স্নাতক হওয়ার পরীক্ষায় নিজের মতো দেখতে আট জনকে ভাড়া করে ফেঁসে গেলেন সাংসদ, তার পর…

0

ওয়েবডেস্ক: স্নাতক হতে চেয়েছিলেন উচ্চমাধ্যমিক পাশ নেত্রী। গত বছর সংসদে নির্বাচিত তামান্না নুসরত বুবলি বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির (বিওইউ) থেকে স্নাতক ডিগ্রির জন্য পড়াশোনাও শুরু করছিলেন। কিন্তু পরীক্ষার সময় নিজের মতো দেখতে আটজনকে ভাড়া করে ধরা পড়ে যাওয়ার পর বিশ্ববিদ্যালয় থেকেই বহিষ্কার করা হল তাঁকে।

এখানেই শেষ নয়, জালিয়াতির দায়ে তাঁর সাংসদ পদটাও থাকবে কি না, সেটাও এখন কোটি টাকার প্রশ্ন। এ বিষয়ে না কি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সিদ্ধান্ত নিতে পারেন। সংবাদ মাধ্যমে সূত্রে খবর, বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামি লিগের সাংসদ তামান্না নুসরতের বিরুদ্ধে কমপক্ষে ১৩টি পরীক্ষায় তাঁর হয়ে পরীক্ষা দেওয়ার জন্য আটজনকে ভাড়া করার অভিযোগ উঠেছে। কিন্তু একটি সংবাদ মাধ্যম সেই জালিয়াতি ফাঁস করে দেয়।

বেসরকারি বৈদ্যুতিন সংবাদ মাধ্যম নাগরিক টিভির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যেখানে দেখা যায়, একটি পরীক্ষা হলে প্রবেশ করে নুসরতের হয়ে পরীক্ষা দেওয়া এক মহিলার মুখোমুখি হওয়ার পরে এই কেলেঙ্কারিটি সামনে চলে আসে।

ওই মহিলার কাছে জানতে চাওয়া হয়, তিনি কেন তামান্না নুসরাতের সিটে বসে পরীক্ষা দিচ্ছেন। উত্তরে মহিলা জানান, তিনিই তামান্না নুসরাত বুবলী। তাঁর পরীক্ষার পরিচয়পত্রটি হারিয়ে গিয়েছে। থানায় তিনি জিডি করার কপি দেখিয়ে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু সেই যুক্তি ধোপে টেকেনি।

Tamanna Nusrat
ছবি: দ্য গার্ডিয়ান থেকে

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, “আমরা তাঁকে বহিষ্কার করেছি কারণ তিনি একটি অপরাধ করেছেন। আমরা তাঁর রেজিস্ট্রেশন বাতিল করে দিয়েছি। তিনি আর কখনও এখানে ভর্তি হতে পারবেন না ”।

কলেজের এক কর্মকর্তা বলেন, “পরীক্ষার জন্য সাংসদের ‘ড্যামি’রাও নিরাপত্তারক্ষীদের মাধ্যমে সুরক্ষিত ছিল। প্রত্যেকে এটি জানত কিন্তু কেউ একটি শব্দও উচ্চারণ করতে পারেনি কারণ তিনি অত্যন্ত প্রভাবশালী পরিবার থেকে এসেছেন”। ২০১১ সালে সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর পুরসভার তৎকালীন মেয়র লোকমান হোসেনের স্ত্রী নুসরত।

আরও পড়ুন: কিউএস ইন্ডিয়া র‌্যাঙ্কিংয়ে দেশের সেরার তকমা পেল কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়

জানা গিয়েছে, সবাই সবকিছু জানলেও এমপির ভয়ে কেউ কিছু বলেননি। পরীক্ষার হলে সংসদ সদস্যের রোল নম্বরের সিটে বসা ওই পরীক্ষার্থীদের প্রশ্ন করা হলে তাঁরা দাবি করেন তাঁর নাম তামান্না নুসরাত বুবলী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.