30 C
Kolkata
Friday, June 18, 2021

টিকা পেতে ভারতকে চিঠি, সীমান্তে ভারতীয় ভ্যারিয়েন্টে দুশ্চিন্তায় বাংলাদেশ

আরও পড়ুন

ঋদি হক: ঢাকা

জরুরি প্রয়োজনে টিকা পেতে ভারতের বিদেশমন্ত্রীকে চিঠি দিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তাতে তিনি বলেছেন, পুরোটা না দিতে পারলেও সেকেন্ড ডোজ দেওয়ার জন্য যা লাগবে সেটা যেন সরবরাহ করা হয়। জরুরি প্রয়োজনে ৩০ লক্ষ ডোজ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। ড. মোমেন আরও জানান, সীমান্ত এলাকায় ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে দুশ্চিন্তায় সময় পার করছে বাংলাদেশ। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে বিদেশমন্ত্রকে বৃহস্পতিবার বৈঠক শেষে সাংবাদিকদের এ সব কথা জানালেন ড. মোমেন।

Loading videos...
- Advertisement -

ড. মোমেন জানান, যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার ২ কোটি টিকা চেয়েছে বাংলাদেশ। এই মুহূর্তে বাংলাদেশের কত ডোজ টিকা দরকার তা জানতে চান মার্কিন রাষ্ট্রদূত। অবিলম্বে যে ৪০ লাখ ডোজ টিকার প্রয়োজন তা জানানো হয় তাঁকে। মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন সংগ্রহ করতে যুক্তরাষ্ট্র মিশন সর্বোচ্চ চেষ্টা করছে।

টিকা চেয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে। তাতেও প্রাথমিক ভাবে ৪০ লাখ ডোজ টিকা চাওয়া হয়েছে। ইতিমধ্যে যাঁরা প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজ দেওয়ার প্রক্রিয়া চলমান রাখার জন্য এটি ন্যূনতম প্রয়োজন। যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাঙালিদেরও উদ্যোগ নিতে বলেছেন ড. মোমেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত টিকা নিয়ে যোগাযোগ অব্যাহত রেখেছেন। 

রাশিয়া থেকে টিকা আসার বিষয়টি কতটা নিশ্চিত জানতে চাওয়া হলে মন্ত্রী বলেন, এই বিষয়টি স্বাস্থ্য মন্ত্রক নির্ধারণ করে থাকে। রাশিয়া একটি প্রস্তাব দিয়েছে এবং তার ওপর ভিত্তি করে তারা টিকা দেবে বা যৌথ উৎপাদনে যাবে। এটি স্বাস্থ্যমন্ত্রক দেখছে।

ভারত থেকে টিকা আনার বিষয়ে মন্ত্রী জানান, “আমরা ভারতকে চিঠি দিয়েছি। আমি নিজে ভারতের বিদেশমন্ত্রীকে বলেছি, পুরোটা দেওয়া সম্ভব না হলেও অবিলম্বে ৩০ লাখ ডোজ টিকা সরবরাহ করা হোক। আমরা এখনও উত্তর পাইনি।”

আরও পড়ুন: মমতাকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন