শেখ হাসিনা, নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি

নয়াদিল্লি: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারে চালানো হচ্ছে ‘অপারেশন গঙ্গা’ অভিযান। এই পরিকল্পনার আওতায় এখন পর্যন্ত কয়েক হাজার ভারতীয় নাগরিককে দেশে ফিরিয়ে আনা হয়েছে। তাৎপর্যপূর্ণ ভাবে, এই অভিযানের মাধ্যমে পাকিস্তান, বাংলাদেশ ও নেপাল ছাড়াও আরও বেশ কিছু দেশের নাগরিকদেরও উদ্ধার করেছে ভারত সরকার।

বিদেশমন্ত্রকের তথ্য অনুযায়ী, সম্প্রতি অপারেশন গঙ্গার আওতায় ইউক্রেন থেকে বাংলাদেশের ৯ নাগরিককে উদ্ধার করা হয়েছে। বাংলাদেশের নাগরিকদের উদ্ধারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিদেশমন্ত্রক আরও জানিয়েছে, ইউক্রেন থেকে প্রায় ১৮ হাজার ভারতীয় নাগরিককে বিশেষ উড়ানের মাধ্যমে ভারতে আনা হয়েছে। মঙ্গলবার, দু’টি বিশেষ বিমানে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে ৪১০ জন ভারতীয় নাগরিককে ফেরানো হয়েছিল।

এর আগে অপারেশন গঙ্গায় ইউক্রেনে আটকে পড়া পাকিস্তানি ছাত্রী আসমা শফিককেও উদ্ধার করেছিল ভারত সরকার। ওই ছাত্রীও ধন্যবাদ জানান ভারত সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। শীঘ্রই নিজের পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছেন আসমা। আসমা বলেন, “আমি কিভে ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানাই। কঠিন পরিস্থিতিতেও ভারতীয় দূতাবাস আমাদের সহযোগিতা করেছে। আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদ জানাতে চাই। আশা করছি ভারতীয় দূতাবাসের হস্তক্ষেপে আমরা নিরাপদে বাড়িতে পৌঁছে যাব”।

প্রসঙ্গত, রাশিয়ার আক্রমণের পর দুই সপ্তাহের কম সময়ের মধ্যে ইউক্রেন থেকে প্রায় ২০ লক্ষ মানুষ দেশ ছেড়েছেন। এর মধ্যে অর্ধেকই শিশু। ইউক্রেন ছেড়ে এই পলায়ন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড়ো শরণার্থী সংকট তৈরি করতে চলেছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে রুশ সেনা যে শহরগুলিকে অবরুদ্ধ করে রেখেছে, সেখানকার পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ।

আরও পড়তে পারেন:

মাধ্যমিক পরীক্ষায় কেন ইন্টারনেট বন্ধ, রাজ্যের হলফনামা চাইল হাইকোর্ট

বিধানসভায় ধন্ধুমার, চলতি অধিবেশনের জন্য সাসপেন্ড দুই বিজেপি বিধায়ক

অবাক কাণ্ড! ‘পুষ্পা’র ‘ম্যায় ঝুঁকেগা নেহি’ স্টাইল ভাঁজছে সদ্যোজাত শিশু, দেখুন সেই ভিডিও

রাশিয়ার তেল ও গ্যাস আমদানির ওপরে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা

তাৎপর্যপূর্ণ বার্তা! নেটোয় যেতে জোর দিতে চান না ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন