Connect with us

দেশ

চ্যাংরাবান্ধা দিয়ে শুরু হল ভারত-বাংলাদেশ বাণিজ্য

Published

on

ঋদি হক: ঢাকা

প্রায় সাড়ে তিন মাস পর ভারতের (India) চ্যাংরাবান্ধা স্থলবন্দর (Changrabandha Land Port) দিয়ে শুরু হল বৈদেশিক বাণিজ্য। মঙ্গলবার নবান্ন থেকে স্বয়ং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় চ্যাংরাবান্ধা দিয়ে বৈদেশিক বাণিজ্য চালু করার কথা ঘোষণা করতেই আশা ছিল হয়তো বুধবার থেকেই চালু হয়ে যাবে বাণিজ্য। তা অবশ্য হয়নি। এক দিন দেরিতে, বৃহস্পতিবার থেকে শুরু হল দুই দেশের মধ্যে বাণিজ্য।

করোনার বিস্তার রুখতে চ্যাংরাবান্ধা দিয়ে বন্ধ রাখা হয়েছিল এই বাণিজ্য। বৃহস্পতিবার বিকালে স্থলবন্দরে উপস্থিত হন পশ্চিমবঙ্গের মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, এমএলএ ড. সৌরভ চক্রবর্তী, এমএলএ অর্ঘ রায় প্রধান, চ্যাংরাবান্ধা উন্নয়ন কমিটির চেয়ারম্যান পরেশ অধিকারী এবং ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ। মন্ত্রী-এমএলএ’র হাত ধরেই বৈদেশিক বাণিজ্যের দুয়ার খোলে। একের পর এক পণ্যবোঝাই ট্রাক ঢুকতে থাকে বাংলাদেশে (Bangladesh)।

Loading videos...

চ্যাংরাবান্ধা দিয়ে ভারত-বাংলাদেশ বাণিজ্য (Indo-Bangla Trade) শুরু হওয়ায় দু’ দেশের ব্যবসায়ীদেরই স্বস্তি ফিরেছে। বুড়িমারি (Burimari) স্থলবন্দরে ফের দেখা দিয়েছে কর্মচাঞ্চল্য।

আরও পড়ুন: বুধবার চ্যাংরাবান্ধা দিয়ে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ বাণিজ্য

এখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, দু’ দেশের বাণিজ্য এত দিন বন্ধ থাকায় তাঁদের অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সময়মতো পণ্য ডেলিভারি করা সম্ভব হয়নি। এ কারণে বহু বিলও আটকে রয়েছে। সবাই ঋণী। ও দিকে ব্যাঙ্কের তরফেও তাগাদা আসছে। তবু এত দিন পরে বাণিজ্য শুরু হওয়ায় তাঁরা খুশি। 

বৈদেশিক বাণিজ্য বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়েন বাংলাদেশের প্রায় সাড়ে তিনশো ব্যবসায়ী। ব্যবসায়ী নুরুজ্জামান জানান, আমদানিকৃত বিভিন্ন পণ্য দীর্ঘদিন ট্রাকে ছিল। ফলে তার কিছুটা তো নষ্ট হয়েছে। আবার কোনো কোনো পণ্যের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার সময় এসেছে।

তবে দীর্ঘ দিন পরও যে বন্দর চালু হয়েছে, তাতেই একটা আশার আলো দেখতে পাচ্ছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য পুনরায় চালু হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ডুয়ার্স ইউনাইটেড ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক এবং যৌথ ব্যবসায়ী কমিটির অন্যতম নেতা উৎপল কুমার রায়। পাশাপাশি বৈদেশিক বাণিজ্য চালু করার ব্যাপারে স্থানীয় রাজনীতিক, মন্ত্রী, সকলেরই আন্তরিক প্রচেষ্টার উল্লেখ করেন তিনি।

উৎপলবাবু জানালেন, দীর্ঘদিন পরে হলেও ব্যবসায়ীরা একটা স্বস্তিদায়ক অবস্থায় ফিরেছেন।

দেশ

কৃষি আইন: অবশিষ্ট সদস্যদের সরিয়ে সুপ্রিম কোর্টে নতুন কমিটি গঠনের আর্জি কৃষক সংগঠনের

চার সদস্যের কমিটি গড়েছিল সুপ্রিম কোর্ট। নিজেকে সরিয়ে নিয়েছেন একজন। বাকিদেরও সরিয়ে এ বার নতুন কমিটি গঠনের আবেদন!

Published

on

নতুন আইনের প্রতিলিপি পোড়াচ্ছেন আন্দোলনরত কৃষকরা। ছবি: পিটিআই-এর সৌজন্যে

নয়াদিল্লি: বিতর্কিত কৃষি আইন খতিয়ে দেখতে চার সদস্যের কমিটি গঠন করেছিল সুপ্রিম কোর্ট। সেখান থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এক সদস্য। বাকিদেরও অপসারণ করে নতুন কমিটি গঠনের আর্জি নিয়ে শনিবার শীর্ষ আদালতের দ্বারস্থ হল একটি কৃষক সংগঠন।

ভারতীয় কিসান ইউনিয়ন লোকশক্তি নামের কৃষক সংগঠনটি জানিয়েছে, “সমন্বয় রেখে কাজ করতে পারেন এমন সদস্যদের নির্বাচন করুন”। তাদের অভিযোগ, এই কমিটি নতুন কৃষি আইন পর্যালোচনা করলে স্বাভাবিক ন্যায়বিচারের নীতি লঙ্ঘন হবে। কারণ চার সদস্যের কমিটিতে নিয়োগপ্রাপ্তরা “ইতিমধ্যে এই আইনগুলিকে সমর্থন করেছেন”।

কমিটিতে কারা?

নতুন তিন কৃষি আইনের পর্যালোচনায় গত মঙ্গলবার কমিটি গঠন করে সুপ্রিম কোর্ট। সেই কমিটিকে কৃষি আইনের বিভিন্ন দিক এবং কৃষকদের মতামত খতিয়ে দেখে রিপোর্ট জমার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Loading videos...

কমিটিতে ছিলেন কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাতি, ভারতীয় কিসান ইউনিয়ন (মান) সভাপতি ভূপিন্দর সিং মান, আন্তর্জাতিক নীতি বিষয়ক কমিটির প্রধান প্রমোদ জোশি এবং ক্ষেতারি সংগঠনের অনিল ঘনাওয়ান্ত।

তবে নির্ধারিত চার সদস্যের কমিটি থেকে বৃহস্পতিবার সরে দাঁড়িয়েছেন ভারতীয় ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপিন্দর সিং মান। তিনি বলেছেন, কমিটিতে তাঁকে মনোনীত করার জন্য শীর্ষ আদালতের কাছে তিনি কৃতজ্ঞ। তবে কৃষকদের স্বার্থে কোনো মতে আপস না করার জন্যই তিনি পদত্যাগ করছেন।

কী বলা হল আবেদনে?

এ বার ওই অবশিষ্ট তিন সদস্যকে সরিয়ে নতুন কমিটি গঠনের আবেদন জানাল কৃষক সংগঠনটি।

ভারতীয় কিসান ইউনিয়ন লোকশক্তি আইনজীবী এপি সিংয়ের মাধ্যমে দায়ের করা হলফনামায় শীর্ষ আদালতের কাছে আবেদন করেছে, “এই তিন সদস্যকে কমিটি থেকে সরিয়ে দেওয়া হোক। পারস্পরিক সম্প্রীতির ভিত্তিতে রিপোর্ট তৈরির জন্য নতুন সদস্য নিয়োগ করা দরকার”।

বলা হয়েছে, “দু:খের সঙ্গে জানাচ্ছি যে, বর্তমান সদস্যদের নিয়োগে স্বাভাবিক ন্য়ায়বিচারের নীতি লঙ্ঘিত হতে চলেছে। কারণ, তাঁরা ইতিমধ্যেই নতুন কৃষি আইনগুলিকে সমর্থন জানিয়েছেন। তাঁরা কৃষকদের কথা কী ভাবে নিরপেক্ষতা বজায় রেখে শুনবেন”?

কেন কমিটি গঠন?

প্রধান বিচারপতি এসএ বোবদে বলেছেন, “আইন বাতিল করে দেওয়া একটা বিকল্প হতেই পারে। কিন্তু কোনো কারণ ছাড়াই আইন বাতিল করা যায় না। তাই একটা কমিটি গঠন করা হচ্ছে। ওই কমিটি আমাদের কাছে রিপোর্ট জমা দেবে। কৃষি আইন নিয়ে যাঁরা সমস্যার সমাধানে সত্যিকারের আগ্রহী, তাঁরা সকলেই কমিটির মুখোমুখি হবেন। কাউকে শাস্তি দেবে না কমিটি। কৃষক সংগঠনের সম্মিলিত মতামত চাই। তারা নিজেদের আইনজীবীর মাধ্যমে কমিটির কাছে নিজেদের বক্তব্যকে তুলে ধরুক”।

শীর্ষ আদালত বলেছে, কমিটি আগামী ১০ দিনের মধ্যে প্রথম বৈঠক করবে। প্রথম সভার দিন থেকে দু’মাসের মধ্যে প্রস্তাব জমা করবে। সরকার, কৃষক-সহ অন্য়ান্য অংশীদারদের সঙ্গেও কথা বলবে কমিটি।

আরও পড়তে পারেন: কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টের গঠিত কমিটি থেকে সরলেন ভূপিন্দর সিং মান

Continue Reading

দেশ

কোভিশিল্ডের প্রথম ডোজ নিলেন সেরাম কর্ণধার, কোভ্য়াক্সিনের বিরূপ ফলাফলে ক্ষতিপূরণের আশ্বাস ভারত বায়োটেকের

চলছে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল। তারই মধ্যে এই টিকার ব্যবহার নিয়ে বিতর্ক অব্যাহত।

Published

on

এইমস-এ ভ্যাকসিন নিচ্ছেন একজন স্যানিটেশন কর্মী। ছবি: এএনআই

খবর অনলাইন ডেস্ক: শনিবার দেশ জুড়ে শুরু হয়েছে স্বাস্থ্যকর্মীদের করোনা টিকাকরণ। ভারতে তৈরি দু’টি ভ্য়াকসিন ব্যবহার করা হচ্ছে এই টিকাকরণে। তবে সেরামের (SII) তৈরি কোভিশিল্ড (Covishield) নিয়ে তেমন কোনো সমালোচনা না থাকলেও ভারত বায়োটেকের (Bharat BioTech) কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে বিতর্ক এখনও সমানে অব্যাহত।

কোভ্যাক্সিনের এখনও তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ চলছে। এমন পরিস্থিতিতেই এই টিকাকে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে কেন্দ্র। যা নিয়ে বিতর্ক অব্যাহত।

প্রথম ডোজ নিলেন সেরাম কর্ণধার

পুনে-ভিত্তিক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla) এ দিন নিজেদের তৈরি কোভিশিল্ডের প্রথম ডোজটি নিলেন।

Loading videos...

টুইটারে একটি ভিডিও পোস্ট করে আদর লেখেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টিকাকরণের সূচনা করেছেন, এটা আমার কাছে অত্যন্ত গর্বের বিষয়। কোভিশিল্ড এই ঐতিহাসিক প্রচেষ্টার অংশ। এটার সুরক্ষা এবং কার্যকারিতার কথা সবার কাছে তুলে ধরতে আমি নিজেও ভ্যাকসিন নিলাম”।

ক্ষতিপূরণের আশ্বাস ভারত বায়োটেকের

কোভ্য়াক্সিন নেওয়ার জন্য শর্তগুলিতে সম্মতি জানাতে ‘স্ক্রিনিং অ্যান্ড কনসেন্ট ফর্ম’-এ স্বাক্ষর করতে হচ্ছে। এই ফর্মটিতে বলা হয়েছে, কোভ্যাক্সিনের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি গড়ে তোলার প্রমাণ মিলেছে।

একই সঙ্গে সংস্থা টিকা-প্রাপকদের প্রতিশ্রুতি দিয়েছে, যদি টিকা দেওয়ার পরে কোনো বিরূপ ঘটনার খবর পাওয়া যায় এবং সেটা ভ্যাকসিনের জন্যই ঘটে থাকে, তা হলে ক্ষতিপূরণ এবং চিকিৎসা পরিষেবা দেবে সংস্থা।

আরও পড়তে পারেন: প্রয়োজনে সংস্থার কাছ থেকে কিনে প্রত্যেককে বিনামূল্যে টিকার আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের

Continue Reading

দেশ

রাজনীতিবিদদের মধ্যে প্রথম টিকা নিলেন বিজেপি সাংসদ, তৃণমূল বিধায়ক

শনিবার শুরু হয়েছে দেশব্যাপী টিকাকরণ কর্মসূচি।

Published

on

টিকা নিচ্ছেন সাংসদ মহেশ শর্মা

খবর অনলাইন ডেস্ক: বিজেপি সাংসদ মহেশ শর্মা এবং তৃণমূল কংগ্রেসের বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় টিকাকরণ অভিযানের প্রথম দিনেই টিকা পেলেন।

উত্তরপ্রদেশের গৌতমবুদ্ধ নগরের বিজেপি সাংসদ মহেশ শর্মা স্বাস্থ্যকর্মী হিসেবে এ দিন টিকা পেয়েছেন। তিনি পেশাগত ভাবে চিকিৎসক। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, এ দিন সকাল ১১টায় নয়ডা সেক্টর-১৭-এর একটি হাসপাতালে করোনা টিকা নিয়েছেন মহেশ।

টিকা দেওয়ার পর ৬১ বছর বয়সি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে আধঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয় হাসপাতালে।

Loading videos...

তিনি টুইটারে লেখেন, “বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক জন চিকিৎসক হিসেবে আমিও টিকা পেয়েছি। আমি পুরোপুরি সুস্থ রয়েছি। এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ এবং আপনারও নেওয়া উচিত”।

টিকা পেলেন তৃণমূল বিধায়ক

পূর্ব বর্ধমান জেলার কাটোয়ায় তৃণমূল কংগ্রেসের বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়কেও টিকা দেওয়া হয়। রোগীকল্যাণ সমিতির অংশ হিসাবে তাঁকে টিকা দেওয়া হয় বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

কাটোয়া হাসপাতালের সুপার নবারুণ গুপ্তা জানান, “রোগীকল্যাণ সমিতির সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের নাম টিকাকরণের জন্য পাঠানো হয়েছে। কাটোয়ার বিধায়ক তথা পুরপ্রশাসক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় রোগীকল্যাণ সমিতির সদস্য। তাই উনি আজ টিকা নিলেন”।

আরও এক তৃণমূল বিধায়ক টিকা পেয়েছেন। ভাতারে টিকা নেন বিধায়ক সুভাষ মণ্ডল। এ দিন টিকা পেয়েছেন প্রাক্তন বিধায়ক বনমালী হাজরা। তাঁরা রোগীকল্যাণ সমিতির সদস্য।

নেওয়ার কথা ছিল আরও এক বিধায়কের

আলিপুরদুয়ারে প্রথম করোনা টিকা প্রাপকদের তালিকায় নাম ছিল বিধায়ক সৌরভ চক্রবর্তীর। আলিপুরদুয়ার জেলা সদর হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান। তবে বিতর্কের পর টিকা নিচ্ছেন না বলেই জানান সৌরভ।

আরও পড়তে পারেন: প্রয়োজনে সংস্থার কাছ থেকে কিনে প্রত্যেককে বিনামূল্যে টিকার আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য4 hours ago

৩০ হাজার নমুনা পরীক্ষায় রাজ্যে আক্রান্ত ৬০০, সুস্থতার হার ৯৭ শতাংশ ছুঁইছুঁই

দঃ ২৪ পরগনা4 hours ago

টিকা নিয়ে খুশি চিকিৎসক, নার্স-সহ দক্ষিণ ২৪ পরগনার প্রথম সারির করোনাযোদ্ধারা

দেশ5 hours ago

কৃষি আইন: অবশিষ্ট সদস্যদের সরিয়ে সুপ্রিম কোর্টে নতুন কমিটি গঠনের আর্জি কৃষক সংগঠনের

দেশ6 hours ago

কোভিশিল্ডের প্রথম ডোজ নিলেন সেরাম কর্ণধার, কোভ্য়াক্সিনের বিরূপ ফলাফলে ক্ষতিপূরণের আশ্বাস ভারত বায়োটেকের

রাজ্য7 hours ago

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করতে সিপিএমের লাইনেই খেলছেন শুভেন্দু অধিকারী

দেশ7 hours ago

রাজনীতিবিদদের মধ্যে প্রথম টিকা নিলেন বিজেপি সাংসদ, তৃণমূল বিধায়ক

রাজ্য8 hours ago

প্রয়োজনে সংস্থার কাছ থেকে কিনে প্রত্যেককে বিনামূল্যে টিকার আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্য9 hours ago

কর্মীদের সম্মান না পাওয়ার কথা বলাটা কি অন্য়ায়: রাজীব বন্দ্যোপাধ্যায়

রাজ্য7 hours ago

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করতে সিপিএমের লাইনেই খেলছেন শুভেন্দু অধিকারী

দেশ2 days ago

করোনার টিকা নেওয়ার পর অসুস্থ হলে দায় নেবে না কেন্দ্র

দেশ1 day ago

নবম দফার বৈঠকেও কাটল না জট, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্র

কলকাতা2 days ago

অগ্নিকাণ্ডে গৃহহীনদের ঘর তৈরি করে দেবে পুরসভা, বাগবাজারে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য1 day ago

দিল্লি যাচ্ছেন শতাব্দী রায়, জিইয়ে রাখলেন অমিত শাহের সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা

রাজ্য1 day ago

রোজভ্যালি-কাণ্ডে শুভ্রা কুণ্ডুকে গ্রেফতার করল সিবিআই

প্রযুক্তি1 day ago

হোয়াটসঅ্যাপে এ ভাবে সেটিং করলে আপনার আলাপচারিতা কেউ দেখতে পাবে না এবং তথ্যও থাকবে নিরাপদে

election commission of india
রাজ্য1 day ago

ভোট প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

কেনাকাটা

কেনাকাটা4 days ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা1 week ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা2 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

কেনাকাটা4 weeks ago

ফিলগুড প্রোডাক্ট! পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক: দিনের মধ্যে কিছু সময় যদি নিজের মতো করে নিজের জন্য দেওয়া যায় তা হলে মন যেমন ভালো থাকে...

কেনাকাটা4 weeks ago

জায়গা বাঁচানোর জন্য বিভিন্ন রকমের অর্গানাইজার, দেখে নিন খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: রোজকার ঘরে ব্যবহারের জন্য এমন অনেক জিনিস আছে যেগুলি থাকলে যেমন জায়গার সাশ্রয় হয় তেমনই সময়েরও। জায়গা বাঁচানোর...

নজরে