Connect with us

বাংলাদেশ

ভয়াবহ বন্যার কবলে বাংলাদেশ, এখনই রেহাই পাওয়ার কোনো আশা নেই

ওয়েবডেস্ক: ভয়াবহ বন্যায় আক্রান্ত বাংলাদেশের একটা বড়ো অংশ। এখনও পর্যন্ত প্রায় ৪০ লক্ষেরও বেশি মানুষ বন্যাকবলিত বলে জানা গিয়েছে। সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশের উত্তরাংশ। তবে প্রশাসনের আশঙ্কা এই বন্যা আরও দীর্ঘস্থায়ী হতে পারে, কারণ আগামী দিনে আরও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে ব্রহ্মপুত্র অববাহিকা অঞ্চলে।

উত্তরের পাশাপাশি দেশের মধ্যাঞ্চলেও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ইতিমধ্যে রাজধানী ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে বন্যার জল এসে গিয়েছে। চিন এবং ভারতের অরুণাচল ও অসমে প্রবল বৃষ্টির ফলে ফুলেফেঁপে ওঠা ব্রহ্মপুত্রের জল এখন যমুনা হয়ে মধ্যাঞ্চল পর্যন্ত চলে এসেছে। রবিবার থেকে পদ্মা-তীরবর্তী জেলা শরিয়তপুর, মাদারিপুর, ফরিদপুর ও রাজবাড়িতে বন্যা পরিস্থিতি জটিল হয়েছে। জল বাড়তে থাকলে শীঘ্রই ময়মনসিংহ জেলা বন্যার কবলে পড়তে পারে। তবে এরই মধ্যে স্বস্তির খবর এই যে চট্টগ্রাম এবং সিলেটে বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, জুলাই এবং আগস্টে সাধারণত দু’তিন বার বন্যার কবলে পড়ে বাংলাদেশ। এর বেশিটাই হয় ব্রহ্মপুত্রের জল বেড়ে যাওয়ায়। প্রতি বারই বড়োজোর দিন দশেক বন্যার জল থাকে, তার পর নেমে যায়। কিন্তু এ বার পরিস্থিতি বেশ ভয়াবহ। দু’সপ্তাহ হল বন্যার কবলে পড়েছে বাংলাদেশ, অথচ জল নামার কোনো নামগন্ধ নেই, উলটে বেড়ে যাচ্ছে বিভিন্ন জায়গায়।

আরও পড়ুন আস্থা ভোটের নাটকের মধ্যে নতুন চমক দিলেন কর্নাটকের স্পিকার

বন্যায় এখনও পর্যন্ত ছ’ জনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার সর্বশেষ বন্যা পরিস্থিতির বিষয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বলছে, বন্যায় আক্রান্ত সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ, ফরিদপুর-সহ কয়েকটি জেলায় খাদ্য ও পানীয় জলের সংকট তৈরি হয়েছে। প্রকোপ বাড়ছে জলবাহিত রোগেরও। সংস্থাটির হিসাবে, এ পর্যন্ত ২১ জেলার ৪০ লাখ মানুষ বন্যায় আক্রান্ত হয়েছেন। এরই মধ্যে বন্যায় ১ লাখ ৩৫ হাজার ৬৪৩টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ১ লাখ ৯ হাজার হেক্টর ফসলের জমি তলিয়ে গেছে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে বন্যদুর্গত মানুষদের জন্য উপযুক্ত ত্রাণ পাঠানো হচ্ছে।

এ দিকে এই বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন এ বিষয়ে নদী বিশেষজ্ঞ তথা অধ্যাপক আইনুন নিশাত। বাংলাদেশের বহুলপ্রচারিত দৈনিক প্রথম আলোকে তিনি বলেন, “ব্রহ্মপুত্র অববাহিকা ও যমুনার জল একটু দেরিতে নামবে বলে মনে হচ্ছে। এই বন্যার জল নামতে আগস্টের পুরো সময় লেগে যেতে পারে।” বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে তথাকথিত সুরক্ষিত জায়গাতেও বন্যার জল ঢুকে পড়ছে বলে জানিয়েছেন তিনি। এটা কেন হচ্ছে, তা দেখার জন্য সরকারের কাছে আবেদনও করেন নিশাত।

দেশ

বাংলাদেশ-ভারত নতুন নৌরুট সোনামুড়া, বাংলাদেশ প্রান্তে গোমতী নদীর ৯১ কিমি পথ পরিদর্শন

নৌপথটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ঋদি হক: বিবির বাজার (কুমিল্লা)

বাংলাদেশের (Bangladesh) বিবির বাজার (Bibir Bazar) চেকপোস্টে পৌঁছোনোর আগেই সার সার ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা গেল। সিমেন্ট বোঝাই এই সব ট্রাক যাবে ভারতের (India) প্রান্তিক রাজ্য ত্রিপুরায় (Tripura)। বাংলাদেশের সীমান্তরেখা লাগোয়া ভারতের সোনামুড়া (Sonamura) স্থলবন্দর। এটির অবস্থান ত্রিপুরার পূর্ব-পশ্চিম প্রান্তে। দু’ দেশের স্থলবন্দরের পাশেই ত্রিপুরা থেকে নেমে আসা গোমতী নদী (Gomati River)। সম্প্রতি বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক নৌরুট হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে সোনামুড়া। বাংলাদেশের ল্যান্ডিং পোর্ট থেকে গোমতীর বুক চিরে পণ্য পরিবাহিত হবে সোনামুড়া নৌবন্দরে। গোমতী ত্রিপুরা প্রান্তে প্রায় ৭ কিলোমিটার এবং বাংলাদেশ প্রান্তে ৯১ কিলোমিটার।

মঙ্গলবার নৌপথটি পরিদর্শনে আসেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থার (বিআইডব্লিউটিএ, BIWTA) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। সি-বোটে চেপে ৯১ কিলোমিটার নৌপথ পরিদর্শন করে বিকালে দাউদকান্দি পৌঁছোন।

বিবির বাজার স্থলবন্দর এবং সোনামুড়া-দাউদকান্দি জলপথ পরিদর্শনে এসে  বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক ‘খবর অনলাইন’কে  বলেন, সোনামুড়া ল্যান্ডিং স্টেশনের বাংলাদেশ প্রান্ত থেকে স্পিডবোটে চেপে দাউদকান্দি পর্যন্ত ৯১ কিলোমিটার নৌপথটি চালু করার ব্যাপারে কী করণীয় তা বুঝতেই তাঁরা এই জলপথ পরিদর্শনে এসেছেন। কারণ নৌপথটি পরিদর্শন করা না হলে এর সর্বশেষ পরিস্থিতি বোঝা যাবে না। এটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সম্ভাবনার সঙ্গে কিছুটা সমস্যাও রয়েছে।

উজানে জল কম। কারণ বালিতে নদীর অনেকটাই ভরাট হয়ে গিয়েছে। গোমতীর বুক চিরে যতই ভাটির দিকে এগোনো যায় নদী যেন নিজেকে মেলে ধরে। এ দিকে জলও বেশি। বাংলাদেশ-ভারতের মধ্যে যে আন্তর্জাতিক নৌ-প্রোটোকল রয়েছে তার আওতায় দাউদকান্দি-সোনামুড়া নৌরুটটি আসার পর এটি দ্রুত চালু করতে চায় বাংলাদেশ। এ কারণেই ছুটির দিন হওয়া সত্ত্বেও নৌরুটটি সরেজমিন পরিদর্শন করতে এসেছে বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যানের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের অন্যতম সদস্য বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) রফিকুল ইসলাম ‘খবর অনলাইন’কে বলেন, “আমরা এটি পরিদর্শন করে সমস্যাগুলো চিহ্নিত করব। এ নৌপথটি খননকাজে হাত লাগানোর আগে তা দেখার প্রয়োজন ছিল। এটি খনন করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে।” 

বিবির বাজার স্থলবন্দর

অন্য দিকে, বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা পোর্ট হয়ে ত্রিপুরা ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যে পণ্য পৌঁছে দেওয়ার জন্য বিবির বাজার স্থলবন্দর ব্যবহার করা হবে।

বাংলাদেশ থেকে এই সীমান্ত পথে প্রতিদিন রাজ্যে প্রায় একশোর কাছাকাছি পণ্যবাহী ট্রাক চলাচল  করে। এর মধ্যে বাংলাদেশ থেকেই পণ্য যায় বেশি। দিন দিন এই স্থলবন্দরটি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারত থেকে চট্টগ্রাম বন্দরে আসা পণ্য বিবিরবাজার স্থলবন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করবে। এতে চট্টগ্রাম থেকে আগরতলায় পণ্যপরিবহনে ১৫০ কিলোমিটার পথ কমবে।

এ দিন সকালে বিবির বাজার গিয়ে দেখা যায় স্থলবন্দরের উন্নয়ন কাজ চলছে জোরকদমে। চট্টগ্রাম বন্দর থেকে বিবির বাজার স্থলবন্দর হয়ে ত্রিপুরার সোনামুড়া স্থলবন্দরে পণ্য পরিবাহিত হলে অন্তত দেড়শো কিলোমিটার পথ কমে যাওয়ার কথা জানালেন স্থলবন্দর কর্মকর্তা ফারজানা ইয়াসমিন।

স্থলবন্দরের খুব কাছেই গোমতী নদীর তীরে সোনামুড়া ল্যান্ডিং স্টেশন, যা ত্রিপুরার অহংকার হিসেবে বিবেচিত হতে পারে। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-সংরক্ষণ) শাজাহান খান, আন্তর্জাতিক নৌ-প্রোটোকলের ডেপুটি ডাইরেক্টর শর্মিলা খানম প্রমুখ।

Continue Reading

দেশ

ভারতের বিমান দুর্ঘটনায় শোক বাংলাদেশের বিদেশমন্ত্রীর

প্রিয়জন হারানো শোকসন্তপ্ত পরিবার ও ভারতীয় জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

ঋদি হক: ঢাকা 

কেরলের কোড়িকোড়ে (Kozhikode) সংঘটিত মর্মান্তিক বিমান দুর্ঘটনায় (plane accident) হতাহতের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের (Bangladesh) বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন (Dr. A K Abdul Momen)। শনিবার ভারতের (India) বিদেশমন্ত্রী ড. এস জয়শংকরকে (Dr. S Jaishankar) পাঠানো এক বার্তায় বাংলাদেশের জনগণ, সরকার এবং তাঁর নিজের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন তিনি। প্রিয়জন হারানো শোকসন্তপ্ত পরিবার ও ভারতীয় জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বিদেশমন্ত্রী তাঁর শোকবার্তায় এই কঠিন সময়ে স্বজনহারাদের শোক সহ্য করার শক্তি ও মনোবল প্রার্থনা করেন এবং দুর্ঘটনায় আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

অপর দিকে বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভারতের বিদেশ প্রতিমন্ত্রী ভি. মুরলিধরনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। বিদেশ প্রতিমন্ত্রী বিমান দুর্ঘটনায় হতাহতদের ব্যাপারে খোঁজ নেন এবং স্বজনহারা ও ভারতীয় জনগণের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

টেলিফোনে আলাপকালে দু’ দেশের প্রতিমন্ত্রীরা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন এবং ভবিষ্যতে ভ্রাতৃপ্রতিম দু’দেশের মধ্যে বিরাজমান গভীর সৌহার্দ্যপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

প্রসঙ্গত, গত শুক্রবার সন্ধ্যায় দুবাই-ফেরত ১৯০ জন যাত্রী নিয়ে কেরলের কোড়িকোড় বিমানবন্দরে ভারী বর্ষণের মধ্যে অবতরণকালে রানওয়ে থেকে ছিটকে পড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি ফ্লাইট। এতে বিমানটির দু’ জন পাইলটসহ অন্তত ১৮ জন নিহত হন। কর্তৃপক্ষ দুর্ঘটনাকবলিত বিমানের বেশির ভাগ আরোহীকে উদ্ধার করতে সক্ষম হয়। গুরুতর আহত আরোহীদের চিকিৎসা চলছে।

Continue Reading

বাংলাদেশ

‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম…’-এর সুরকার আলাউদ্দিন আলী আর নেই

ঋদি হক: ঢাকা

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বহু বার সম্মানিত, গৌতম ঘোষ পরিচালিত ‘পদ্মা নদীর মাঝি’র সংগীত পরিচালক আলাউদ্দিন আলী (Alauddin Ali) আর নেই। কিংবদন্তি এই সংগীত পরিচালক (music composer) রবিবার শেষ বিকালে রাজধানী ঢাকার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।

তাঁর মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। কন্যা আলিফ আলাউদ্দিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শ্বাসকষ্ট নিয়ে গুরুতর অবস্থায় শনিবার ভোরে ঢাকার মহাখালি ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ভর্তির পর থেকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) লাইফ সাপোর্টে ছিলেন। হাজারো চেষ্টায় তাঁর অবস্থার কোনো উন্নতি হয়নি। অবশেষে রবিবার বিকালে পরপারে পাড়ি জমান তিনি। ২০১৫ সালে আলাউদ্দিন আলীর ক্যান্সার ধরা পড়ে। দেশের বাইরেও চিকিৎসা করা হয়েছে। কিন্তু পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি।

জন্ম ও বেড়ে ওঠা

১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঁশবাড়ি গ্রামে তার জন্ম। বাবা ওস্তাদ জাদব আলী। মায়ের নাম জোহরা খাতুন। শৈশবকালেই পরিবারের সঙ্গে ঢাকার মতিঝিলের এজিবি কলোনিতে চলে আসেন আলাউদ্দিন আলী। তিন ভাই ও দুই বোনের সঙ্গে সেই কলোনিতেই বড়ো হন এই গুণী শিল্পী। সংগীতে প্রথম হাতেখড়ি ছোট চাচা সাদেক আলীর কাছে।

লোকজ ও ধ্রুপদি গানের পরিমণ্ডলে গড়ে ওঠা আলাউদ্দীন আলী প্রায় চার দশক ধরে নিজস্ব বৈচিত্র্যপূর্ণ সুরধারা সৃষ্টি করেছিলেন বাংলা সংগীতে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বহু স্বনামধন্য শিল্পী তাঁর সুরে গান করে করেছেন।

তাঁর সুরারোপিত গানের মধ্যে উল্লেখযোগ্য ‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম দেখা পাইলাম না’, ‘একবার যদি কেউ ভালোবাসত, যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘ভালোবাসা যত বড়ো জীবন তত বড়ো নয়’, ‘দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়’, ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’, ‘সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি, ও আমার বাংলাদেশ’, ‘এমনও তো প্রেম হয়, চোখের জলে কথা কয়’, ‘হয় যদি বদনাম হোক আরও’, ‘প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ’ ইত্যাদি।    

চলচ্চিত্রে আগমন 

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ – কালজয়ী এই গানের সুরকার আলতাফ মাহমুদ। একাত্তরে আলতাফ মাহমুদকে রাজাকার-আলবদরদের সহায়তায় পাকিস্তানি সেনাবাহিনী ধরে নিয়ে হত্যা করে। এই আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে ১৯৬৮ সালে একজন বাদ্যযন্ত্র শিল্পী হিসেবে চলচ্চিত্রজগতে পা রাখেন আলাউদ্দিন আলী। পরবর্তী কালে প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজের সঙ্গে কাজ করেছেন দীর্ঘদিন।

সংগীত পরিচালক হিসেবে তাঁর অভিষেক ঘটে ১৯৭৫ সালে। এর পর ‘গোলাপী এখন ট্রেনে’ (১৯৭৯), ‘সুন্দরী’ (১৯৮০), ‘কসাই’ এবং ‘যোগাযোগ’ চলচ্চিত্রের জন্য ১৯৮৮ সালে শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৮৫ সালে জাতীয় চলচ্চিত্রে শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার অর্জন করেন।

খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ পরিচালিত ‘পদ্মা নদীর মাঝি’ চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন। আলাউদ্দিন আলীর সুর করা গানের সংখ্যা ৫ হাজারেরও বেশি। তিনি ছিলেন একাধারে সুরকার, সংগীত পরিচালক, বেহালাবাদক ও গীতিকার।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ10 mins ago

বাংলাদেশ-ভারত নতুন নৌরুট সোনামুড়া, বাংলাদেশ প্রান্তে গোমতী নদীর ৯১ কিমি পথ পরিদর্শন

দেশ4 hours ago

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটজনক

রাজ্য5 hours ago

আক্রান্তের সংখ্যা লাখ পেরোলেও আরও একবার রাজ্যে এক দিনে সুস্থ তিন হাজারের বেশি

বিদেশ5 hours ago

বাজারে আসার আগেই ২০টি দেশ থেকে একশো কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে রাশিয়া

দিবস6 hours ago

২০২০-র স্বাধীনতা দিবস কী ভাবে পালন হবে

ক্রিকেট6 hours ago

রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন?

দিবস6 hours ago

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারত সম্পর্কে অবাক করা এই তথ্যগুলি জেনে নিন

দিবস6 hours ago

স্বাধীনতা দিবসের প্রাককালে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে এই বইগুলি পড়তে পারেন

কেনাকাটা

কেনাকাটা5 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা5 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা6 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand