শৈত্যপ্রবাহে কাঁপছে বাংলাদেশ

0

ঋদি হক: ঢাকা

বাংলাদেশের (Bangladesh) শীত মানেই উত্তর জনপদের শীত। এর কারণ হল হিমালয়ের হিমবায়ুর প্রবেশপথ উত্তলাঞ্চল। প্রতি বছর বাংলাদেশের উত্তর জনপদ সাধারণ শৈত্যপ্রবাহের (cold wave) মুখোমুখি হবে, এমন একটা প্রস্তুতি সেখানকার মানুষজন নিয়েই থাকে। তবে শীত ঋতুর মাঝামাঝি সময়ে যে শীতের ঝাঁকুনিটা বেশ জোরেসোরেই হবে, তার আভাস কিন্তু ক’ দিন আগেই দিয়েছিল আগারগাঁও আবহাওয়া দফতর।

এরই মধ্যে শীতের পারদ দ্রুত নামতে শুরু করেছে। রবিবার বিকেল থেকেই মাঝারি বাতাসের সঙ্গে উত্তরের ভেজা বাতাস। সন্ধ্যার আগে থেকে অনেক বাহাদুর যুবকের কিছুটা কাবু হয়েই দ্রুত ঘরমুখো হওয়ার দৃশ্য চোখ এড়ায়নি। এরই মধ্যে রবিবার রাজশাহীতে (Rajshahi) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় (Dhaka) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস।

amazon

আরও তিন-চার দিন শৈত্যপ্রবাহ

উত্তরাঞ্চল-সহ দেশের বিভিন্ন জেলায় প্রতি দিনই একটু একটু করে কমছে তাপমাত্রা। দেশের উত্তর জনপদের বিভিন্ন এলাকায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থা আরও তিন থেকে চার দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মাঝারী শৈত্যপ্রবাহের প্রবাহে সারা দেশে শীত জেঁকে বসেছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, ডিসেম্বরের শেষ ভাগে উত্তরাঞ্চলে এ রকম টানা শৈত্যপ্রবাহ কোথাও না কোথাও হয়েই থাকে। উত্তরের হিমেল হাওয়া আর কুয়াশার চাদরে এমন আবহাওয়া ব্যতিক্রম নয়।

তিনি জানান, দেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা বাড়ছে। তবে রংপুর বিভাগ-সহ গোপালগঞ্জ, রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছী, যশোর, চুয়াডাঙ্গা, কুমারখালী ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রাবহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে।

ঘন কুয়াশার চাদর

দক্ষিণাঞ্চল ছাড়াও সাতক্ষীরায় (Satkhira) ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জবুথবু হয়ে দিন কাটাচ্ছে সাধারণ মানুষ। সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত ঠান্ডা প্রভাব বেশি দেখা  যাচ্ছে। ফলে জেলার শ্রমজীবী মানুষেরা আছেন নিদারুণ কষ্টে।

আজ সোমবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।

আরও পড়ুন: মিজোরামে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস করতে ভারতকে অনুরোধ বাংলাদেশের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন