Covid Vaccine In Bangladesh: বেজিং থেকে উপহার হিসাবে ৬ লাখ ডোজ টিকা পাচ্ছে ঢাকা

0

ঋদি হক: ঢাকা

বেজিংয়ের উপহার হিসেবে আরও ৬ লাখ ডোজ টিকা পাচ্ছে ঢাকা (Covid vaccine)। শুক্রবার সন্ধ্যায় বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ফোনালাপে চিনের বিদেশমন্ত্রী (Chinese foreign minister) ওয়াং ই (Wang Yi) এ খবর জানিয়েছেন। পরে চিনা দূতাবাস বিজ্ঞপ্তি দিয়ে বাংলাদেশকে উপহার হিসাবে আরও ছয় লাখ ডোজ টিকা দেওয়ার কথা নিশ্চিত করে। 

জানানো হয়, বাংলাদেশের অতিমারি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে চিন। বাংলাদেশের টিকার প্রয়োজন রয়েছে এটি অনুধাবন করে দেশটি। চিন এ-ও মনে করে টিকার দ্বিতীয় ব্যাচ হস্তান্তর করা হলে অতিমারি মোকাবিলায় বাংলাদেশের উপকার হবে। ভবিষ্যতে অতিমারি মোকাবিলার জন্য বাংলাদেশ-সহ দক্ষিণ এশিয়ার দেশগুলোকে প্রয়োজনীয় সহায়তা দিতে চিন প্রস্তুত।

অপর দিকে দ্বিতীয় ডোজের টিকা আনতে জোর চেষ্টায় রয়েছে বাংলাদেশ। প্রথম ডোজ টিকা দেওয়ার পর দ্বিতীয় ডোজের ১৬ লাখ টিকার ঘাটতি পড়ে। সরকারের তরফে অ্যাস্ট্রাজেনেকার টিকা আনার জোর চেষ্টা চালানো হলেও এখনও এর সুরাহা হয়নি।

ভারত থেকেও টিকা পাওয়ার চেষ্টা

ভারতে করোনা প্রকোপ বেড়ে যাওয়ায সেখান থেকে টিকার সরবরাহ অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে। ভারত এখন টিকা রফতানি বন্ধ রেখেছে। তবু ভারতের টিকা পেতে চেষ্টা চালাচ্ছে সরকার। ভারতের টিকা পেতে ১৮ মে সে দেশের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে ফোনালাপ করেন বিদেশমন্ত্রী (Bangladesh foreign minister) ড. এ কে আব্দুল মোমেন (Dr. A K Abdul Momen)।

অন্তত দ্বিতীয় ডোজ টিকা যেন বাংলাদেশকে দেওয়া হয় সেই অনুরোধ জানাতেই এই ফোনকল। এ ছাড়া ভারত থেকে যদি টিকা রফতানি বন্ধ থাকে, তা হলে উপহারের মাধ্যেমও ভারত এই টিকা বাংলাদেশকে দিতে পারে কিনা, সেটা বিবেচনায় নেওয়ার অনুরোধ জানান।

অ্যাস্ট্রাজেনেকার টিকা আনতে যুক্তরাষ্ট্র ও কানাডা থেকেও চেষ্টা করা হচ্ছে। গত সপ্তাহে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আলাদা বৈঠক করেছেন। এ ছাড়া ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়া প্রিফন্টেইনের সঙ্গে ড. মোমেন বৈঠক করেছেন। বৈঠকে দ্বিতীয় ডোজের জন্য উভয় দেশের কাছে জরুরি ভাবে ২০ লাখ ডোজ টিকা দেওয়ার অনুরোধ জানিয়েছে ঢাকা।

আরও পড়ুন: Covid Vaccine in Bangladesh: এ বার যুক্তরাষ্ট্র বাংলাদেশে টিকা তৈরির সম্ভাবনা যাচাই করে দেখছে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন