গ্রেফতার বাংলাদেশে অশান্তির মূল চক্রী, কে এই ইকবাল হোসেন

0

মসজিদ থেকে কোরান নিয়ে এসে পুজো মণ্ডপে রেখে দেওয়ায় চিহ্নিত যুবক ‘ভবঘুরে’, জানা গেল এমনটাই!

ঢাকা: বাংলাদেশে পুজো মণ্ডপে হামলার ঘটনার ‘মূল চক্রী’ ইকবাল হোসেনকে বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কক্সবাজার থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় পুলিশ। কে এই ইকবাল হোসেন?

কক্সবাজার সৈকতের সুগন্ধা এলাকা থেকে ইকবাল হোসেন নামের এক যুবককে আটক করে পুলিশ। বাংলাদেশ সংবাদ মাধ্যম সূত্রে খবর, কুমিল্লার নানুয়া দীঘির পাড়ের অস্থায়ী পুজো মণ্ডপে পবিত্র কোরান রেখেছিলেন শহরের দ্বিতীয় মুরাদপুরের লস্করপুকুরপাড়ের বাসিন্দা ইকবাল হোসেন। পুজো মণ্ডপের আশপাশের বিভিন্ন বাড়ি, প্রতিষ্ঠান ও শহরের কয়েকটি এলাকার ক্লোজড সার্কিট টিভি (সিসিটিভি) ক্যামেরার ফুটেজ দেখে এটি নিশ্চিত হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বাংলাদেশ প্রশাসন জানায়, উৎসবের আবহে বাংলাদেশে অশান্তির ঘটনায় মূল অভিযুক্ত হিসেবে চিহ্নিত এই ব্যক্তি মসজিদ থেকে কোরান নিয়ে এসে পুজো মণ্ডপে রেখেছিলেন! এর পরই কোরানের অপমানের গুজবে, পরিকল্পিত ভাবে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে দুর্গাপুজো মণ্ডপে হামলা। হিন্দুদের বাড়ি দোকানে-ভাঙচুর-আগুন, মন্দিরে তাণ্ডবের ঘটনা ঘটে।

‘প্রথম আলো’র প্রতিবেদনে প্রকাশ, পারিবারিক সূত্রে জানা গেছে, ইকবাল কখনও বাসচালকের সহকারী (হেলপার), কখনও রংমিস্ত্রির সহকারী হিসেবে কাজ করেছেন।

সংবাদ মাধ্যমটি দাবি করেছে, ইকবালদের মূল বাড়ি ছিল শহরের তেলিকোনা এলাকায়। সেখান থেকে ভিটেবাড়ি বিক্রি করে এই এলাকায় এসে ভাড়া থাকে পরিবারটি। লস্করপাড়া থেকে নানুয়া দীঘির দূরত্ব প্রায় তিন কিলোমিটার।

ইকবালের মা আমেনা বেগম জানিয়েছেন, “ভিডিও ফুটেজে যাকে দেখা যাচ্ছে, সেটা আমার ছেলের ছবি। ও রংয়ের কাজ করত। নেশাখোর”।

ইকবাল না কি ভবঘুরের মতোই জীবন কাটান। ১০ বছর আগে চাঁদপুরের কচুয়া উপজেলায় প্রথম বিয়ে করেন ইকবাল। প্রথম স্ত্রীর ঘরে একটি ছেলে আছে। পাঁচ বছর আগে তাঁদের বিচ্ছেদ হয়। এর পর কুমিল্লার চৌদ্দগ্রামে দ্বিতীয় বিয়ে করেন। এই ঘরে একটি মেয়ে আছে। স্বামীর আচরণ নিয়ে প্রশ্ন তুলে দ্বিতীয় স্ত্রী বাপের বাড়ি চলে গেছেন।

তবে দুর্গাপুজোকে সামনে রেখে হিন্দুদের উপর পরিকল্পিত হামলার যে ছক কষা হয়েছিল, তাতে ইকবালকে ব্যবহার করল কারা? কারা ভবঘুরে ইকবালকে নির্দেশ দিয়েছিল মসজিদ থেকে কোরান নিয়ে দুর্গাপুজো মণ্ডপে রেখে আসতে? এখন সেই খোঁজই চালাচ্ছে পুলিশ।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম, নতুন রেকর্ড পেট্রোল, ডিজেলের

আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্কুল থেকে চুরি গেল চাল, টাকা! জোর চাঞ্চল্য জয়নগরে

আরপিএল: ১৬টি কর্পোরেট দলকে নিয়ে শুরু মারলিন গ্রুপের নয়া ফুটবল লিগ

‘নিজের বাড়ির অন্দর…’, ফের শুভেন্দু অধিকারীকে খোঁচা বাবুল সুপ্রিয়র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন