টিফিনের পয়সা বাঁচিয়ে গাছ রোপণ, ঢাকার যুবকের আন্দোলন সাড়া ফেলেছে বাংলাদেশে

0

ওয়েবডেস্ক : জলবায়ু পরিবর্তন মোকাবিলা করার উপায় কী? প্রথমেই যে উত্তরটা চলে আসে তা হল গাছ রোপন। একেই হাতিয়ার করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছে ঢাকার যুবক জুবায়ের আল মাহমুদ। ‘এক দিনের টিফিনের পয়সা বাঁচিয়ে গাছ রোপন’ আন্দোলনের ডাক দিয়েছেন তিনি। সাড়া পড়েছে বেশ ভালো। বাংলাদেশের বহু স্কুলের ছাত্রছাত্রীরা এই কর্মসূচিতে অংশ নিচ্ছে প্রায় নিয়ম করে।

২০১৫ সালে জুবায়ের এই আন্দোলন শুরু করেন। গত চার বছরে সারা দেশের ৭৫০টি স্কুলের কয়েক লক্ষ ছাত্র-ছাত্রীরা অংশ নিয়েছে এই আন্দোলনে। এখন পর্যন্ত সাড়ে তিন লাখ গাছ রোপন করা সম্ভব হয়েছে।

সোমবার এমনই এক অনুষ্ঠানে রাজশাহির বাঘা ও চারঘাট উপজেলার শিক্ষার্থীরা নিজেদের টিফিনের পয়সায় এক লক্ষ পাঁচ হাজার গাছ রোপন করেছে।

২০১১ সালে আলোর মিছিল নামে একটি সংগঠন তৈরি করেন জুবায়ের। পাঠ্য বইয়ের বাইরে ছাত্রী-ছাত্রদের মধ্যে অন্য বই পাঠে আগ্রহী করে তোলাই ছিল এর উদ্দেশ্য। জুবায়ের কথায় এই উদ্যোগ হল, ‘সৃজনশীল মানুষ গড়ার আন্দোলন।’ এই শরিক হয়েছে রাজশাহি ও নাটরের তিনটি উপজেলার ৪১টি বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী।

তিনি জানিয়েছে, ‘আমরা ১৮টি বিদ্যালয়ে পাঠাগার তৈরি দি এবং সরবরাহ করি বই।’ এই বই তিনি সংগ্রহ করেছেন বন্ধুদের টাকায়।

পেশায় তিনি বেসরকারি টেলিভিশন চ্যানেলের প্রতিবেদক। গাছ লাগানোর এই উদ্যোগের পাশাপাশি জারি রয়েছে তাঁর বই ছাড়ানোর আন্দোলন।

সিএফসি গ্যাস যা থেকেই এই ওজনস্তরে ফুটো, তার বিরুদ্ধেই প্রতিরোধ গড়ে তুলতে গাছ লাগানোর আন্দোলন। সেই আন্দোলনের অর্থ সংগ্রহ করেন জনসাধারণের কাছ থেকে। তহবিল সংগ্রহের বক্সটার নাম দিয়েছেন ‘সিএফসি ফাইটার বক্স’। এই বক্সে জমা অর্থ দিয়ে গাছ কেনা হয়।

২০১৯ সালের মধ্য সারা বাংলাদেশে ১০বৃক্ষ রোপণে স্বপ্ন দেখেন জুবায়ের।

সূত্র ও ছবি প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.