পুজো উপলক্ষ্যে ভারতে ২ হাজার টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ

0

ঋদি হক: ঢাকা

ইলিশের বাড়ি বাংলাদেশ ইলিশ রফতানি বন্ধ রেখেছে। তার পরেও মৈত্রীর হাত ধরে ফি বছর পূজোয় বিশেষ অনুমতি নিয়ে ভারতে ইলিশ রফতানির সুযোগ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় এ বারের পূজোয়ও ৫২টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির সুযোগ দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির সুযোগ পাবে।

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের রফতানি-২ শাখা থেকে এ সংক্রান্ত অনুমতি দিয়ে একটি চিঠি আমদানি-রফতানির প্রধান নিয়ন্ত্রককে পাঠানো হয়েছে। ফি বারের মতো এ বারের পূজোয়ও বাংলাদেশ ইলিশ রফতানি করবে ভারতে। সুস্বাদু ইলিশ রফতানির সুযোগ থাকছে ১০ অক্টোবর পর্যন্ত। কেউ অনুমোদিত পরিমাণের বেশি ইলিশ রফতানি করতে পারবে না বলে কড়া নির্দেশনা রয়েছে।

জানা গিয়েছে, ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা রয়েছে। তার পরেও প্রতি বছর দুর্গোৎসবে ভারতে ইলিশ রফতানির বিশেষ অনুমতি দিয়ে থাকে বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় আসন্ন দুর্গাৎসবেও ইলিশ রফতানি বিষয়ে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাইয়ের পর শর্তসাপেক্ষে ৫২ প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ ইলিশ মাছ ভারতে রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রক।

Shyamsundar

রফতানির শর্ত  

ইলিশ রফতানির শর্তে বলা হয়েছে, রফতানি নীতি ২০১৮-২০২১-এর বিধিবিধান অনুসরণ করতে হবে; শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রফতানি করা পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট শেষে রফতানি সংক্রান্ত কাগজপত্র রফতানি-২ অধিশাখায় দাখিল করতে হবে এবং অনুমোদনের বাইরে অতিরিক্ত ইলিশ পাঠানো যাবে না।

অনুমতির কার্যকাল ১০ অক্টোবর পর্যন্ত। সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই এই অনুমতির মেয়াদ শেষ হবে। এই অনুমতি কোনো ভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অনুমোদিত রফতানিকারক ব্যতীত সাব-কন্ট্রাক্টে রফতানি করা নিষেধ।

আরও পড়তে পারেন

রাষ্ট্রপুঞ্জে এ বারেও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা

বাংলাদেশ সোমালিয়া-ইথিওপিয়া নয় যে ভোটে রাষ্ট্রপুঞ্জের সহায়তা লাগবে: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

৬ মাসে তিন লাখেরও বেশি বাংলাদেশি পেয়েছেন ভারতের মেডিক্যাল ভিসা

ভারত-বাংলাদেশ সম্পর্ক রক্তের বন্ধন, বললেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী

টিকার আওতায় আসছে ১২ বছর বয়সি শিক্ষার্থীরাও, জানিয়ে দিলেন শেখ হাসিনা

বিএনপির উদ্দেশ্য নির্বাচন নয়, দেশে গণ্ডগোল পাকিয়ে পেছনের দরজা দিয়ে কিছু করা: ড. হাছান মাহমুদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন