Electric from India to Bangladesh

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ উৎপাদক সংস্থা এনপিটিসির বিদ্যুৎ ব্যাপার নিগম লিমিটেড (এনভিভিএন) রবিবার মধ্যরাত থেকে বাংলাদেশে অতিরিক্ত ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে চলেছে। এনটিপিসি একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ৯ ও ১০ সেপ্টেম্বরের সন্ধিক্ষণে বাংলাদেশে বাড়তি বিদ্যুৎ সরবরাহ শুরু হয়ে যাবে।

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সঙ্গে পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) চুক্তির মাধ্যমেই এই বিদ্যুৎ সরবরাহ করবে এনভিভিএন। সংস্থা জানিয়েছে, মুর্শিদাবাদের বহরমপুর থেকে বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের সংযোগ সংক্রান্ত সমস্ত কাজ সম্পূর্ণ হয়েছে।

মূলত দু’টি পর্বে্ ভারতীয় সংস্থাগুলির কাছ থেকে বিদ্যুৎ বিক্রির আগ্রহপত্র চেয়েছিল বিপিডিবি। প্রথমটি স্বল্প মেয়াদের (১ জুন ২০১৮- ৩১ ডিসেম্বর ২০১৯) এবং দ্বিতীয়টি দীর্ঘ মেয়াদের (১ জানুয়ারি ২০২০- ৩১ মে ২০৩৩)।

আরও পড়ুন: নাগরিকপঞ্জী থেকে নাম বাদ পড়ার হতাশায় আত্মঘাতী ৩৭ বছরের যুবক

জানা গিয়েছে, মোট ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের সূচনা হবে ১০ সেপ্টেম্বর থেকে। এর মধ্যে ৩০০ মেগাওয়াট দেবে এনটিপিসি। বাকি ২০০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে ভারতের বেসরকারি সংস্থা পিটিসি। গ্রিড সমন্বয়ের কাজ সম্পূর্ণ হলে ওই ২০০ মেগাওয়াট বিদ্যুৎ পরবর্তীতে শুরু হবে। পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্ত বিদ্যুৎ সংযোগ গ্রিডে এই বিদ্যুৎ সরবরাহ করা হবে।

উল্লেখ্য, ২০১৩ সালে ভারত থেকে প্রথমবার বাংলাদেশের ভেড়ামারায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। বর্তমানে ভারত থেকে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা দিয়ে ৬৬০ মেগাওয়াট সরবরাহ হয়ে থাকে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন