ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানকে বাংলাদেশের মানবিক সহায়তা

0

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠাল বাংলাদেশ। সাহায্যের মধ্যে রয়েছে যথেষ্ট পরিমাণে শুষ্ক খাদ্য, বিস্কুট, নুডলস্‌, গুঁড়ো দুধ, কম্বল, তাঁবু ও ওষুধসামগ্রী।

বিদেশ মন্ত্রকের সার্বিক তত্ত্বাবধানে বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে উল্লিখিত ত্রাণসামগ্রী আফগানিস্তানে পৌঁছে দেওয়া হচ্ছে ও আফগানিস্তান সরকারের হাতে তা তুলে দেওয়া হবে। সম্প্রতি জোরালো ভূমিকম্পে কমপক্ষে ১১৫০ জনের  মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

ভূমিকম্পে সৃষ্ট আকস্মিক দুর্যোগের মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো এ সব ত্রাণসামগ্রী বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আর এফ এল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

ইতিপূর্বে পাকিস্তানে প্রলয়ংকরী বন্যা এবং নেপালে বিধ্বংসী ভূমিকম্পের অব্যবহিত পরে বাংলাদেশ সরকারের জরুরি ত্রাণ ও চিকিৎসা সহায়তা দেশ দু’টির জনগণ ও সরকার কর্তৃক ব্যাপক ভাবে প্রশংসিত হয়। কোভিড-১৯ অতিমারিকালেও ভুটান, নেপাল, মলদ্বীপ ও ভারতে জরুরি ওষুধ প্রেরণ করেছে বাংলাদেশ।

সম্প্রতি শ্রীলংকায় অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে জরুরি ওষুধসামগ্রী অনুদান হিসেবে প্রেরণ করা হয়েছে। ফলে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী রাষ্ট্র-সহ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভূমিকা ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছে।

আরও পড়তে পারেন

পানামা ও প্যারাডাইস পেপার্স ফাঁসকাণ্ডে বাংলাদেশে তদন্তের নেতৃত্বে দেবে সিআইডি

মোদী মন্ত্রীসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে আরও জোরালো জল্পনা

বিধায়কদের পর এ বার কি পাল্টি খাবেন শিবসেনা সাংসদরা, উদ্বেগে তড়িঘড়ি পদক্ষেপ উদ্ধব শিবিরের

ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

১৮ দিনে আটটি গোলযোগ, স্পাইসজেটকে কারণ দর্শাতে বলল ডিজিসিএ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন