Connect with us

বাংলাদেশ

সৌদিতে অবস্থানরত রোহিঙ্গাদের পাসপোর্ট দিতে বাংলাদেশকে চাপ

সৌদিতে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ৫৪ হাজারের মতো। সৌদিতে রোহিঙ্গাদের যাওয়া প্রায় ৪০ বছর ধরে চলছে।

Published

on

bangladesh foreign minister
বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

রোহিঙ্গারা বিভিন্ন সময়ে বিভিন্ন পন্থা অবলম্বন করে সৌদি আরব (Saudi Arab) গিয়ে আশ্রয় নিয়েছে বহু রোহিঙ্গা (Rohingya)। সৌদিতে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ৫৪ হাজারের মতো। সৌদিতে রোহিঙ্গাদের যাওয়া প্রায় ৪০ বছর ধরে চলছে। এদের অনেককেই সৌদি সরকার সেখানে গ্রহণ করেছে। এখন এই সব রোহিঙ্গার নামে পাসপোর্ট ইস্যু করতে চাপ আসছে বাংলাদেশের (Bangladesh) ওপর। এমন আভাসও মিলছে যে, রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়া না হলে সৌদি আরবে যে বিপুল সংখ্যক বাংলাদেশি রয়েছে, তাদের সেখানে রাখার বিষয়টি দেশটির সরকারকে বিবেচনা করতে হবে। তবে সৌদি আরবের এমন অযৌক্তিক দাবিকে আমলে নিচ্ছে না বাংলাদেশ। বুধবার এক সাংবাদিক বৈঠকে এ সব তথ্য জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী (foreign minister) ড. এ কে আবদুল মোমেন (Dr. A K Abdul Momen)। বৈঠকে তিনি বলেন, বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যে সব রোহিঙ্গা সৌদি আরব গিয়েছেন, একমাত্র তাদেরই দায় বাংলাদেশের।

ড. মোমেন জানান, সৌদি আরব নিজেই এ সব রোহিঙ্গাদের নিয়ে গিয়েছে এবং তারা সেখানে ৩০-৪০ বছর অবস্থান করছে। এই সব রোহিঙ্গার সন্তানসন্ততি এবং পরিজনরা সৌদি কালচারে মানুষ হয়েছে। তারা আরবিতে কথা বলে। এ সব রোহিঙ্গাকে পাসপোর্ট না দিলে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত পাঠানোর হুমকিও দেওয়া হচ্ছে।

ড. মোমেন আরও জানান, ১৯৮০ সালে বা বিভিন্ন সময়ে সৌদি সরকার অনেক রোহিঙ্গাদের নিয়ে গিয়েছে। এখন পর্যন্ত ৫৪ হাজার রোহিঙ্গা সৌদি আরবে রয়েছে। এদের মধ্যে বাংলাদেশের পাসপোর্টধারী রোহিঙ্গাদের দায় বাংলাদেশের। কিন্তু অন্য দেশ থেকে রোহিঙ্গারা সৌদি আরবে গিয়ে থাকলে তার দায় তো বাংলাদেশ নেবে না।

সম্প্রতি সৌদি আরব অভিযোগ করেছে ৪৬২ জন রোহিঙ্গা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে জেলে রয়েছে। তাদের ফেরাতে বলেছে সৌদি। বিদেশমন্ত্রী জানান, সৌদি আরব জানিয়েছে, পাসপোর্ট এবং কোনো রকম কাগজপত্র ছাড়াই ৫৪ হাজার রোহিঙ্গা সৌদি আরবে অবস্থান করছে। এ সব রোহিঙ্গার নামে বাংলাদেশের পাসপোর্ট ইস্যু করতে বলা হচ্ছে।

ড. মোমেন বলেন, “আমরা বলেছি, যারা আগে পাসপোর্ট পেয়েছে এবং তাদের পাসপোর্টের কাগজ যদি থাকে তবে আমরা নতুন পাসপোর্ট ইস্যু করব। কিন্তু তারা যদি আমাদের লোক না হয়, তবে আমরা নেব না।

রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়া না হলে বাংলাদেশিদের ফেরত পাঠানোর মতো পরিস্থিতির সৃষ্টি হবে কিনা এমন বিষয়ে বিদেশমন্ত্রী বলেন, “জুনিয়র লেভেলে কেউ কেউ বলছে তোমরা যদি এদের না নাও বা পাসপোর্ট ইস্যু না করো তবে তোমাদের যে ২২ লাখ লোক রয়েছে তাদের সম্পর্কে নেতিবাচক অবস্থান নেব।”

ড. মোমেন আরও বলেন, “এ নিয়ে বিদেশসচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। কিন্তু সৌদি আরবের কিছুটা তাগাদা রয়েছে। তারা বলছে, নাগরিকত্বহীন কোনো ব্যক্তি তারা রাখবে না। এই বিষয়টির ব্যাপারে যথা শিগগির ব্যবস্থা নিতে বলেছে সৌদি আরব। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। প্রায়ই তারা এ প্রশ্নটা তুলছে।”

খবর অনলাইনে আরও পড়তে পারেন

বাংলাদেশ-ভারত সম্পর্ক মজবুত গাঁথুনির উপরে দাঁড়িয়ে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

দুর্গা পার্বণ

দুর্গোৎসব বাংলাদেশে: সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত

মহানবমী তিথিতে ঐতিহাসিক রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম পরিদর্শনে এসে সস্ত্রীক পুজো দেন ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী

Published

on

রমনা কালীমন্দিরে পুজো দিচ্ছেন ভারতের হাই কমিশনার।

ঋদি হক: ঢাকা

অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি একই সূত্রে গাঁথা। অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়ার ডাক দিয়েছিলেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman)। সেই ধারাবাহিকতা বজায় রেখে উন্নয়নের ফানুস উড়িয়ে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Shiekh Hasina)। তাই বাংলাদেশে শারদীয় দুর্গোৎসব পালিত হয় সর্বজনীন উৎসব হিসেবে।

গোটা দুনিয়া যখন কাঁপছে করোনা নামক মহামারিতে, তখন বাংলাদেশে দুর্গোৎসব পালিত হচ্ছে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে। কেমন সেই উৎসবের চিত্রটা?  এক কথায় বাংলাদেশে শারদোৎসব হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল মডেল।  সকল ধর্মের মানুষের পারস্পরিক সম্পর্ক প্রীতিময়, সৌহার্দ্যের বন্ধনে বাধা। সমাজে মিলেমিশে বসবাস করাই শুধু নয়, এক সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার  মতো দৃষ্টান্ত বাংলাদেশের চালিকাশক্তিরই অংশ।

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিক্রম দোরাইস্বামী।

রবিবার মহানবমী তিথিতে ঐতিহাসিক রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম পরিদর্শনে এসে সস্ত্রীক পুজো দেন ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম কুমার দোরাইস্বামী (Vikram Doraiswami)। বাংলাদেশ সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত এবং ভারত-বাংলাদেশ সম্পর্কও (India-Bangledeah Relation) রয়েছে এক অনন্য উচ্চতায় – এই সময় মন্তব্য করেন দোরাইস্বামী।

১৯৭১ সালে বর্বর পাকবাহিনী ডিনামাইট ও ট্যাংক দিয়ে গুঁড়িয়ে দিয়েছিল রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম। শুধু তা-ই নয়, এখানকার পুরোহিত ও মন্দিরের সাধু-সন্ন্যাসী সহ বসবাসরত প্রায় শতাধিক মানুষকে নির্মম ভাবে হত্যা করেছিল সে দিন।বিশাল এলাকা নিয়ে ভারতের অর্থসাহায্যে নতুন ভবন নির্মিত হচ্ছে রমনা কালীমন্দিরে। রমনা কালীমন্দিরের  আনুষ্ঠানিকতা শেষে ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শনে যান দোরাইস্বামী।

রবিবার মণ্ডপে মণ্ডপে ঢাকের বোল, উলুধ্বনি, কাঁসর-ঘণ্টার শব্দ আর সেই সঙ্গে পুরোহিতের মন্ত্রোচ্চারণে নবমীবিহিত পূজার মধ্য দিয়ে সম্পন্ন হল এ দিনের আনুষ্ঠানিকতা। দেবী দুর্গার বিদায়ের সুরে ভক্তদের হৃদয় ভারাক্রান্ত। সোমবার বিসর্জনের মাধ্যমে শেষ হবে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।  

রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমের জয়েন্ট সেক্রেটারি চৈতী রানি বিশ্বাস।

ছাত্র লিগের সাবেক নেত্রী এবং রমনা কালীমন্দির (Ramna Kali Temple) ও মা আনন্দময়ী আশ্রমের জয়েন্ট সেক্রেটারি চৈতী রানি বিশ্বাস বলেন, “বাংলাদেশের রীতি অনুযায়ী সকল ধর্মের মানুষের সম্মিলনে অনুষ্ঠিত হয় শারদোৎসব। এটি আমাদের সর্বজনীন। যদিও করোনাকালীন উৎসবে কিছুটা ভাটা পড়েছ, তবু উৎসাহ ও আয়োজনে এতটুকু কমতি রাখা হয়নি।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ই বলে থাকেন, ‘ধর্ম যার যার উৎসব সবার’। শারদোৎসব পালনে প্রধানমন্ত্রী অনুদানও দিয়েছেন, যা হিন্দু কল্যাণ টাস্ট্রের মাধ্যমে মণ্ডপের মধ্যে বণ্টন হয়ে থাকে। এ প্রসঙ্গে চৈতি ধরা গলায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন এবং বাঙালির ত্রাণকর্তা হিসেবে উন্নয়নের কাজে হাত লাগিয়েছিলেন।  কিন্তু স্বাধীনতার মাত্র চার বছরের মাথায় ঘাতকের নির্মম বুলেটে সপরিবার প্রাণ হারান বাংলার এই অবিসংবাদিত নেতা। 

চৈতি বলেন, “আমরা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শিখেছি, কী ভাবে সকল সম্প্রদায়ের মানুষকে এক সঙ্গে নিয়ে পথ চলতে হয়। তিনি আমাদেরও উদারতার মন্ত্রে দীক্ষিত করেছেন। ফলে সাম্প্রদায়িক সম্প্রীতির এক মিলনমেলায় পরিণত হয় শারদীয় দুর্গোৎসব। এটাই বাংলাদেশের হাজার বছরের কৃষ্টি-কালচার। প্রত্যেক নাগরিকের সুযোগ-সুবিধা, সম্পদের সুরক্ষা তথা সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত।”

খবরঅনলাইনে আরও পড়ুন

দুর্গোৎসব বাংলাদেশে: রাজধানীর সব চেয়ে বড়ো দুর্গাপূজার আয়োজন রমনা কালীমন্দিরে

Continue Reading

দুর্গা পার্বণ

দুর্গোৎসব বাংলাদেশে: রাজধানীর সব চেয়ে বড়ো দুর্গাপূজার আয়োজন রমনা কালীমন্দিরে

এই মন্দির-চত্বরে বাবা লোকনাথের মন্দির, হরিচাঁদ এবং রাধাকৃষ্ণ মন্দির রয়েছে। এখানকার সব মন্দিরকে যেন একই বন্ধনে বেঁধে রেখেছেন আনন্দময়ী মা।

Published

on

রমনা কালীমন্দিরে ভিড়।

ঋদি হক: ঢাকা

ঐতিহাসিক রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমের মূল ফটকে পৌঁছে থমকে দাঁড়াতে হল। ডান পাশে শানবাঁধানো ঘাটে ভক্তদের ভিড়। কারণ আর কিছুই নয়। পুকুরে স্থাপন করা ৪০ ফুট উচ্চ নারায়ণের মূর্তিকে কেউ প্রণাম করতে ব্যস্ত, কেউ বা সেলফি তুলছেন সপরিবার। মূল ফটক পেরিয়ে সামনে এগিয়েই দাঁড়াতে হল সারিবদ্ধ লাইনে। হাতে স্যানিটাইজার নেওয়ার পর মন্দির-চত্বরে প্রবেশ। 

সেখানেও কম করে হলেও হাজার ছাড়িয়ে যাওয়া ভক্ত। মন্দিরের প্রচার সম্পাদক অপূর্ব সাহা জানালেন, মন্দির-চত্বরে এক সঙ্গে যাতে হাজার দুয়েক ভক্ত বসতে পারেন, সে ব্যবস্থা তাঁরা করেছেন। কিন্তু মাকে দর্শনের জন্য এত ভক্ত আসবেন সেই ধারণা ছিল না। অনেক ভক্তকেই দাঁড়িয়ে থাকতে হয়েছে। 

হাত স্যানিটাইজ করে ঢোকা।

রমনা কালীমন্দিরে দিনভর ভক্তের ভিড় লেগে থাকার আরও একটি কারণ হচ্ছে,  পাশেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান। সেখানে সাংস্কৃতিক বলয় গড়ে তুলছে হাসিনা সরকার। মাকে দর্শনের পর অনেকেই সেখানে ঘুরতে যান। বিকেলে ফের চলে আসেন মন্দিরে। এখানে বিকেলের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে বাড়ি ফিরবেন ভক্তেরা।

উল্লেখ্য, ’৭১ সালে বর্বর পাকবাহিনী হাজার বছরের ঐতিহাসিক স্থাপনাটি ডিনামাইট ও ট্যাংক দিয়ে উড়িয়ে দিয়েছিল। হত্যা করেছিল পুরোহিত-সহ শতাধিক ভক্তকে। স্বাধীনতা-পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ার কাজে যখন মনোনিবেশ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সেই সময় স্বাধীনতার চার বছরের মাথায় তাঁকে সপরিবার হত্যা করা হয়।

দীর্ঘ সময় পর দেশ পরিচালনায় আসেন জাতির জনকের কন্যা শেখ হাসিনা। এ সময় সোহরাওয়ার্দী উদ্যানের সর্বদক্ষিণে ২.২২ একর জমি বুঝিয়ে দেওয়া হয়। সেখানে গড়ে তোলা হয় মন্দির। এই মন্দির-চত্বরে বাবা লোকনাথের মন্দির,  হরিচাঁদ এবং রাধাকৃষ্ণ মন্দির রয়েছে। এখানকার সব মন্দিরকে যেন একই বন্ধনে বেঁধে রেখেছেন আনন্দময়ী মা।

নারায়ণমূর্তির সামনে ভিড়।

মন্দির কমিটির সভাপতি উৎপল সাহা জানান, ভারত সরকারের সাত কোটি টাকা অর্থ সাহায্যে ঐতিহাসিক রমনা কালীমন্দিরের পুনর্নির্মাণ হচ্ছে। করোনার প্রাদুর্ভাব না হলে এ বারের পুজোর আয়োজন নবনির্মিত মন্দিরেই হত। কিন্তু তা সম্ভব হল না।

আর পূজা আয়োজনের বিষয়ে উৎপলবাবুর সরল উক্তি, সকাল থেকে সন্ধ্যা-রাত অবধি মায়ের দরজা সবার জন্য উন্মুক্ত। হাজারো ভক্ত এসেছেন, মহাপ্রসাদ গ্রহণ করেছেন। সবাই হাসিমুখে মায়ের কৃপা প্রার্থনা করেছেন। এর চেয়ে বেশি আর কীই বা চাওয়ার আছে বলুন। মায়ের আর্শীবাদে আয়োজনের কোনো কমতি নেই ঐতিহাসিক রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন হাজারো ভক্ত।

খবরঅনলাইনে আরও পড়ুন

দুর্গোৎসব বাংলাদেশে: বরদেশ্বরীতে বস্ত্র বিতরণে অভিনেত্রী শাহনূর, ঢাকেশ্বরীতে মাস্ক বিতরণ সমাজসেবী রাহা কাজীর

Continue Reading

দুর্গা পার্বণ

মহাসপ্তমীর দিনে ভাসল ঢাকা, মহাষ্টমীতেও বৃষ্টিপাতের বার্তা

শনিবারও সারা দেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Published

on

মহাসপ্তমীতে বৃষ্টি ঢাকায়।

ঋদি হক: ঢাকা

করোনাকালীন সর্বজনীন উৎসব মলিনতার চাদরে ঢেকে গিয়েছিলে আগেই।  বাকিটুকু কেড়ে নিল বৃষ্টি। ফলে করোনা আর বৃষ্টিতে এ বারের পুজোর আনন্দ ভেসে গেল। ভক্তদের হৃদয়ে রক্তক্ষরণ।

সপ্তমীতে আকাশের মুখ গোমড়া ছিল সকাল থেকেই। বেলা গড়াতেই ভারী বর্ষণ।  যা চলে দিনভর, রাতেও। এর আগে ষষ্ঠির দিন বিকালেই ঝুম বৃষ্টিতে জল জমে যায় ঢাকার কোনো কোনো এলাকায়। তবে সেই বৃষ্টি অনেকটাই আশীর্বাদ হয়ে আসে নগরবাসীর কাছে। কারণ প্রচণ্ড গরমে যে অস্থির অবস্থার সৃষ্টি হয়েছিল,  অন্তত তা থেকে মুক্তি মিলেছিল।

শুক্রবার আবহওয়া অফিস জানায়, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে বৃষ্টিপাত হচ্ছে। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন স্থানে সপ্তমীর সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকাল ৬টা থেকে দুপুর পর্যন্ত ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া দফতর।

তবে অনেক বেশি হয়েছে বরিশালে। একই সময়ে বরিশালে বৃষ্টির পরিমাণ ১১৬ মিলিমিটার। এই বৃষ্টিপাত শনিবার অর্থাৎ মহাষ্টমীর দিনও চলবে।

বরিশালে বৃষ্টি।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়। যেটি সন্ধ্যা নাগাদ খুলনা ও পশ্চিমবাংলা অতিক্রম করেছে। এ সময় রাজধানী ঢাকা-সহ রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। নিম্নচাপের জেরে দেশের উপকূল অঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩/৪ ফুট বেশি উচ্চতার জোয়ার সৃষ্টি হওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া দপ্তর। 

নিম্নচাপের প্রভাবে শুক্রবার সারা দিনই ঢাকা-সহ সারা দেশেই বৃষ্টি হয়েছে।  শনিবারও সারা দেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তাঁরা আরও জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের পশ্চিমাংশ থেকে বিদায় নিয়েছে। দেশের অবশিষ্টাংশ থেকেও শিগগিরই বিদায় নেবে।

আবহাওয়ার বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে সব চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে নোয়াখালির হাতিয়া উপজেলায়, ১৮৯ মিলিমিটার। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ১১৯, চট্টগ্রামে ১৪২, কুতুবদিয়ায় ১৬৬, সন্দীপে ১১০, সীতাকুণ্ডে ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সব চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে সিলেট বিভাগে, মাত্র ১১ মিলিমিটার।

খবরঅনলাইনে আরও পড়ুন

মমতা বন্দোপাধ্যায়কে পুজোর শুভেচ্ছা-উপহার পাঠালেন শেখ হাসিনা

Continue Reading

Amazon

Advertisement
দেশ51 mins ago

সরছে না হাথরস মামলা, সিবিআই তদন্তে এলাহাবাদ হাইকোর্টকে নজরদারির দায়িত্ব দিল সুপ্রিম কোর্ট

বিদেশ3 hours ago

পাকিস্তানের মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত শিশু-সহ ৭, আহত অসংখ্য

বিনোদন3 hours ago

দেশের সব থেকে বিশ্বস্ত ব্র্যান্ড কে?

মুর্শিদাবাদ3 hours ago

দশমীতে নৌকাডুবি বেলডাঙায়, মৃত ৫ যুবক

RBI
শিল্প-বাণিজ্য4 hours ago

মোরাটোরিয়াম: সুদের উপর সুদ ছাড়ে এ বার রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা

winter 2020
রাজ্য4 hours ago

উত্তুরে হাওয়ায় হালকা শিরশিরানি, কলকাতায় পারদ একুশে, সমতলে শীতলতম পুরুলিয়া

Nitish KUmar
দেশ5 hours ago

নীতীশ কুমারের থেকে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি? বিভিন্ন ঘটনায় জল্পনা

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৩৬৪৭০, সুস্থ ৬৩৪৮২

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৩৬৪৭০, সুস্থ ৬৩৪৮২

কলকাতা3 days ago

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এ বার আর বিজয়া সম্মিলনী নয়

currency notes
শিল্প-বাণিজ্য2 days ago

মোরাটোরিয়াম: কয়েক দিনের মধ্যেই অ্যাকাউন্টে বাড়তি সুদের টাকা ফেরত পাবেন গ্রাহক

ক্রিকেট3 days ago

সুনীল-নীতীশের ব্যাট তাণ্ডবের পর বরুণের ঘূর্ণি, দিল্লি-জয় করল কলকাতা

বিনোদন2 days ago

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, শারীরিক অবস্থার অবনতি

দুর্গা পার্বণ3 days ago

দুর্গোৎসব বাংলাদেশে: রাজধানীর সব চেয়ে বড়ো দুর্গাপূজার আয়োজন রমনা কালীমন্দিরে

ক্রিকেট2 days ago

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন কপিল দেব

গান-বাজনা3 days ago

‘রেওয়াজ’-এর আবাহনে ‘ঋতুরঙ্গ’-এর মাধ্যমে মাতৃবন্দনা

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা4 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে