi and sheikh hasina

ঢাকা: আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের জন্মশতবর্ষ। শতবর্ষ উদযাপনের সূচনা অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ।

আওয়ামি লিগের আশা, উক্ত অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। এই বিষয়ে শেখ হাসিনার দলের আন্তর্জাতিক বিষয়বস্তুর দায়িত্বে থাকা শামি আহমেদ বলেন, “এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যেই ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।”

২০২০ সালের ১৭ মার্চ শতবর্ষে পা দিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমন। ওই দিন থেকে এক বছরব্যাপী বিশেষ অনুষ্ঠান চলবে সাড়া বাংলাদেশ জুড়ে। ২০২০-২১ সালকে ‘মুজিব বর্ষ’ নাম দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমনের হাত ধরেই ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করে ও-পার বাংলা। ১৯৭৫ সালে ঢাকায় নিজের বাসভবনে আততায়ীর গুলিতে নিহত হন বঙ্গবন্ধু।

আরও পড়ুন প্রতিবাদী নেতাকে টিকিটই দিল না বিজেপি, বিকল্প পথ নিলেন তিনি

সেই হামলায় মুজিবের পরিবার কার্যত নিশ্চিহ্ন হয়ে গেলেও, সেই সময়ে পশ্চিম জার্মানিতে থাকার ফলে বেঁচে যান মুজিবকন্যা হাসিনা। পরবর্তীকালে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী হন।

তাঁর বাবার জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখার পরিকল্পনা অনেক দিন ধরেই করেছেন শেখ হাসিনা। সেই কর্মসূচি এ বার বাস্তবায়ন হওয়ার পথে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.