পানামা ও প্যারাডাইস পেপার্স ফাঁসকাণ্ডে বাংলাদেশে তদন্তের নেতৃত্বে দেবে সিআইডি

0
CID Bangladesh Police

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: ২০১৬ সালে পানামা এবং ২০১৭ সালে প্যারাডাইস পেপার্স ফাঁসকাণ্ডে দুনিয়া জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পরে। ঘটনাটি আর কিছুই নয়, যে সব ব্যক্তি নানা কৌশলে কর ফাঁকি দিয়ে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন এবং তা বিদেশে পাচার করেছেন, সেই বিস্ফোরক তথ্যই সামনে আসে।

জ্ঞাত আয়বহির্ভূত বিপুল অর্থ বিদেশে পাচার করেছেন এমন অভিযোগ আসে বাংলাদেশের ৬১ ব্যক্তি ও আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে, যার অনুসন্ধানে মাঠে নামে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুর্নীতি দমন কমিশন তদন্তে প্রায় পাঁচ বছর কাটিয়ে দেয়। কিন্তু তাতেও সন্তোষজনক ফলাফল মেলেনি। ফলে যৌথ তদন্ত দল গঠনের আদেশ আসে উচ্চ আদালতের তরফে। ফলে নতুন করে তদন্তের নেতৃত্বে এল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

অর্থ মন্ত্রকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তরফেও সিআইডির নেতৃত্বে যৌথ দল গঠনের নির্দেশনা দেওয়া হয়। তদন্ত দলে যুক্ত থাকবেন দুদকের তিন জন কর্মকর্তা। দুদক থেকে নথিপত্র সিআইডিতে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের। 

সিআইডির ইকোনমিক ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার হুমায়ূন কবীর সংবাদবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা ছ’টি টিম গঠন করে অনুসন্ধান শুরু করেছিলেন। এর মধ্যে বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু, ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা-সহ অন্তত ১৮ ব্যক্তিকে জিজ্ঞাসাবাদও করেন তাঁরা। অবশ্য অর্থ পাচারের তদন্তকারী সংস্থা একমাত্র দুদক। তাই তদন্ত থেমে যায়। অবশেষে উচ্চ আদালত থেকে তদন্ত চালিয়ে নিয়ে যাওয়ার জন্য যৌথ দল গঠনের আদেশ দেওয়া হয়।

অর্থ পাচারকাণ্ডে যে সব ব্যক্তির নাম এসেছে, তাঁদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগ নেতা জাফরুল্লাহ, তাঁর স্ত্রী নীলুফার জাফরুল্লাহ, বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু, ফয়সল চৌধুরী, ওয়াই ফরিদা মোগল, শহীদ উল্লাহ, সামির আহমেদ, সিটিসেল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মেহবুব চৌধুরী, আইজিডব্লিউ অপারেটর সেল টেলিকমের কফিল এইচ এস মুয়ীদ, এক্সেসটেল-এর মালিক জাইন ওমর, কিউবির অংশীদার আফজালুর রহমান, টেকনোমিডিয়ার সরকার জীবন কুমার, বাংলাট্রাকের আমিনুল হক ও তাঁর ছেলে নাজিম আসাদুল হক এবং তারিক একরামুল হক, সিটিসেল-এর সাবেক চেয়ারম্যান আজমাত মঈন, আব্দুল মোনেম গ্রুপের এএসএম মহিউদ্দিন মোনেম, আসমা মোনেম, দিলীপ কুমার মোদী, মল্লিক সুধীর, কাজী রায়হান জাফর, মো. ইউসুফ রায়হান রেজা, মাহতাবউদ্দিন চৌধুরী, বেনজির আহমেদ, ইসরাক আহমেদ, নভেরা চৌধুরী, সৈয়দা সামিনা মির্জা, উম্মে রুবানা, বিলকিস ফাতিমা, সালমা হক, ফরহাদ গনি মোহাম্মদ, আবুল বাশার, নিজাম এম সেলিম, মোহাম্মদ মোকসেদুল ইসলাম, মোতাজ্জারুল ইসলাম, সেলিমুজ্জামান, সৈয়দ সিরাজুল হক, এফ এম জুবাইদুল হক, ক্যাপ্টেন এম এম জাউল, মোহাম্মদ শহীদ মাসুদ, খাজা শাহাদত উল্লাহ, মোহাম্মদ ফয়সাল করিম খান, মোহাম্মদ শহীদ মাসুদ, জুলফিকার হায়দার, মির্জা এম ইয়াহিয়া, নজরুল ইসলাম, জাহিদুল ইসলাম, এফ এম জুবাইদুল হক, এ এফ এম রহমাতুল বারী ও খাজা শাহাদাত উল্লাহ।

যে সব প্রতিষ্ঠানের নাম এসেছে তার মধ্যে বাংলাদেশ বিমান ইনকরপোরেশন, ইসলামিক সলিডারিটি শিপিং কোম্পানি বাংলাদেশ ইনকরপোরেশন, বাংলাদেশ টেক্সটাইল এজেন্সিস লিমিটেড, এসার বাংলাদেশ হোল্ডিং প্রাইভেট লিমিডেট ও টেলিকম ডেভেলপমেন্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড, সেভেন সিজ অ্যসেটস লি., ফ্রন্টিয়ার বাংলাদেশ (বারমুডা) লি. এবং টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, সোয়েন ইনভেস্টমেন্টস লিমিটেড, ব্রামার অ্যান্ড পার্টনার্স লিমিটেড, ইউনোকল বাংলাদেশ লিমিটেড সহ একাধিক প্রতিষ্ঠান রয়েছে।

আরও পড়তে পারেন

মোদী মন্ত্রীসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে আরও জোরালো জল্পনা

বিধায়কদের পর এ বার কি পাল্টি খাবেন শিবসেনা সাংসদরা, উদ্বেগে তড়িঘড়ি পদক্ষেপ উদ্ধব শিবিরের

ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

১৮ দিনে আটটি গোলযোগ, স্পাইসজেটকে কারণ দর্শাতে বলল ডিজিসিএ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে ৫ শতাংশ, জানুন কতটা প্রভাব পড়বে বেতনে

নকভির ইস্তফা, সংসদে বিজেপির মুসলিম সাংসদ সংখ্যা ‘শূন্য’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন