ম্যাগসেসে পুরস্কার পেলেন বাংলাদেশের কলেরা-টাইফয়েড টিকা গবেষক বিজ্ঞানী ফেরদৌসী কাদরী

0
ড. ফেরদৌসী কাদরী।
ড. ফেরদৌসী কাদরী। ছবি ফেসবুক থেকে নেওয়া।

ঋদি হক: ঢাকা

বাংলাদেশের বর্ষীয়ান বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী (Dr. Firdausi Qadri) এ বছরের র‍্যামন ম্যাগসেসে পুরস্কার (Ramon Magsaysay Award) পাচ্ছেন। ম্যাগসেসে ফাউন্ডেশনের সংবাদবার্তায় বলা হয়েছে, কলেরা এবং টাইফয়েডের বিরুদ্ধে লড়াইয়ে টিকা আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ড. ফেরদৌসী কাদরী। এই পুরস্কারের মাধ্যমে ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি বিজ্ঞান পেশায় তাঁর নিষ্ঠার স্বীকৃতি দিচ্ছে।

‘এশিয়ার নোবেল’ হিসাবে খ্যাত ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ফেরদৌসী কাদরী বাঙলার এক উজ্জ্বল নক্ষত্র। পুরস্কার ঘোষণার সময় র‍্যামন ম্যাগসেসে কমিটির পক্ষ থেকে বলা হয়, লাখো মানুষের উপকারে টিকার উন্নয়নে তাঁর নিবেদিত ভূমিকার জন্য এই পুরস্কার দেওয়া হল। মঙ্গলবার ফিলিপাইনস থেকে র‍্যামন ম্যাগসেসে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। র‍্যামন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এই পুরস্কার জন্মভূমির প্রতি উৎসর্গ করলাম: ড. কাদরী

ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে এক ভিডিও বার্তায় ড. ফেরদৌসী কাদরী বলেন, “আমি আনন্দিত ও সম্মানিত বোধ করছি। র‍্যামন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনকে এ জন্য ধন্যবাদ জানাই। এই পুরস্কার আমি বাংলাদেশ, আমার জন্মভূমির প্রতি উৎসর্গ করলাম।”

একই সঙ্গে ড. কাদরি এই পুরস্কার তাঁর প্রতিষ্ঠান আইসিডিডিআরবিকেও উৎসর্গ করেছেন। এই প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে তাঁর কাজ এগিয়ে নিতে সহযোগিতা করেছে। ড. ফেরদৌসী কাদরী তাঁর বার্তায় বাকি জীবন জনস্বাস্থ্যের উন্নয়নে উৎসর্গ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ড. কাদরির ঝুলিতে রয়েছে আরও পুরস্কার

বাংলাদেশি বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী বাংলাদেশের আইসিডিডিআরবি-র (International Centre for Diarrhoeal Disease Research Bangladesh, ICDDRB) ইমিউনোলজি বিভাগের প্রধান। ১৯৮৮ সালে আইসিডিডিআরবিতে যোগ দিয়েছিলেন ড. ফেরদৌসী কাদরী। সাশ্রয়ী দামে টিকা সহজলভ্য করে তিনি লাখো প্রাণ রক্ষা করেছেন।

উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০২০ সালে ড. ফেরদৌসী কাদরী পেয়েছিলেন ল’রিয়েল-ইউনেসকো ফর উইমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকাবিষয়ক বৈজ্ঞানিক উপদেষ্টামণ্ডলীর সদস্য।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নায়ক: বিল গেটস

ড. ফেরদৌসী কাদরীর র‍্যামন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্তির খবরে অভিনন্দন জানিয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি ড. কাদরীকে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নায়ক হিসাবে অভিহিত করেছেন। ফেরদৌসী কাদরীকে নিয়ে মঙ্গলবার নিজের ব্লগ ‘গেটস নোটস’-এ এমনই মন্তব্য লিখেছেন বিল গেটস।

আরও যাঁরা ম্যাগসেসে পেলেন

উল্লেখ্য, এ বছর যে পাঁচ জন ম্যাগসেসে পুরস্কার পেলেন তাঁদের মধ্যে ড. ফেরদৌসী কাদরী ছাড়াও ভারতীয় উপমহাদেশের আরও একজন কৃতী মানুষ রয়েছেন। তিনি হলেন পাকিস্তানে ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করার ক্ষেত্রে পথিকৃৎ মুহাম্মদ আমজাদ সাকিব (Muhammad Amjad Saqib)।

পুরস্কারপ্রাপ্ত বাকি তিন জন হলেন ফিলিপাইনসের মৎস্যজীবী সম্প্রদায়ের মধ্যে পরিবেশ নিয়ে কাজ করা রবার্তো ব্যালন (Roberto Ballon), আমেরিকান মানবসেবী স্টিভেন মানসি (Steven Muncy) এবং ইন্দোনেশিয়ায় তদন্তমূলক সাংবাদিকতায় পথিকৃৎ সংগঠন ‘ওয়াচডক’ (Watchdoc)।

আরও পড়তে পারেন  

এলডিসিভুক্ত দেশগুলোকে শক্তিশালী করতে হবে: বাংলাদেশের বিদেশমন্ত্রী

আটকে পড়া ১৫ বাংলাদেশি প্রাণভয়ে কাবুল বিমানবন্দরমুখো হচ্ছেন না: বাংলাদেশের বিদেশমন্ত্রী

৩ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত উড়ান চলাচল

  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন