ঋদি হক: ঢাকা

করোনা মহামারির কারণে দীর্ঘ প্রায় সাত মাস বন্ধ ছিল বাংলাদেশ-ভারতের আকাশপথ। অবশেষে বুধবার তা উন্মুক্ত হল।

Loading videos...

এ দিন বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউ-এস বাংলার ঢাকা-কলকাতা-ঢাকা (Dhaka-Kolkata-Dhaka flight), ঢাকা-চেন্নাই-ঢাকা (Dhaka-Chennai-Dhaka flight) রুটে উড়ান সূচনার মধ্যে দিয়ে কাটল দীর্ঘ দিনের স্থবিরতা। বুধবার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়ানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)।   

এক প্রেস বিজ্ঞপ্তিতে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স (US-Bangla Airlines) জানিয়েছে, এয়ার বাবল চুক্তির অধীনে কোভিড-১৯ কালীন সময়ে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে দু’দেশের রাষ্ট্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা থেকে চেন্নাই ও কলকাতা এবং চট্টগ্রাম থেকে চেন্নাই রুটে উড়ান চালনা শুরু করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএস-বাংলা এয়ারলাইন্স এর চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন শিকদার মেজবাহউদ্দিন আহমেদ।

উড়ানের সময়সূচি

ঘোষিত সময়সূচি অনুযায়ী সোমবার ছাড়া বাকি ছ’ দিন ঢাকা থেকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৪৫ মিনিটে কলকাতার উদ্দেশে উড়ান ছাড়বে এবং ভারতীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে কলকাতায় পৌঁছোবে। কলকাতা থেকে ছাড়বে ভারতীয় সময় সকাল ১১টায় এবং ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় পৌঁছোবে।

ঢাকা থেকে চেন্নাই উড়ান ছাড়বে প্রতি সোম, বুধ, শুক্র ও শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়, চেন্নাই পৌঁছোবে ভারতীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে। ওই দিন ভারতীয় সময় দুপুর দেড়টায় চেন্নাই থেকে ছেড়ে ঢাকা পৌঁছোবে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪০ মিনিটে।

এ ছাড়া প্রতি মঙ্গল, বৃহস্পতি ও রবিবার ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে চেন্নাই ও চেন্নাই থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় উড়ান চালাবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। উল্লিখিত দিনে ঢাকা থেকে বাংলাদেশ সময় সকাল ৯টায় এবং চট্টগ্রাম থেকে সকাল সাড়ে ১০টায় চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং চেন্নাই থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়বে ভারতীয় সময় দুপুর দেড়টায় এবং চট্টগ্রামে পৌঁছোবে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪০ মিনিটে ও ঢাকায় সন্ধে সোয়া ৬টায়।

খবরঅনলাইনে আরও পড়ুন

করোনাকালেও জিডিপি বৃদ্ধিতে অভাবনীয় সাফল্য, এশিয়ায় মাথা উঁচু বাংলাদেশের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.