মুজিববর্ষে ১০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়কে বই উপহার দিল ভারতীয় হাই কমিশন

0
webinar on India's gifts

ঋদি হক: ঢাকা

মুজিববর্ষ উদযাপনের অঙ্গ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Bangabandhu Sheikh Mujibur Rahman) ওপর লেখা বই উপহার দিল ঢাকায় ভারতীয় হাই কমিশন (Indian High Commission)।

বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ (Muktijuddho) সম্পর্কিত বই তুলে দেওয়া হল বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট-সহ বিভিন্ন অঞ্চলে অবস্থিত ১০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হাতে।

এই উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। তিনি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের উদ্দেশে বক্তব্য রাখেন।

এই উদ্যোগের জন্য তিনি ভারতীয় হাই কমিশনকে  ধন্যবাদ জানান এবং ভারত-বাংলাদেশের সম্পর্কের অসাধারণ শক্তি ও উষ্ণতার কথা পুনর্ব্যক্ত করেন।

বক্তৃতা দিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

বঙ্গবন্ধুকে আধুনিক বাংলাদেশের স্থপতি এবং বিংশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা হিসেবে অভিহিত করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশ।

তিনি আশা করেন, এই বইগুলির মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরও ভালো ভাবে উপলব্ধি করতে পারবে এবং তাঁর ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়িত করতে সহায়তা করবে।

বঙ্গবন্ধুর সমৃদ্ধ উত্তরাধিকারের প্রতিচ্ছবি তুলে ধরে হাই কমিশনার বলেন, বঙ্গবন্ধু ভারত-বাংলাদেশ সম্পর্কেরও ভিত্তি রচনা করেছিলেন।

ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশ।

অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্যপ্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন