ওয়েবডেস্ক: প্রথমে ছিল কলকাতা-ঢাকা বাস পরিষেবা, তার পর চালু হল মৈত্রী এক্সপ্রেস, বছর খানেক আগে চালু হয়েছিল বন্ধন এক্সপ্রেস। এ বার আরও একটি নতুন ট্রেন চালু হল, যাতে কলকাতা এবং ঢাকার মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও সহজ হল।

তবে নতুন ট্রেনটি চালু হয়েছে বাংলাদেশে, এতে ভারতের কোনো ভূমিকা নেই। ঢাকা-বেনাপোল সংযোগকারী বেনাপোল এক্সপ্রেস চালু হল বুধবার। এ দিন ঢাকার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মধ্যে দিয়ে ট্রেনটির আনুষ্ঠানিক সূচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে ঢাকা-রাজশাহী ননস্টপ ইন্টারসিটি এক্সপ্রেসেরও উদ্বোধন করেন তিনি।

আরও পড়ুন পাকিস্তানে গ্রেফতার করা হল হাফিজ সঈদকে

নতুন ‘বেনাপোল এক্সপ্রেস’-এর ফলে ভারত-বাংলাদেশ যাত্রী চলাচল আরও সুবিধাজনক হল। শিয়ালদহ থেকে লোকাল ট্রেনে বনগাঁ গিয়ে পেট্রাপোল সীমান্তটি হেঁটে পেরিয়ে বেনাপোল স্টেশন থেকে এই ট্রেনটি ধরতে পারেন। ১২ বগির বেনাপোল এক্সপ্রেসে থাকছে মোট ৮৯৬ আসন। ঢাকা ও বেনাপোলের মধ্যে প্রতি দিনই চলবে এই ট্রেন। থামবে ঈশ্বরদি, যশোর, ও ঢাকা বিমানবন্দর স্টেশনে।

প্রতি দিন সকাল সাড়ে এগারোটায় বেনাপোল থেকে ছেড়ে এই ট্রেন ঢাকা পৌঁছোবে সন্ধ্যা সাতটায়। অন্য দিকে, ঢাকা থেকে রাত সাড়ে বারোটায় ট্রেনটি ছেড়ে বেনাপোল পৌঁছোবে সকাল আটটায়। সাধারণ শ্রেণির জন্য টিকিটের দাম বাংলাদেশি মুদ্রায় ৫০০ টাকা, এসি চেয়ারকারের জন্য ১০০০ টাকা ও এসি কেবিনের জন্য ১২০০ টাকা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন