Connect with us

জলপাইগুড়ি

জোরকদমে এগিয়ে চলছে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ নির্মাণের কাজ

মাত্র ৭ কিলোমিটার রেলপথ বসানো হলেই দু’ দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে।

Published

on

ঋদি হক: ঢাকা

ইতিহাসটা অনেক পুরোনো হলেও তাতে ধুলোময়লা জমতে দেওয়া হয়নি। স্মৃতির পথ বেয়ে ফেলে আসা দিনগুলো এখনও স্মরণ করে নষ্টালজিয়ায় ভোগেন সীমান্তবর্তী প্রৌঢ় বাসিন্দারা।

Loading videos...

বাংলাদেশের (Bangladesh) নীলফামারী জেলার ডোমার উপজেলার সীমান্তঘেঁষা জায়গাটির নাম চিলাহাটি (Chilahati)। মাত্র ৭ কিলোমিটার রেলপথ বসানো হলেই দু’ দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। এটি হবে বাংলাদেশ-ভারতের মধ্যে পঞ্চম রেলপথ সংযোগ। রেলপথটি চালু হলে বাংলাদেশের সঙ্গে ভারত, নেপাল ও ভুটানের রেল যোগাযোগ স্থাপিত হবে। বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও লাভজনক রেলপথ হবে এটি। পালটে যাবে মানুষের জীবনমান। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলপথটির উদ্বোধন করবেন।

আরও পড়ুন: চুক্তির প্রায় দু’ বছর পর চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য গেল ভারতের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে

অবশ্য গত বছরের ২১ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের হলদিবাড়ি (Haldibari) পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণকাজের শিলান্যাস করে বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছিলেন, প্রায় ৫৪ বছরের বেশি সময় ধরে বন্ধ থাকা রেলপথটি ২০২০ সালে জুন মাসেই চালু হবে। কিন্তু নানা প্রতিকূলতায় তা হয়ে ওঠেনি। পৌনে ৭ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে বাংলাদেশ সরকারের ব্যয় হচ্ছে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা।

এরই মধ্যে চিলাহাটি রেলপথের ২.৮৫০ কিলোমিটার রেললাইন পাতার কাজ শেষ হয়েছে। পাশাপাশি দু’টি লেভেল ক্রসিং গেট, স্টেশন সংলগ্ন তিনটি নতুন লুপলাইন স্থাপন, অত্যাধুনিক প্লাটফর্ম, অ্যাপ্রোচ রোড, দোতলা রেস্টহাউস, কাস্টমস, চেকপোস্ট-সহ আন্তর্জাতিক মানের স্টেশনের নির্মাণকাজ জোরকদমে চলছে। চিলাহাটি-হলদিবাড়ি ইন্টারচেঞ্জ লিঙ্ক চালু হলেই সৌহার্দ্যের দুয়ার খুলে যাবে। 

ভারতীয় অংশে কাজ অনেকটাই শেষ হয়ে গিয়েছে।

হলদিবাড়ির সঙ্গে তদানীন্তন পাকিস্তানের ইন্টারচেঞ্জ লিঙ্ক চালু ছিল ১৯৬৫ সাল পর্যন্ত। সে বছর সেপ্টেম্বর মাসে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বন্ধ হয়ে যায় রেলসংযোগ। হলদিবাড়ি ও চিলাহাটি রেলস্টেশন দু’টি নিজ নিজ দেশে চালু রয়েছে। চিলাহাটি থেকে ঢাকা, খুলনা, রাজশাহী ও অপর দিকে হলদিবাড়ী থেকে ভারতের (India) বিভিন্ন রুটে নিয়মিত ট্রেন চলাচল করছে। শুধুমাত্র সীমান্ত এলাকা বাংলদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে ট্রেন চলাচল থমকে আছে ৫৪ বছর।

উল্লেখ্য, ২০১১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় রেলপথের বিষয়ে দু’ দেশের চুক্তি হয়। সেই অনুযায়ী ভারতীয় অংশে কাজ শুরু হয়। বাংলাদেশ অংশ কাজ শুরু হতে দেরি হয়। গত বছর ২১ সেপ্টেম্বর বাংলাদেশ প্রান্তে রেলপথ নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থেকে ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস বলেছিলেন, এক সময় শিয়ালদহ থেকে ছেড়ে আসা দার্জিলিং মেল রানাঘাট দিয়ে বাংলাদেশের ভেড়ামারা, হার্ডিঞ্জ ব্রিজ, সান্তাহার, হিলি, পার্বতীপুর, নীলফামারী, চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে চলাচল করত। সেই আদলেই এই পথে ফের দুই দেশের রেল যোগাযোগ চালু হবে। এতে ভারতের রেলে যাত্রাপথ অনেকটাই কমবে। বর্তমানে শিয়ালদহ থেকে শিলিগুড়ির দূরত্ব ৫৩৭ কিলোমিটার। চিলাহাটি থেকে সীমান্ত পর্যন্ত রেলপথ তৈরি হলেই ভারত ও বাংলাদেশের মূল রেলপথের সঙ্গে সংযোগ তৈরি হবে।

জলপাইগুড়ি

Earthquake: আরও দু’বার কাঁপল জলপাইগুড়ি, ১৮ ঘণ্টার মধ্যে চার বার

কম্পনে আতঙ্ক।

Published

on

earthquake

খবরঅনলাইন ডেস্ক: আচমকা ভূমিকম্পের বান এসেছে উত্তরবঙ্গে। কম্পনগুলির কেন্দ্রস্থল আলাদা আলাদা হলেও সবগুলোই অনুভূত হয়েছে জলপাইগুড়ি শহরে।

মঙ্গলবার সকাল ৭টা নাগাদ ৪.১ মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল গয়েরকাটার কাছে একটি চা বাগানে। এর সাড়ে তিন ঘণ্টার পর ফের একবার কেঁপে ওঠে জলপাইগুড়ির মাটি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায় এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভারত-বাংলাদেশ সীমান্তে হলদিবাড়ির কাছে।

Loading videos...

এই কম্পনের জের কাটতে না কাটতেই দুপুরে ফের একবার ভূমিকম্প অনুভূত হয় জলপাইগুড়িতে। এই কম্পনের কেন্দ্রস্থল আবার এক্কেবারেই আলাদা জায়গায় ছিল। ৩.৯ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভুটানের চুখাতে, যা জয়গাঁ সীমান্ত থেকে খুব একটা দূরে নয়।

কম্পনগুলি মৃদু হওয়ায় অনেকেই তা টের পাননি। কিন্তু যাঁরা টের পেয়েছেন তাঁদের মধ্যে স্বাভাবিক ভাবেই আতঙ্ক বেড়ে গিয়েছে। বেশ কিছুদিন শান্ত থাকার পর মাটির তলা কেন ফের নড়তে আরম্ভ করেছে, সেটাই ভাবা যাচ্ছে না।

অতীতে জলপাইগুড়ি অনেক বার ভূমিকম্প দেখলেও মাত্র ১৮ ঘণ্টার ব্যবধানে চার বার কম্পন অনুভূত হওয়ার নজির খুব একটা নেই।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Continue Reading

জলপাইগুড়ি

Earthquake: ফের ভূমিকম্প উত্তরবঙ্গে, এ বার জলপাইগুড়ি জেলায়

বারো ঘণ্টার মধ্যে ফের কম্পন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সোমবার রাতের কম্পনের পর বারো ঘণ্টাও কাটল না, ফের দুলে উঠল উত্তরবঙ্গের মাটি। তবে এই কম্পনের তীব্রতা কিছুটা কম হওয়ায় স্বস্তি।

মঙ্গলবার সকাল ৭টার একটু পরে নতুন এই কম্পনটি অনুভূত হয়েছে। ন্যশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে ৪.১ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল জলপাইগুড়ি জেলার গয়েরকাটার কাছে তেলেপাড়া চা বাগানের মধ্যে।

Loading videos...

তীব্রতার হিসেবে এটি মৃদু হলেও আশেপাশের জনবসতিতে এ দিনের কম্পনও ভালো ভাবেই টের পাওয়া গিয়েছে। জলপাইগুড়ি শহরে কম্পন ভালোরকমই অনুভূত হয়েছে। শিলিগুড়ি, কোচবিহারেও হালকা কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, সোমবার রাতে মাঝারি ধরনের কম্পনে কেঁপে ওঠে গোটা উত্তরবঙ্গ। ৫.৪ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ভুটানে জলঢাকা নদীর তীরবর্তী একটি অঞ্চলে হলেও সেটি পশ্চিমবঙ্গের কালিম্পং জেলার বিন্দুর খুব কাছে। ফলে গোটা পাহাড় এবং ডুয়ার্সে কম্পনটি ভালো ভাবেই টের পাওয়া যায়। স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক ছড়ায়।

উত্তরবঙ্গ এমনিতে ভূমিকম্পপ্রবণ অঞ্চল। কিন্তু বেশ অনেকদিন এখানে কোনো কম্পন হয়নি। কিন্তু মাত্র বারো ঘণ্টার ব্যবধানে দু’বার কম্পন হওয়ায় স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে। এটা বড়ো কোনো কম্পনের ইঙ্গিত কি না, সেই নিয়েও ভাবতে শুরু করে দিয়েছেন অনেকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Coronavirus Second Wave: মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের জরুরি বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী

Continue Reading

জলপাইগুড়ি

‘নরেন্দ্র মোদী আপনার দাম কত টাকা’? জানতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়!

ব্রিগেডে নরেন্দ্র মোদী, শিলিগুড়ি থেকে জবাব চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: তৃণমূল কংগ্রেসের সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: রবিবার শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে শুরু করে ভেনাস মোড় পর্যন্ত পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্রিগেডে তখন সমাবেশে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের দামবৃদ্ধির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে মোদীর জবাব চাইলেন মমতা।

পদযাত্রা শেষে মমতা বলেন, “গ্যাস সিলিন্ডার নিয়ে প্রতীকী মিছিল করেছি। প্রধানমন্ত্রী আপনি তো বাংলায় কোনো কাজ করতে আসেন না। কুৎসা, অপপ্রচার করতে আসেন। রাজনৈতিক কারণে আসতেই পারেন, আমাদের কোনো আপত্তি নেই। আজ আপনি বাংলায় প্রচার করতে এসেছেন, জবাব দিন কেন এলপিজি গ্যাসের দাম ৯০০ টাকা হয়েছে। জবাব আপনাকে দিতেই হবে। পেট্রোল, ডিজেলের দাম কেন বাড়ছে জবাব দিন”।

Loading videos...

আক্রমণ তীব্র করে মমতা বলেন, “বিনা পয়সার চাল ফোটাতে গ্যাসের দাম ৯০০ টাকা। নরেন্দ্র মোদী আপনার দাম কত টাকা? আপনারা জিজ্ঞাসা করুন। বাংলায় এসে বলছে এখানে পরিবর্তন হবে। আরে বাংলায় তৃণমূল থাকবে, দিল্লিতে পরিবর্তন হবে। আপনাকেই চলে যেতে হবে। যে পাঁচটা রাজ্যে ভোট আছে, প্রতিটা জায়গায় হারবেন। লজ্জা নেই, চলে এসে বলছে, বাংলায় মহিলাদের সম্মান দেওয়া হয় না। গ্যাসের দাম বাড়িয়ে দিয়ে বলছে মহিলাদের অপমান করা হচ্ছে। এখানকার মেয়েরা বাইরে রাতের রাস্তায় বেরোতে পারে, বিজেপিশাসিত রাজ্যে যা পারে না। এখানে এসে বড়ো বড়ো কথা বলছেন। বাংলাকে সোনার বাংলা বানাবে বলছে, সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিয়ে এ সব কথা আসে কোথা থেকে”।

তোলাবাজি অভিযোগের পাল্টা দিয়ে তিনি বলেন, “কোভিডের সময় ভয়ে এক দিনের জন্যেও আসেনি। আর এখন ঘনঘন আসছেন। কোভিডের ভ্যাকসিনেও নিজের মুখ লাগিয়ে দিয়েছে। এ রকম হয়। রাস্তা, ঘরবাড়ি, স্টেডিয়াম নিজের নামে করে নিয়েছে। এখন শুধু ভারতের নাম বদলটাই বাকি। তাই বাংলায় বারবার এসে বলে তোলাবাজি। সব থেকে বড়ো তোলাবাজ তো আপনি। দেশে একটাই সিন্ডিকেট চলছে। নরেন্দ্র মোদী-অমিত শাহের সিন্ডিকেট।”।

মোদীর ব্রিগেড সমাবেশকে নিশানা করে মমতা বলেন, “একগাড়ি কয়লার কত দাম, একটা ট্রেনের কত দাম। লক্ষ লক্ষ কোটি টাকার দুর্নীতি হয়েছে। মানুষের রান্নাঘরে আগুন জ্বলছে। মানুষের সমস্যার কথা বলতে এসেছি। ভোট চাইতে আসিনি। মোদী যখন ফাঁকা ব্রিগেডে বক্তৃতা করেন, তখন আমি রাস্তায় থাকি। রাস্তাই আমাকে রাস্তা দেখা যায়”।

আরও পড়তে পারেন: বিজেপির ব্রিগেড: বাংলা চায় প্রগতিশীল বাংলা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading
Advertisement
Advertisement
modi rahul pakistan poster boy
দেশ51 mins ago

Coronavirus Second Wave: ‘সরকারে ব্যর্থতাকে’ দুষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন রাহুল গান্ধী

দেশ3 hours ago

Tamil Nadu Oath Ceremony: মন্ত্রীসভায় গান্ধী-নেহরু, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এমকে স্ট্যালিন

দেশ3 hours ago

Corona Update: দেশের দৈনিক সংক্রমণে আরও কিছুটা বৃদ্ধি, বাড়ল সুস্থতাও

রাজ্য4 hours ago

Bengal Corona Update: গ্রামাঞ্চলেও দাপট বাড়ছে করোনার, মোকাবিলায় বিশেষ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

রাজ্য4 hours ago

Bengal Corona Update: থমকে গিয়েছে নিম্নগামী যাত্রা, পর পর পাঁচ দিন রাজ্যের কোভিডমুক্তির হার ঊর্ধ্বমুখী

west bengal lockdown
দেশ5 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণ ঠেকাতে লকডাউনের শরণাপন্ন একাধিক রাজ্য, দেখে নিন তালিকা

বিদেশ13 hours ago

বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, হাসপাতালে ভরতি

দেশ14 hours ago

মুম্বই বিমানবন্দরে পেটে ভর দিয়ে জরুরি অবতরণ এয়ার অ্যাম্বুলেন্সের, যাত্রীরা নিরাপদ

yogi adityanath
দেশ3 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

ক্রিকেট2 days ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

শিক্ষা ও কেরিয়ার3 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য3 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

election commission of india
রাজ্য3 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

রাজ্য2 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

রাজ্য2 days ago

বৃহস্পতিবার থেকে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ, মেট্রো ও সরকারি বাস অর্ধেক, এক গুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে