৬ মাসে তিন লাখেরও বেশি বাংলাদেশি পেয়েছেন ভারতের মেডিক্যাল ভিসা

0
Indian Visa

ঋদি হক: ঢাকা

করোনার ধাক্কায় বাংলাদেশ-ভারত যাতায়াত একটা দীর্ঘ সময় বন্ধ ছিল। করোনার বিস্তার ঠেকাতে এমন ব্যবস্থার পথে হাঁটে উভয় দেশই। প্রথম ও দ্বিতীয় ঢেউ সামাল দিয়ে পরিস্থিতি যখন কিছুটা স্বাভাবিকের দিকে তখনই ভারত চিকিৎসা-ভিসা দেওয়ার কথা ঘোষণা করে। এ অবস্থআয় বিগত ৬ মাসে বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় তিন লাখের বেশি বাংলাদেশি ভারতে চিকিৎসার জন্য ভিসা পেয়েছেন। যদিও এই সংখ্যা স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম। তার পরও অবশ্য উদ্যোগ থেমে নেই।

করোনা অতিমারি ঠেকাতে গত বছর মার্চ থেকে ভারত সকল পর্যটক-ভিসা স্থগিত রেখেছে। পর্যটক-ভিসা ছাড়া ব্যবসা, কর্মসংস্থান-সহ অন্য সব ক্যাটাগরিতে ভিসা প্রদান চালু করেছে ভারত। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ভারত এখন শর্তসাপেক্ষে পর্যটক-ভিসা দেওয়া শুরু করার কথা বিবেচনা করছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, চলতি বছরের ৬ মাসে বাংলাদেশে প্রায় তিন লাখ ভিসা ইস্যু করেছে ভারতীয় হাই কমিশন। এ সব ভিসার সিংহ ভাগ মেডিক্যাল। চলতি বছরের শুরুর দিকে পরিস্থিতি প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরলেও মার্চের শেষ দিক থেকে ফের মাথা চাড়া দিয়ে ওঠে করোনা পরিস্থিতি। এ অবস্থায় করোনার ডেল্টা ধরন রুখতে ২৬ এপ্রিল থেকে স্থলবন্দরগুলো দিয়ে যাত্রী-পারাপার বন্ধ করার কথা ঘোষণা করে বাংলাদেশ। এই বন্ধ থাকার মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়।

বাংলাদেশের পাশাপাশি ভারতে করোনা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এ অবস্থায় পর্যটক-ভিসা ছাড়া চিকিৎসা-সহ অন্যান্য ভিসা চালু করার সিদ্ধান্ত নেয় ভারত। এরই ধারাবাহিকতায় চিকিৎসার জন্য বাংলাদেশি নাগরিকদের তিন লাখ ভিসা  দেয় ভারতীয় হাই কমিশন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধকালে ভারতীয় ভিসা আবেদনকেন্দ্রগুলোও বন্ধ থাকে। বিধিনিষেধ প্রত্যাহারের পর আবেদনকেন্দ্র খুলে দেওয়া হয়।

জানা গিয়েছে, ভিসা আবেদনকেন্দ্রগুলো বন্ধ থাকার সময়ও জরুরি মেডিক্যাল ভিসা দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে ভিসার জন্য অনেকে ভারতীয় হাইকমিশনের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছেন। পরিস্থিতি বিবেচনা করে সেই ভিসা আবেদনগুলো দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তখন দু’ দেশের মধ্যে উড়ান  বন্ধ থাকায় অনেক ক্ষেত্রে রোগীদের এয়ার অ্যাম্বুল্যান্স ব্যবহার করতে হয়। বাংলাদেশ সরকার গত বৃহস্পতিবার থেকে স্থলবন্দর দিয়ে বৈধ যাতায়াতে বিধিনিষেধ শিথিল করেছে।

আরও পড়তে পারেন

ভারত-বাংলাদেশ সম্পর্ক রক্তের বন্ধন, বললেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী

টিকার আওতায় আসছে ১২ বছর বয়সি শিক্ষার্থীরাও, জানিয়ে দিলেন শেখ হাসিনা

বিএনপির উদ্দেশ্য নির্বাচন নয়, দেশে গণ্ডগোল পাকিয়ে পেছনের দরজা দিয়ে কিছু করা: ড. হাছান মাহমুদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন