আগামী টিকা নিয়ে কোন সংকট থাকবেনা জানালেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

0
vaccine
জাপান থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার ২ লা

ঋদি হক, ঢাকা : গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই বাংলাদেশে টিকাকরণ কর্মসূচি শুরু হয়। ভারত থেকে কেনা অ্যাস্ট্রাজেনেকার চালান এবং ভারতের তরফে ৩২ লাখ উপহারের টিকা নিয়ে শুরু হওয়া টিকাকরণ হোচট খায় সরবরাহ বন্ধ হবার পর।

মার্চের মাঝামাঝি হঠাৎ ভারতের করোনার ব্যাপকতা দেখা দিলে তা সামাল দেওয়াটা কঠিন হয়ে পড়ে। স্থানীয় ভাবে টিকার চাহিদা বেড়ে গিয়ে বাইরের দেশে টিকা সরবরাহ বন্ধ হয়ে যায়। এ অবস্থায় বেকায়দায় পড়ে বাংলাদেশ। অবশেষে চিনসহ বিভিন্ন দেশ থেকে টিকা আনার প্রচেষ্টা চালানো হয়। বর্তমানে বাংলাদেশের টিকা সংকট আর থাকছে না বলে জানালেন, বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

Loading videos...

তিনি বলেন, বাংলাদেশে করোনার টিকার যে বাধার সৃষ্টি করেছিলো তা আর থাকছেন না। আগামীতে করোনার টিকা আর কোন সংকট হবে না। এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে একের পর এক টিকার চালান এসে পৌছাছে বাংলাদেশে।

এরই ধারাবাহিকতায় শনিবার জাপান থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা পৌঁছাল। টিকা গ্রহণের পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সাংবাদিক বৈঠকে এসব কথা জানান বিদেশমন্ত্রী ড. মোমেন। কোভ্যাক্সের আওতায় ৩০ লাখ ৫০ হাজার ডোজ অ্যাস্ট্রেজেনেকার টিকা দিচ্ছে জাপান। পরবর্তী চালান এসে পৌছাবে আগামী শুক্রবার।

শনিবার বিকাল নাগাদ জাপান থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকার ২ লাখ ৪৫ হাজার ২০০টি ডোজ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছে। বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেন বিদেশ মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বিদেশ সচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বাংলাদেশকে ৩০ লাখ টিকা দেওয়ার যে ঘোষণা দিয়েছে জাপান তারই মধ্য থেকে প্রথম চালানে শনিবার আসলো ২ লাখ ৪৫ হাজার ২০০টি ডোজ টিকা এসেছে।

বিমানবন্দরে যৌথ সাংবাদিক বৈঠকে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি জানালেন, চলতি মাসের মধ্যেই আরও ২৮ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে পৌঁছাবে। অন্যদিকে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিছেন, করোনা সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশ ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করেছে। তিনি বলেন, সকল মানুষের জন্য টিকা নিশ্চিতে সরকারের অব্যাহত চেষ্টার কোন ঘাটতি নেই।

আরও পড়ুন : বাংলাদেশকে টিকা দেওয়ার বিষয়ে দিনক্ষণ বলা যাচ্ছে না, জানালেন বিক্রম দোরাইস্বামী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন