bangladesh garment export

ওয়েবডেস্ক: ২০১৭-১৮ আর্থিক বছরে বাংলাদেশের রফতানি আয় ৫.৮১ শতাংশ বেড়ে ৩৬.৬৭ বিলিয়ন ডলারে পৌঁছালো। বুধবার ইপিবি (এক্সপোর্ট প্রমোশন ব্যুরো)-র এক কর্তা এই তথ্য জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা জানান, ২০১৭-১৮ আর্থিক বছরে বাংলাদেশের রফতানি আয় গত আর্থিক বছরের তুলনায় ২০১২.২৭ মিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। আগের আর্থিক বছরে এই আয় ছিল ৩৪.৬৫ বিনিয়ন ডলার।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, সদ্য সমাপ্ত জুন মাসে এই খাতে আয় হয়েছে ২.৯৪ বিলিয়ন ডলার। যা গত বছর জুনের থেকে ৩.০৮ শতাংশ বেশি। ইপিবি সূত্রে জানা গিয়েছে, দেশের সর্বমোট রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৭.৫০ বিলিয়ন ডলার। ফলে লক্ষ্যমাত্রার থেকে ২.২২ শতাংশ দূরেই রইল রফতানি আয়।

সূত্রের খবর, পোশাক শিল্পে রফতানি বেড়েছে ১০.৪০ শতাংশ। যার পরিমাণ ১৫.১৯ বিলিয়ন ডলার। গত বছর এই ক্ষেত্রটিতে বৃদ্ধির হার ছিল ৭.১৮ শতাংশ (১৫.৪৩ বিলিয়ন ডলার)।

এক্সপোর্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আবদুস সালেম মুর্শেদ জানিয়েছেন, “আমরা আশা করছি চলতি আর্থিক বছরে এই বৃদ্ধির হারকে দ্বিগুণ-অঙ্কে পৌঁছবে। বিদেশি ক্রেতারাও নিশ্চিত বর্তমানে বাংলাদেশ নিরাপদ কর্মক্ষেত্রে পরিণত হয়েছে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here