চট্টগ্রামে কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে ভারতীয় হাই কমিশনের শ্রদ্ধা নিবেদন

0
Chittagong War Cemetery
চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাই কমিশনের কর্মকর্তাদের শ্রদ্ধা নিবেদন।

ঋদি হক: ঢাকা

দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে যে সব সৈন্য মারা যান তাঁদের উদ্দেশে শ্রদ্ধা জানালেন ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিরা এবং চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনার। রবিবার চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে গিয়ে তাঁরা এই শ্রদ্ধা নিবেদন করেন। ভারতীয় হাই কমিশন এক সংবাদ-বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানায়।

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, মায়ানমার, নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি রয়েছেন যাঁরা ছিলেন অধুনা বাংলাদেশের অধিবাসী। এ সব ব্যক্তি ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাঁদের জীবন উৎসর্গ করেছিলেন।

সমাধিস্থলের প্রবেশদ্বারে চট্টগ্রাম স্মৃতিসৌধ রয়েছে যা রয়্যাল ইন্ডিয়ান নেভি এবং মার্চেন্ট নেভির ৬৪৬৯ নাবিকের স্মৃতিতে নির্মাণ করা হয়। এই নাবিকরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হয়েছিলেন।

ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে শ্রদ্ধার সঙ্গে এ সব সাহসী নারী-পুরুষকে স্মরণ করছে, যাঁরা এ অঞ্চলের আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্রদেশগুলির বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিলেন।

আরও পড়তে পারেন

কুমিল্লার অনাকাঙ্ক্ষিত ঘটনা দেশের স্থিতিশীলতা নষ্ট করার সুপরিকল্পিত ফাঁদ, বললেন শেখ হাসিনা

বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: শেখ হাসিনা

সকল সম্প্রদায়ের প্রচেষ্টায় বাংলাদেশ পৌঁছোবে স্বপ্নের ঠিকানায়: তথ্যমন্ত্রী

বাংলাদেশ-ভারত সম্পর্ক বন্ধুত্বের মর্যাদায় অধিষ্ঠিত, অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে বললেন বাংলাদেশের মন্ত্রী

মাদক মামলায় স্থায়ী জামিন পেলেন নায়িকা পরীমণি

পাবনার রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বসল প্রথম চুল্লি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন