বাংলাদেশে এক দিনে কোভিডে মৃত্যু ২৫৮ জনের, আক্রান্ত প্রায় ১৫ হাজার

0
চলছে টিকাকরণের কাজ।

ঋদি হক: ঢাকা

বাংলাদেশে প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। সোমবার মৃত্যুর সংখ্যা ছিল ২৪৭ জন। মঙ্গলবার তা বেড়ে হল ২৫৮। আর এক দিনে সর্বোচ্চ ৫২ হাজার ৪৭৮ জনের নমুনা পরীক্ষায় আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৯২৫ জন। সংক্রমণের হার ২৮.৪৪ শতাংশ। সামগ্রিক ভাবে সংক্রমণের হার ১৫.৮১ শতাংশ।

Shyamsundar

আরও ১২৪৩৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থতার মোট সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ২২ হাজার ৪১৪ জন। এই তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

কোভিড ভয়ংকর রূপ নিয়েছে। খালি নেই সরকারি কোনো হাসপাতালের আইসিইউ বিছানা। আক্রান্তদের নিয়ে অসহায় মানুষের হাসপাতাল থেকে হাসপাতালে ছুটে চলা। স্বাস্থ্যসামগ্রীর জোগানে টান পড়েছে। জীবনদায়ী অক্সিজেনের আমদানি বেড়ে গিয়েছে।

আসছে ভারতের আরও একটি অক্সিজেন এক্সপ্রেস

ভারত থেকে আবার আসছে অক্সিজেন এক্সপ্রেস।

এ অবস্থায় ফের ভারত থেকে আসছে আরও একটি অক্সিজেন এক্সপ্রেস। ঢাকার ভারতীয় হাই কমিশন জানিয়েছে, ভারতীয় রেলের আরও একটি অক্সিজেন এক্সপ্রেস ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেনের (এলএমও) দ্বিতীয় চালান নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করেছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৫০ মিনিটে ১০টি কন্টেনারে ওই অক্সিজেন বহনকারী ট্রেনটি ভারতের টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়েছে। এই চালান বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের মজুদ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি করবে।

হাই কমিশন জানায়, এটিও যথারীতি আগের জায়গায় তথা বঙ্গবন্ধু সেতুর পশ্চিম রেলওয়ে স্টেশনে খালাস হবে। এর মাধ্যমে অতিমারি মোকাবিলায় বাংলাদেশকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করল পড়শি ভারত।

কোভিড সংক্রান্ত আরও তথ্য

স্বাস্থ্য অধিদফতর আরও জানিয়েছে, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জনে। করোনার লাগাম টানতে বাংলাদেশে কঠোর রকডাউন চলছে। তবুও তারই মধ্যে করোনা আগ্রাসী রূপ নিচ্ছে। পরিস্থিতি দিন দিন বেসামাল অবস্থার দিকেই ধাবিত হচ্ছে বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

২৪ ঘণ্টায় যে ২৫৮ জন মারা গিয়েছেন তাঁদের মধ্যে পুরুষ ১৩৮ জন ও মহিলা ১২০ জন। এর মধ্যে ১৫ জন নিজেদের বাড়িতে মারা গিয়েছেন। বাকিরা হাসপাতালে। মৃত্যুর বিভাগওয়ারি হিসাব: ঢাকা ৮৪, চট্টগ্রাম ৬১, খুলনা ৫০, রাজশাহী ২১, বরিশাল ১৩, রংপুর ১১, ময়মনসিংহ ১১ এবং সিলেট ৭।

আরও পড়ুন: অতি বর্ষণে কক্সবাজারে পাহাড় ধসে ও জলে ভেসে রোহিঙ্গা শিবিরের ৬ জনের মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন