Connect with us

বাংলাদেশ

স্নাতক হওয়ার পরীক্ষায় নিজের মতো দেখতে আট জনকে ভাড়া করে ফেঁসে গেলেন সাংসদ, তার পর…

ওয়েবডেস্ক: স্নাতক হতে চেয়েছিলেন উচ্চমাধ্যমিক পাশ নেত্রী। গত বছর সংসদে নির্বাচিত তামান্না নুসরত বুবলি বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির (বিওইউ) থেকে স্নাতক ডিগ্রির জন্য পড়াশোনাও শুরু করছিলেন। কিন্তু পরীক্ষার সময় নিজের মতো দেখতে আটজনকে ভাড়া করে ধরা পড়ে যাওয়ার পর বিশ্ববিদ্যালয় থেকেই বহিষ্কার করা হল তাঁকে।

এখানেই শেষ নয়, জালিয়াতির দায়ে তাঁর সাংসদ পদটাও থাকবে কি না, সেটাও এখন কোটি টাকার প্রশ্ন। এ বিষয়ে না কি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সিদ্ধান্ত নিতে পারেন। সংবাদ মাধ্যমে সূত্রে খবর, বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামি লিগের সাংসদ তামান্না নুসরতের বিরুদ্ধে কমপক্ষে ১৩টি পরীক্ষায় তাঁর হয়ে পরীক্ষা দেওয়ার জন্য আটজনকে ভাড়া করার অভিযোগ উঠেছে। কিন্তু একটি সংবাদ মাধ্যম সেই জালিয়াতি ফাঁস করে দেয়।

বেসরকারি বৈদ্যুতিন সংবাদ মাধ্যম নাগরিক টিভির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যেখানে দেখা যায়, একটি পরীক্ষা হলে প্রবেশ করে নুসরতের হয়ে পরীক্ষা দেওয়া এক মহিলার মুখোমুখি হওয়ার পরে এই কেলেঙ্কারিটি সামনে চলে আসে।

ওই মহিলার কাছে জানতে চাওয়া হয়, তিনি কেন তামান্না নুসরাতের সিটে বসে পরীক্ষা দিচ্ছেন। উত্তরে মহিলা জানান, তিনিই তামান্না নুসরাত বুবলী। তাঁর পরীক্ষার পরিচয়পত্রটি হারিয়ে গিয়েছে। থানায় তিনি জিডি করার কপি দেখিয়ে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু সেই যুক্তি ধোপে টেকেনি।

Tamanna Nusrat
ছবি: দ্য গার্ডিয়ান থেকে

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, “আমরা তাঁকে বহিষ্কার করেছি কারণ তিনি একটি অপরাধ করেছেন। আমরা তাঁর রেজিস্ট্রেশন বাতিল করে দিয়েছি। তিনি আর কখনও এখানে ভর্তি হতে পারবেন না ”।

কলেজের এক কর্মকর্তা বলেন, “পরীক্ষার জন্য সাংসদের ‘ড্যামি’রাও নিরাপত্তারক্ষীদের মাধ্যমে সুরক্ষিত ছিল। প্রত্যেকে এটি জানত কিন্তু কেউ একটি শব্দও উচ্চারণ করতে পারেনি কারণ তিনি অত্যন্ত প্রভাবশালী পরিবার থেকে এসেছেন”। ২০১১ সালে সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর পুরসভার তৎকালীন মেয়র লোকমান হোসেনের স্ত্রী নুসরত।

আরও পড়ুন: কিউএস ইন্ডিয়া র‌্যাঙ্কিংয়ে দেশের সেরার তকমা পেল কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়

জানা গিয়েছে, সবাই সবকিছু জানলেও এমপির ভয়ে কেউ কিছু বলেননি। পরীক্ষার হলে সংসদ সদস্যের রোল নম্বরের সিটে বসা ওই পরীক্ষার্থীদের প্রশ্ন করা হলে তাঁরা দাবি করেন তাঁর নাম তামান্না নুসরাত বুবলী।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

ঋদি হক: ঢাকা

বিপদটা কিছুতেই পিছু ছাড়ছে না মাশরাফি! এ বারের পরীক্ষায়ও করোনা পজিটিভ এসেছে বাংলাদেশ (Bangladeesh) দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ (Narail 2) আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার (Mashrafe Bin Mortaza)। এর আগে ২০ জুন পরীক্ষায় মাশরাফির করোনা শনাক্ত হয়। যথরীতি ১৪ দিন হোমকোয়ারান্টাইনে ছিলেন। দ্বিতীয় বার পরীক্ষায়ও ভাইরাস পজিটিভ মুর্তজার!

মুর্তজার ছোটো ভাই মোরসালিন বিন মাশরাফির করোনা (coronavirus) পজিটিভ আসে ২৩ জুন। তার আগে মাশরাফির শাশুড়িও করোনায় আক্রান্ত হয়েছিলেন। মাশরাফির চিকিৎসার দেখভাল করছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আবদুল্লাহ। মাশরাফির সর্বক্ষণ খোঁজখবর নিচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) মেডিক্যাল বিভাগ। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই মাশরাফিকে নিয়ে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবিএম আবদুল্লাহর সঙ্গে কথা বলে প্রেসক্রিপশনের ব্যবস্থা করেন।

বাংলাদেশে কোভিড ১৯

অপর দিকে বাংলাদেশে করোনা শনাক্তের ১১৯তম দিনে মৃত্যুর সংখ্যা কমেছে। বেড়েছে সুস্থতার হার। ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯ জন, যা গতকালের চেয়ে ১৩ জন কম। এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯৭ জন। শুক্রবারের চেয়ে শনিবার মৃত্যুহার কমেছে ০.০১ শতাংশ। শনিবার মৃত্যুর হার দাঁড়িয়েছে ১,২৫ শতাংশ। আগের দিন ছিল ১.২৬ শতাংশ। শনিবার স্বাস্থ্য অধিদফতরের তরফে জানানো হয়েছে, এ দিনে মৃত্যু হয়েছে ২৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ৩,২৮৮ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্তর খবর আসে। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ একজনের মৃত্যু হয়। এর পর ধীরে ধীরে আক্রান্তরের সংখ্যা বাড়লেও, মাত্রা এতটা জোরালো ছিলো না। কিন্তু ঈদের আগে পরে মানুষের বাধাহীন চলাচলের ফলে হু হু আক্রান্তর সংখ্যা বেড়ে যায়। আক্রান্তের সংখ্যা প্রতি দিন গড়ে ৪ হাজার ছাড়িয়ে যায়।

কোরবানির পশুর হাট

বিশেষজ্ঞরা বলছেন, কোরবানির পশুর হাট হচ্ছে একটা জনবিস্ফোরণের জায়গা। আক্রান্তের সংখ্যা যতটুকু কমার দিকে রয়েছে, অবাধ যাতায়তের ফলে তা আবার ভয়াবহ রূপ নিতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের এর্মাজেন্সি কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, গেল ঈদে মানুষের অবাধ চলাচলই আক্রান্তের সংখ্যা বাড়ার কারণ বলা হয়েছিল। কোরবানির পশুর হাটে সব সময়ই জনসমাগম হয়ে থাকে। তাতে সংক্রমণের ঘটনা বাড়াটাই স্বাভাবিক। আর বাংলাদেশ মাংস ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রবিউল আলম বলেন, কোরবানির হাট মানেই জনসমাগম। এটা রোধ করা সম্ভব নয়।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭০ হাজার ৭২১ জন। দেশে সুস্থতার হার এখন ৪৪.২৯ শতাংশ।

Continue Reading

দেশ

এক মাসে ভারত-বাংলাদেশ পণ্যবাহী শতাধিক ট্রেন চলেছে

ঋদি হক: ঢাকা

করোনা-প্রার্দুভাব ও লকডাউনের কারণে ভারত-বাংলাদেশ স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি দীর্ঘদিন বন্ধ ছিল। ইদানীং সেই বাণিজ্য অবশ্য চালু হয়েছে। তবে এরই মধ্যে রেলপথে পণ্য পরিবহনের প্রস্তাব দেয় ভারত। ভারতের সেই প্রস্তাবকে স্বাগত জানায় বাংলাদেশ।

এর পর জুন মাসের গোড়া থেকেই দু’ দেশের মধ্যে রেলপথে পণ্য পরিবহণ শুরু হয়। বাংলাদেশ রেলওয়ে ও ভারতীয় রেলের ব্যবস্থাপনায় পণ্যবাহী ট্রেনগুলো চলাচল করেছে।

বৃহস্পতিবার ঢাকায় ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, এক মাসে ভারতীয় রেলের  ১০৩টি পণ্যবাহী ট্রেন পেঁয়াজ, আদা, মরিচ, ভুট্টা, হলুদ, ধানের বীজ, চিনি ইত্যাদি নিত্যপণ্য বাংলাদেশে সরবরাহ করেছে। করোনা মহামারিজনিত পরিস্থিতিতে লকডাউনের মধ্যেও দুই দেশের মধ্যে ট্রেনে পণ্য আনা-নেওয়া বেড়েছে। দুই দেশের রেলপথে এক মাসে শতাধিক পণ্যবাহী ট্রেন চলা একটা রেকর্ড।

ট্রেনে পণ্য সরবরাহের সাফল্য দেখে বাংলাদেশ রেলওয়ে দু’ দেশের মধ্যে পণ্যবাহী ট্রেন অর্থাৎ পার্সেল ট্রেন সেবা চালুর অনুমতি দিয়েছে। এর ফলে মালগাড়িপ্রতি ২৩৮ মেট্রিক টন পণ্য পরিবাহিত হবে।

আরও পড়ুন: চ্যাংরাবান্ধা দিয়ে শুরু হল ভারত-বাংলাদেশ বাণিজ্য

সম্প্রতি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ একাধিক ভিডিও কনফারেন্সে বাংলাদেশের রেল মন্ত্রক, এনবিআর (ন্যাশনাল বোর্ড অব রেভেনিউ) ও বাণিজ্য মন্ত্রককে দুই দেশের মধ্যে ট্রেনে পণ্য আনা-নেওয়া সহজীকরণের ব্যাপারে অনুরোধ জানান। আলোচনার পরে এখন এনবিআর ও বাংলাদেশ রেলওয়ে বেনাপোল-পেট্রাপোল দিয়ে কনটেনার ট্রেন সেবা সহজ করার বিষয়ে একমত হয়েছে।

Continue Reading

দেশ

চ্যাংরাবান্ধা দিয়ে শুরু হল ভারত-বাংলাদেশ বাণিজ্য

ঋদি হক: ঢাকা

প্রায় সাড়ে তিন মাস পর ভারতের (India) চ্যাংরাবান্ধা স্থলবন্দর (Changrabandha Land Port) দিয়ে শুরু হল বৈদেশিক বাণিজ্য। মঙ্গলবার নবান্ন থেকে স্বয়ং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় চ্যাংরাবান্ধা দিয়ে বৈদেশিক বাণিজ্য চালু করার কথা ঘোষণা করতেই আশা ছিল হয়তো বুধবার থেকেই চালু হয়ে যাবে বাণিজ্য। তা অবশ্য হয়নি। এক দিন দেরিতে, বৃহস্পতিবার থেকে শুরু হল দুই দেশের মধ্যে বাণিজ্য।

করোনার বিস্তার রুখতে চ্যাংরাবান্ধা দিয়ে বন্ধ রাখা হয়েছিল এই বাণিজ্য। বৃহস্পতিবার বিকালে স্থলবন্দরে উপস্থিত হন পশ্চিমবঙ্গের মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, এমএলএ ড. সৌরভ চক্রবর্তী, এমএলএ অর্ঘ রায় প্রধান, চ্যাংরাবান্ধা উন্নয়ন কমিটির চেয়ারম্যান পরেশ অধিকারী এবং ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ। মন্ত্রী-এমএলএ’র হাত ধরেই বৈদেশিক বাণিজ্যের দুয়ার খোলে। একের পর এক পণ্যবোঝাই ট্রাক ঢুকতে থাকে বাংলাদেশে (Bangladesh)।

চ্যাংরাবান্ধা দিয়ে ভারত-বাংলাদেশ বাণিজ্য (Indo-Bangla Trade) শুরু হওয়ায় দু’ দেশের ব্যবসায়ীদেরই স্বস্তি ফিরেছে। বুড়িমারি (Burimari) স্থলবন্দরে ফের দেখা দিয়েছে কর্মচাঞ্চল্য।

আরও পড়ুন: বুধবার চ্যাংরাবান্ধা দিয়ে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ বাণিজ্য

এখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, দু’ দেশের বাণিজ্য এত দিন বন্ধ থাকায় তাঁদের অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সময়মতো পণ্য ডেলিভারি করা সম্ভব হয়নি। এ কারণে বহু বিলও আটকে রয়েছে। সবাই ঋণী। ও দিকে ব্যাঙ্কের তরফেও তাগাদা আসছে। তবু এত দিন পরে বাণিজ্য শুরু হওয়ায় তাঁরা খুশি। 

বৈদেশিক বাণিজ্য বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়েন বাংলাদেশের প্রায় সাড়ে তিনশো ব্যবসায়ী। ব্যবসায়ী নুরুজ্জামান জানান, আমদানিকৃত বিভিন্ন পণ্য দীর্ঘদিন ট্রাকে ছিল। ফলে তার কিছুটা তো নষ্ট হয়েছে। আবার কোনো কোনো পণ্যের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার সময় এসেছে।

তবে দীর্ঘ দিন পরও যে বন্দর চালু হয়েছে, তাতেই একটা আশার আলো দেখতে পাচ্ছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য পুনরায় চালু হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ডুয়ার্স ইউনাইটেড ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক এবং যৌথ ব্যবসায়ী কমিটির অন্যতম নেতা উৎপল কুমার রায়। পাশাপাশি বৈদেশিক বাণিজ্য চালু করার ব্যাপারে স্থানীয় রাজনীতিক, মন্ত্রী, সকলেরই আন্তরিক প্রচেষ্টার উল্লেখ করেন তিনি।

উৎপলবাবু জানালেন, দীর্ঘদিন পরে হলেও ব্যবসায়ীরা একটা স্বস্তিদায়ক অবস্থায় ফিরেছেন।

Continue Reading
Advertisement
দেশ3 hours ago

কোভিড থেকে সুস্থ হলেন এক শতায়ু দিল্লিবাসী, যিনি স্প্যানিশ ফ্লু-এর সাক্ষী

earthquake
দেশ7 hours ago

কেঁপেই চলেছে দেশের মাটি, এ বার ফের কচ্ছে, মিজোরামে

রাজ্য7 hours ago

রাজ্যে এক দিনে আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড! তবে সক্রিয় রোগীর চেয়ে অনেক এগিয়ে সুস্থ হওয়ার সংখ্যা

দেশ8 hours ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

দেশ9 hours ago

২০২১-এর আগে নয় করোনা ভ্যাকসিন? প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেও সময়সীমা মুছে দিল বিজ্ঞানমন্ত্রক!

দেশ11 hours ago

কোভিড-১৯: ২১টি রাজ্যে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি

বিনোদন11 hours ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

দেশ11 hours ago

রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদী-রামনাথ কোবিন্দ বৈঠক

দেশ18 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৫০, সুস্থ ৯৩৮১

কলকাতা2 days ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

দেশ3 days ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

দেশ3 days ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

wfh
ঘরদোর2 days ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

রাজ্য3 days ago

পশ্চিমবঙ্গে ১৫ রুটে বেসরকারি ট্রেন, ভাড়া বাড়বে কি?

thunderstorm
রাজ্য3 days ago

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে সন্ধ্যার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা

fat
শরীরস্বাস্থ্য2 days ago

কোমরের পেছনের মেদ কমান এই ব্যায়ামগুলির সাহায্যে

কেনাকাটা

কেনাকাটা12 hours ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা5 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

কেনাকাটা1 week ago

১০টি ওয়াশেবল মাস্ক দেখে নিন

খবর অনলাইন ডেস্ক : বাইরে বেরোচ্ছেন। মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে তিন স্তর বিশিষ্ট মাস্ক...

নজরে