Connect with us

বাংলাদেশ

রোহিঙ্গাদের ওপরে নজরদারিতে বিশেষ পদক্ষেপ বাংলাদেশের

Published

on

চট্টগ্রাম: রোহিঙ্গাদের ওপরে নজরদারিতে এ বার বিশেষ পদক্ষেপ করতে চলেছে বাংলাদেশ। শরণার্থী শিবিরগুলিকে কাঁটাতার দিয়ে ঘিরে ফেলার সিদ্ধান্ত নিয়ে শেখ হাসিনা সরকার।

এমনই জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। চট্টগ্রামের কাছে কক্সবাজার ও টেকনাফে রোহিঙ্গাদের শিবির রয়েছে। তাদের গতিবিধি নিয়ন্ত্রণে আরও সশস্ত্র নিরাপত্তাকর্মী মোতায়েন করা হবে বলেও জানিয়েছেন কামাল। সেই সঙ্গে নজরমিনার তৈরি এবং সিসিটিভি বসানো হবে বলেও জানিয়েছেন তিনি।  

২০১৬ সাল থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে অন্তত ১১ লক্ষ রোহিঙ্গা। রোহিঙ্গাদের ওপরে মায়ানামার সেনার অকথ্য অত্যাচারের অভিযোগ ওঠে। প্রাণভয়ে রোহিঙ্গারা বাংলাদেশে চলে আসে। মানবিকতার খাতিরে রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিন্তু সময় যত গড়িয়েছে রোহিঙ্গাদের বিরুদ্ধে অসামাজিক কাজে জড়িয়ে পড়ার অভিযোগও উঠেছে। এমনকি তাদের সঙ্গে জঙ্গি সংগঠনের যোগেরও অভিযোগ উঠেছে। এমনকি স্থানীয় কৃষকদের মাথায় হাত উঠেছে এই দেখে যে রোহিঙ্গারা অনেকেই তাদের জমিতে কৃষিকাজ শুরু করেছে।

আরও পড়ুন দু’বছর পর সমস্ত অভিযোগ থেকে মুক্ত ডঃ কাফিল আহমেদ খান

এই পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠিয়ে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ। যদিও তা করতে নারাজ রেঙ্গুন। রোহিঙ্গাদের ভবিষ্যৎ নিয়ে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থও হয়েছে হাসিনা সরকার।

রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণ নিয়ে সিদ্ধান্ত নিতে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন কামাল। বৈঠকে রোহিঙ্গা শিবিরগুলি কাঁটাতারের বেড়া দিয়ে ঘেরার সিদ্ধান্ত হয়েছে। সে ক্ষেত্রে রোহিঙ্গা ক্যাম্পগুলি কনসেন্ট্রেশন ক্যাম্পে পরিণত হবে কি না এই প্রশ্নও উঠতে শুরু করে।

যদিও তার জবাবে কামাল বলেন, বিশ্বের বিভিন্ন দেশে শরণার্থী শিবির কাঁটাতার দিয়ে ঘেরার নজির রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিতেই এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ

মাস্ক পরে মসজিদে নামাজ আদায় করুন, পরামর্শ হাসিনার

বিশেষ করে জোহর এবং মাগরিবের নামাজ আদায়ে মাস্ক পরার পরামর্শ।

Published

on

মাস্ক পরে নামাজ আদায়।

ঋদি হক: ঢাকা

বাংলাদেশের (Bangladesh) মসজিদে নামাজ আদায়ে অবশ্যই মাস্ক পরে যেতে হবে। বিশেষ করে জোহর এবং মাগরিবের নামাজ আদায়ে যে সব মুসল্লি মসজিদে যাবেন, তাদের অবশ্যই মাস্ক পরে যাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী (PM) শেখ হাসিনা (Sheikh Hasina)।

বাংলাদেশে করোনার (coronavirus) প্রাদুর্ভাব কিছুটা কমতির দিকে। এ অবস্থায় করোনাভাইরাস রুখতে জোহর ও মাগরিবের সময়ে মসজিদে মাস্ক ছাড়া যেতে নিষেধ করা হয়েছে। মুসল্লিরা যাতে মাস্ক পরে মসজিদে যান তা নিশ্চিত করতে ধর্ম মন্ত্রককে নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার মন্ত্রীপরিষদের বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে মন্ত্রীপরিষদের সচিব সাংবাদিকদের জানান, বাংলাদেশে করোনার প্রাদুর্ভাব কিছুটা কমে আসতে শুরু করেছে। কঠোরভাবে করোনাভাইরাস রুখতে এবারে দু’বেলা অর্থাৎ জোহর ও মাগরিবের নামাজ আদায়ে যারা মসজিদে যাবেন, তাদের অবশ্যই মাস্ক পরার পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা। বিশেষ করে উল্লেখিত দু’বেলা অবশ্যই মাস্ক পরে যাতে মুসল্লিরা নামাজে শরিক হন, তা নিশ্চিত করতে হবে।

মন্ত্রিপরিষদের বৈঠকে ধর্ম মন্ত্রককে করোনা পরিস্থিতি মোকাবিলায় দুই অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নিজের বাসভবন গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে ভার্চুয়াল বৈঠকে যোগ দেন। আগামী অক্টোবর-নভেম্বরে করোনার সেকেন্ড ওয়েভ আসার আশঙ্কা করা হচ্ছে। অতীতের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এই পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী।

ইদানীং দেশের বিভিন্ন মসজিদে মাস্ক ছাড়াই মুসল্লিদের নামাজ পড়তে দেখা যায়। মাস্ক পরায় জনসচেতনতা বাড়ানোর কাজে মাঠে নামতে বলা হয়েছে ধর্ম মন্ত্রককে। সারা দেশের মসজিদে নামাজ পড়ার সময় মাস্ক পরার ব্যাপারে মুসল্লিদের সচেতন করা হলে তারাই সাধারণ মানুষকে সচেতন করার কাজটি করতে পারবেন।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

রাষ্ট্রপুঞ্জে শেখ হাসিনার বক্তব্যে উঠে আসবে রোহিঙ্গা ও কোভিড প্রসঙ্গ

Continue Reading

বাংলাদেশ

রাষ্ট্রপুঞ্জে শেখ হাসিনার বক্তব্যে উঠে আসবে রোহিঙ্গা ও কোভিড প্রসঙ্গ

করোনা মহামারি দুনিয়ার সব কিছুই ওলোটপালট করে দিয়েছে। ফলে প্রতিষ্ঠার পর রাষ্ট্রপুঞ্জের ৭৫তম বছরের অধিবেশনটি হচ্ছে ব্যতিক্রম। এ বারের অধিবেশন হবে ভার্চুয়াল।

Published

on

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

করোনা মহামারির (Corona pandemic) মধ্যেই ১৫ সেপ্টেম্বর শুরু হয়েছে রাষ্ট্রপুঞ্জের (United Nations) সাধারণ পরিষদের (General Assembly) ৭৫তম অধিবেশন। এবং উচ্চ পর্যায়ে সাধারণ বিতর্ক শুরু হবে মঙ্গলবার ২২ সেপ্টেম্বর।

করোনা মহামারি দুনিয়ার সব কিছুই ওলোটপালট করে দিয়েছে। ফলে প্রতিষ্ঠার পর রাষ্ট্রপুঞ্জের ৭৫তম বছরের অধিবেশনটি হচ্ছে ব্যতিক্রম। এ বারের অধিবেশন হবে ভার্চুয়াল। কোভিড সংক্রান্ত স্বাস্থ্য বিধিমালা অনুসরণ করে রাষ্ট্রপুঞ্জের ইতিহাসে এই প্রথম ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে সদস্য রাষ্ট্রসমূহ নিজ নিজ দেশ থেকে এ বারের বৈঠকে যোগ দেবে।

বাংলাদেশের (Bengladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) আসছে শুক্রবার সাধারণ পরিষদের মূল অধিবেশনে ভাষণ দেবেন। তা ছাড়া মঙ্গলবার ভোররাত চারটায় উদ্বোধনী অধিবেশনেও বলবেন তিনি।

রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে বাংলাদেশের যোগদান নিয়ে সোমবার ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ সব কথা জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন (Dr. A K Abdul Momen)। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপুঞ্জের ৭টি অনুষ্ঠানে  যোগ দেবেন, তবে কোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে না।

ড. মোমেন জানান, ১ অক্টোবর পর্যন্ত চলা সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ (Covid 19), রোহিঙ্গা (Rohingya) ইস্যু, জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক বৈষম্য, অভিবাসী শ্রমিকদের অধিকার, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা-সহ নানা বিষয় নিয়ে বলবেন।   

ড. মোমেন বলেন, প্রতি বারের মতো এ বারও রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যাটি তুলে ধরবে। বিশেষ করে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ বিষয়ে সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে, ICJ) চলা মামলা এবং আন্তর্জাতিক ফৌজদারি আদালতে (আইসিসি, ICC) রোহিঙ্গা নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে চলা আইনি প্রক্রিয়ার কারণে এ বারের অধিবেশনে রোহিঙ্গা সমস্যা আগের বছরগুলোর মতোই গুরুত্ব সহকারে আলোচিত হবে।

রাষ্ট্রপুঞ্জ প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তিতে অনুষ্ঠিতব্য এই অধিবেশন যেমন বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে বহুপাক্ষিকতাবাদের প্রাসঙ্গিকতাকে সামনে নিয়ে আসবে, তেমনি বিশ্ব নেতৃবৃন্দ আগামী বছরগুলোতে কী ধরনের রাষ্ট্রপুঞ্জ দেখতে চান সে বিষয়েও তাদের অভিমত, চিন্তাধারা ও পরিকল্পনা তুলে ধরবেন বলে বিদেশমন্ত্রী জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী এক দিকে যেমন কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত নানাবিধ পদক্ষেপের বিষয়ে আলোকপাত করতে পারবেন, তেমনি এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য ও অগ্রগতি, নারী উন্নয়ন ও নারীর অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের অনুসরণীয় কার্যক্রম, দারিদ্র্য বিমোচনে গৃহীত নানাবিধ পদক্ষেপ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ দমন ও মাদকের বিস্তার রোধ, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, গণতন্ত্র ও সুশাসনের ধারা অব্যাহত রাখা ও সর্বোপরি বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের অবদানের বিষয়ে বিশ্ববাসীকে অবহিত করবেন।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

তিস্তা ও অন্যান্য নদীর জলবণ্টনে ইতিবাচক অগ্রগতি হয়েছে, বললেন বাংলাদেশের মন্ত্রী

Continue Reading

দেশ

তিস্তা ও অন্যান্য নদীর জলবণ্টনে ইতিবাচক অগ্রগতি হয়েছে, বললেন বাংলাদেশের মন্ত্রী

ওবায়দুল কাদের বলেন, একুশ বছর দু’দেশের মধ্যে সম্পর্কের যে কৃত্রিম দেওয়াল ছিল তা এখন আর নেই।

Published

on

ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশ এবং বাংলাদেশের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঋদি হক: ঢাকা

তিস্তা (Teesta river) ও অন্যান্য অভিন্ন নদীর জলবণ্টন নিয়ে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (Obaidul Quader)।

সোমবার সচিবালয়ে নিজের কার্যালয়ে বাংলাদেশে (Bangladesh) নিযুক্ত ভারতের (India) হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশের (Riva ganguly Das) বিদায়ী সাক্ষাত-শেষে সংবাদমাধ্যমকে এ কথা জানান ওবায়দুল কাদের।

ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় দেশের সড়ক পরিকাঠামো উন্নয়ন, রাষ্ট্রীয় সংস্থা বিআরটিসির বাস ও ট্রাক এবং সড়ক উন্নয়নে যন্ত্রপাতি সংগ্রহে অর্থায়নের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতের হাই কমিশনার মারফত সে দেশের সরকারকে ধন্যবাদ জানান ওবায়দুল কাদের।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যে বহুমাত্রিকতা তা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, একুশ বছর দু’দেশের মধ্যে সম্পর্কের যে কৃত্রিম দেওয়াল ছিল তা এখন আর নেই।

এ সময় রিভা গাঙ্গুলি দাশ তাঁর মেয়াদকালে গৃহীত প্রকল্পগুলো এগিয়ে নিতে যেতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি আশা করেন, দু’দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ রাজনৈতিক সম্পর্ক রয়েছে, তা ভবিষ্যতে আরও জোরদার হবে। বিদায়বেলায় বাংলাদেশকে অনেক মিস করবেন বলেও জানান হাই কমিশনার ।

ওবায়দুল কাদের বলেন, দু’দেশের সরকার এবং জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী অত্যন্ত উদার এবং ভবিষ্যৎমুখী। তিনি বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো থাকলে যে কোনো সমস্যার সমাধান সহজতর হয়। সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো দীর্ঘকালীন সমস্যার সমাধান তারই উদাহরণ।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

চার দিনের সম্মেলনে ১৪টি সিদ্ধান্ত, সীমান্ত-হত্যা শূন্যে নামাতে একমত বিজিবি-বিএসএফ

Continue Reading
Advertisement
দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭৫০৮৩, সুস্থ ১০১৪৬৮

দেশ2 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

জীবন যেমন3 days ago

মাত্র কয়েক বারেই চুল সিল্কি করার দারুণ ৬টি ঘরোয়া উপায়

দেশ2 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

partha chatterjee
কলকাতা3 days ago

ঐতিহ্যবাহী প্রতিভা গ্রন্থাগারের দ্রুত সংস্কারের প্রতিশ্রুতি দিলেন পার্থ চট্টোপাধ্যায়

রাজ্য2 days ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

mamata banerjee
রাজ্য2 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

বিদেশ3 days ago

কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করার অপরাধে আটক চার শতাধিক ভারতীয় কর্মী

কেনাকাটা

কেনাকাটা3 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা6 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে