30 C
Kolkata
Friday, June 18, 2021

Bangladesh Covid Situation: স্বাস্থ্যবিধি না মেনে বেপরোয়া চলাচল সুইসাইডের শামিল, মনে করেন স্বাস্থ্যমন্ত্রী

আরও পড়ুন

ঋদি হক: ঢাকা

ঈদে (Eid) ঘরমুখো মানুষের স্রোত নেমেছে কয়েক দিন আগে থেকেই, যার সাক্ষী দেশের ফেরিঘাটগুলো। মানুষের চাপে শববাহী গাড়ি ও অ্যাম্বুলেন্স-সহ জরুরি যানের পারাপারে সমস্যা দেখা দিচ্ছে। ঘরমুখো মানুষ স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে এতটাই গাদাগাদি করে পদ্মা পার হচ্ছে, করোনা-দুনিয়ায় তা রীতিমতো ভয়ানক চিত্র। মার্কেট, বিপণী-বিতান, যানবাহন, বিভাগীয় শহরের মার্কেট – সর্বত্রই মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি না-মানার প্রতিযোগিতা।

Loading videos...
- Advertisement -

এ অবস্থায় ঘরমুখো মানুষের বেপরোয়া চলাচলকে সুইসাইডের শামিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী (Bangladesh health minister) জাহিদ মালেক (Zahid Malek)। তিনি আক্ষেপের সুরে বলেন, লকডাউনের সামান্য শিথিলতার সুযোগ নিয়ে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে যাতায়াত চলছে। তাতে ঈদের পর করোনার প্রাদুর্ভাব ঠেকানো কষ্টসাধ্য ব্যাপার হয়ে উঠবে। এটি রীতিমতো সুইসাইডের শামিল।

ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতে করণীয় বিষয় নিয়ে বৈঠক

ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতে করণীয় বিষয় নিয়ে বাংলাদেশের চারটি সীমান্ত জেলার বিভাগীয় উচ্চপদন্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে এ সব কথা তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, সারা দেশের শহরাঞ্চলের মানুষ বেপরোয়া। ও দিকে পড়শি দেশ ভারতে নতুন ভ্যারিয়েন্টের কারণে প্রতি দিন বহু মানুষ মারা যাচ্ছে। আরেক দেশ নেপালের অবস্থাও খারাপ। সেখানেও ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ভারত-ফেরত বাংলাদেশি মানুষের মাধ্যমে ভাইরাস চলে এসেছে। এই রকম জটিল সময়ে মানুষ গ্রামে গিয়ে পরিবার পরিজন-সহ আরও মানুষজনকে গণহারে আক্রান্ত করতে পারে, এমনই আশঙ্কা প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী।

আলোচনায় যোগ দিয়ে খুলনার বিভাগীয় কমিশনার জানান, ভারতে যাতায়াত করেছেন এমন ২৭০০ জনকে হোম কোয়ারান্টাইনে রাখা হয়েছে। তাঁদের ওপর সর্বক্ষণ নজরদারি চলছে। তা ছাড়া ভারত থেকে স্থলবন্দর দিয়ে আসা পণ্যবাহী ট্রাকের ড্রাইভার-হেল্পারদেরও কঠোর ভাবে আইসোলেশন রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে।

ভারত থেকে যে সব ব্যক্তি ফিরে এসেছেন, জরুরি ভিত্তিতে তাঁদের পরিবার-সহ সকল সদস্যকে বাধ্যতামূলক করোনা পরীক্ষার আওতায় আনার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। সীমান্ত এলাকার যানবাহনের অন্য জেলায় যাতায়াত বন্ধ করার নির্দেশ দেন। দেশের নিরাপত্তার স্বার্থে সীমান্ত সংশ্লিষ্ট আধিকারিকদের সঠিক ভাবে দায়িত্ব পালনের পাশাপাশি কঠোর সিদ্ধান্ত নেওয়ারও নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: Bangladesh-China relation: বিরোধী জোটে যুক্ত হলে সম্পর্কের অবনতি হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

মাইথন, পাঞ্চেত থেকে জল ছাড়া শুরু করল ডিভিসি

ঘাটাল, আসানসোলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পড়তে পারেন