India-Bangladesh Trade: বেনাপোল দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য শুরু

0

ঋদি হক: ঢাকা

ঈদের ছুটির পর বাংলাদেশের অন্যতম স্থলবন্দর বেনাপোল দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য শুরু হয়েছে। ঈদের ছুটিতে তিন দিন বন্ধ ছিল বেনাপোল-পেট্রাপোল সীমান্তপথ। রবিবার থেকে ফের আমদানি-রফতানি সচল হওয়া বন্দর ঘিরে কর্মমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

এই পথে বাংলাদেশ ও ভারতের হাইকমিশন থেকে এনওসি পত্র নিয়ে স্বাস্থ্যবিধি মেনে পাসপোর্টধারী যাত্রীও যাতায়াত করছেন।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার রবিবার সংবাদ মাধ্যমকে জানান, ঈদুল ফিতরে বেনাপোল-পেট্রোপোল বন্দর দিয়ে তিন দিন আন্তর্জাতিক বাণিজ্য বন্ধ ছিল। এ দিন সকালে স্বাস্থ্যবিধি মেনে তা পুনরায় সচল হয়েছে।

ছুটির শেষে বন্দর থেকে পণ্য খালাসের চাপ বেশি। খালাসকৃত পণ্যের মধ্যে রয়েছে শিল্পকারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ, কাঁচামাল ও খাদ্যদ্রব্য।

সকাল থেকেই ভারত থেকে বিভিন্ন ধরনের আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করছে একের পর এক পণ্যবোঝাই ট্রাক। তেমনি বেনাপোল বন্দর থেকে রফতানি-পণ্য নিয়ে ট্রাক যাচ্ছে ভারতের পেট্রাপোল বন্দরে। বাণিজ্যের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা পণ্য খালাস করাতে ব্যস্ত সময় পার করছেন।

কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, আন্তর্জাতিক বাণিজ্য সচল হয়েছে। ব্যবসায়ীরা যাতে পণ্য দ্রুত খালাস করতে পারেন, সে জন্য কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Chinese Vaccine In Bangladesh: বাংলাদেশে চিনা টিকা তৈরি হলে উভয় দেশই লাভবান হবে, বললেন ড. মোমেন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন