মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এরশাদ

0

ঢাকা: মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি হুসেন মহম্মদ এরশাদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। টানা দশ দিন ভেন্টিলেশনে থাকার পর রবিবার সকাল পৌনে আটটা নাগাদ তাঁর জীবনাবসান হয়।

সেনাপ্রধান হিসেবে বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন এরশাদ। ১৯৮২ সালের ২৪ এপ্রিল দেশের তৎকালীন রাষ্ট্রপতি আব্দুস সাত্তারকে ক্ষমতাচ্যুত করে দেশে সেনা শাসন জারি করেন। ১৯৯০ পর্যন্ত রাষ্ট্রপতির আসনে বসে থাকার পর গণআন্দোলনের চাপে তাঁকে সরে যেতে হয় ক্ষমতা থেকে।

বেশ কিছু দিন ধরেই তাঁর শারীরিক অবস্থা ভালো যাচ্ছিল না। সে কথা মাথায় রেখেই তিনি জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদে বসিয়ে যান ভাই জি এম কাদেরকে। এ নিয়ে দলের মধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছিল বলে রাজনৈতিক মহলের খবর।

আরও পড়ুন কর্নাটকের নাটকে আরও এক নতুন মোড়! অক্সিজেন পেল কংগ্রেস

কোচবিহারে জন্ম এরশাদের। স্নাতক হয়ে তিনি যোগ দেন পাকিস্তানের বাহিনীতে। মু্ক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন পাকিস্তানে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে তাঁকে বাংলাদেশের সেনাবাহিনীতে নেওয়া হয়। প্রাক্তন সেনাপ্রধান জিয়াউর রহমানের উদ্যোগে তাঁকে সেনা উপপ্রধানের দায়িত্বে আনা হয়। জিয়াউর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর এরশাদকে আনা হয় সেনাপ্রধান পদে। ১৯৮১ সালে চট্টগ্রাম সার্কিট হাউসে খুন হন জিয়াউর রহমান। এর পেছনে এরশাদের হাত ছিল, অভিযোগ করেছিলেন খালেদা জিয়া।

১৯৮৬ সালে জাতীয় পার্টি তৈরি করেন এরশাদ। গত বছরের শেষে বাংলাদেশে সাধারণ নির্বাচনের সময়ে প্রথমে আওয়ামি লিগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক হওয়ার কথা ঘোষণা করেছিল এরশাদের দল। কিন্তু তার পরের দিনই দলের তরফ থেকে জানানো হয় মহাজোটে নয়, বিরোধী দল হিসেবেই থাকতে চায় তারা। মৃত্যুর আগে পর্যন্ত বাংলাদেশের বিরোধী দলনেতা হিসেবেই ছিলেন এরশাদ।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here