ইলিশের গড় ওজন বেড়েছে, কোন পথে সাফল্য পেল বাংলাদেশ

0

ওয়েবডেস্ক : গত দু’বছর ধরে বাংলাদেশে বড় ইলিশের উৎপাদন দ্বিগুণ হারে বেড়েছে। তথ্য বলছে সাগর এবং নদীতে ধরা ইলিশের গড় ওজন গত তিন বছরে ৩৫০ গ্রাম বড়েছে। এ বছর ধরা পড় ইলিশের গড় ওজন ৮৩০ থেকে ৯০০ গ্রাম।

শুধু আকার বা ওজন নয় এ বছর ইলিশের উৎপাদন লক্ষ্যমাত্রা চেয়ে বেশি হবে বলে আশা মৎস বিভাগের।

গত বছর বাংলাদেশে ইলিশ উৎপাদন হয়েছিল ৫লক্ষ ১৭ হাজার টন। যা ছিল সর্বকালীন রেকর্ড। এবার ইলিশ উৎপাদন সেই রেকর্ডকেও ছাপিয়ে যাবে বলে দাবি মৎস বিভাগের।

ইলিশ উৎপাদনে বাংলাদেশের পরই ভারতের স্থান। বিশ্বের ১০ শতাংশ ইলিশ দেশ ভারত সরবরাহ করে থাকে। বাকি ইলিশ আসে মিয়ানমার মধ্যপ্রাচ্যের দেশগুলি থেকে।

তথ্য বলছে ২০১৬ সালে মোট ইলিশের ৩ শতাংশের ওজন ছিল এক কেজির উপরে। ২০১৮ সালে তা বেড়ে হয় ৫শতাংশে। চলতি বছরে যে ইলিশ ধরা পড়েছে তার ১০ শতাংশের ওজন এক কেজির উপরে।

কোন পথে এল এই সাফল্য?

মৎস দফতরের মহা সচিব আবু সাইদ মো. রাশেদুর হক জানিয়েছেন, ইলিশ প্রজননের অভয়াশ্রমের সংখ্যা বাড়ানোর ফলে এই সাফল্য এসেছে। আগে ছিল চারটি অভয়াশ্রম। এ বছরের মার্চ থেকে এই সংখ্যা বাড়িয়ে পাঁচ করা হয়েছে। তা ছাড়া এ বছর বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ করার ফলে ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে।

ইলিশ গবেষকদের মতে, ছোট ইলিশ ধরা বন্ধ এবং নিষিদ্ধ সময়ে মা ইলিশ ধরা বন্ধ করার জন্য ইলিশ উৎপাদনে সাফল্য এসেছে।

একটি ৩০০ থেকে ৫০০ গ্রামের ইলিশ একবার সাগরে গিয়ে ফিরে আসার জন্য ছ’মাস সময় নেয়। এই সময়কালে ইলিশের ওজন আরও ৪০০ থেকে ৫০০ গ্রাম বেড়ে যায়।
সূত্র : প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.