ঋদি হক: ঢাকা

করোনাকালীন সর্বজনীন উৎসব মলিনতার চাদরে ঢেকে গিয়েছিলে আগেই।  বাকিটুকু কেড়ে নিল বৃষ্টি। ফলে করোনা আর বৃষ্টিতে এ বারের পুজোর আনন্দ ভেসে গেল। ভক্তদের হৃদয়ে রক্তক্ষরণ।

Loading videos...

সপ্তমীতে আকাশের মুখ গোমড়া ছিল সকাল থেকেই। বেলা গড়াতেই ভারী বর্ষণ।  যা চলে দিনভর, রাতেও। এর আগে ষষ্ঠির দিন বিকালেই ঝুম বৃষ্টিতে জল জমে যায় ঢাকার কোনো কোনো এলাকায়। তবে সেই বৃষ্টি অনেকটাই আশীর্বাদ হয়ে আসে নগরবাসীর কাছে। কারণ প্রচণ্ড গরমে যে অস্থির অবস্থার সৃষ্টি হয়েছিল,  অন্তত তা থেকে মুক্তি মিলেছিল।

শুক্রবার আবহওয়া অফিস জানায়, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে বৃষ্টিপাত হচ্ছে। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন স্থানে সপ্তমীর সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকাল ৬টা থেকে দুপুর পর্যন্ত ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া দফতর।

তবে অনেক বেশি হয়েছে বরিশালে। একই সময়ে বরিশালে বৃষ্টির পরিমাণ ১১৬ মিলিমিটার। এই বৃষ্টিপাত শনিবার অর্থাৎ মহাষ্টমীর দিনও চলবে।

বরিশালে বৃষ্টি।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়। যেটি সন্ধ্যা নাগাদ খুলনা ও পশ্চিমবাংলা অতিক্রম করেছে। এ সময় রাজধানী ঢাকা-সহ রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। নিম্নচাপের জেরে দেশের উপকূল অঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩/৪ ফুট বেশি উচ্চতার জোয়ার সৃষ্টি হওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া দপ্তর। 

নিম্নচাপের প্রভাবে শুক্রবার সারা দিনই ঢাকা-সহ সারা দেশেই বৃষ্টি হয়েছে।  শনিবারও সারা দেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তাঁরা আরও জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের পশ্চিমাংশ থেকে বিদায় নিয়েছে। দেশের অবশিষ্টাংশ থেকেও শিগগিরই বিদায় নেবে।

আবহাওয়ার বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে সব চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে নোয়াখালির হাতিয়া উপজেলায়, ১৮৯ মিলিমিটার। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ১১৯, চট্টগ্রামে ১৪২, কুতুবদিয়ায় ১৬৬, সন্দীপে ১১০, সীতাকুণ্ডে ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সব চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে সিলেট বিভাগে, মাত্র ১১ মিলিমিটার।

খবরঅনলাইনে আরও পড়ুন

মমতা বন্দোপাধ্যায়কে পুজোর শুভেচ্ছা-উপহার পাঠালেন শেখ হাসিনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.