Connect with us

বাংলাদেশ

দুর্গোৎসব বাংলাদেশে: মহালয়ায় মহামারি থেকে মুক্তির প্রার্থনা হাজারো ভক্তের

করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশে মায়ের উদ্দেশে প্রার্থনা আয়োজনের কোনো ঘাটতি ছিল না।

Published

on

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে মহালয়ার সূচনা করেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ.l

ঋদি হক: ঢাকা

মন্দিরে মন্দিরে হাজারো ভক্তের উপস্থিতি। শান্ত পদচারণা।

করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশে মায়ের উদ্দেশে প্রার্থনা আয়োজনের কোনো ঘাটতি ছিল না। সঙ্কটতারিণী দেবী এ বারে যখন মর্ত্যলোকে পিত্রালয়ে আসছেন, তখন পুরো চরাচর জর্জর মহামারিতে। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে মহালয়ায় (Mahalaya) তাঁর কাছেই রোগ বিনাশের আর্জি ভক্তদের।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের (Dhakeshwari National Temple) প্রধান পুরোহিত রঞ্জিত চক্রবর্তী জানান, মা আসছেন। তাঁর আগমন ধ্বনি যেন অন্তরে অন্তরে প্রতিধ্বনিত হচ্ছে। আমরা দেবীমায়ের কাছে প্রার্থনা করব, তিনি যেন এ সঙ্কট থেকে দেশ, জাতি ও গোটা পৃথিবীকে উদ্ধার  করেন। তিনি সঙ্কটতারিণী, জগজ্জননী, বিপদনাশিনী। তিনিই পারেন আমাদের রক্ষা করতে।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন নাথ মজুমদার জানান, এ বছর ঢাকায় ২৩৮টির মতো মণ্ডপে পূজা হবে। সম্প্রতি ঢাকা মহানগরের ৫০টি থানা কমিটির সঙ্গে তাদের বৈঠক হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পূজা কী ভাবে করা যাবে, তা নিয়ে আরও কয়েকটি বৈঠকের পর সারা দেশে মণ্ডপের সংখ্যা নির্ধারিত হবে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভক্ত সমাগম।

এ দিন ভোরে ঢাকেশ্বরী মন্দিরে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে মহালয়ার অনুষ্ঠানের সূচনা করেন বাংলাদেশে ভারতের বিদায়ী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ। রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমের সভাপতি উৎপল সাহা বলেন, মায়ের কাছে আমাদের প্রার্থনা পৃথিবীর মানুষকে সঙ্কটমুক্তির। ৭১’র সালে এই মন্দিরে পাকবাহিনী হামলা চালিয়ে পুরোহিত-সহ শতাধিক ব্যক্তিকে হত্যা করে। শহিদদের আত্মার শান্তি কামনায়ও প্রার্থনা করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, পূজামণ্ডপে বয়োবৃদ্ধদের আসতে নিরুৎসাহিত করা হবে। তাঁরা যাতে ডিজিটাল পদ্ধতিতে অঞ্জলি দিতে পারেন, সেই ব্যবস্থা এ বারে রাখতে প্রতিটি কমিটিকে নির্দেশনা দেওয়া হবে।

পঞ্জিকা অনুযায়ী, ২২ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে হবে বোধন, দেবীর ঘুম ভাঙানোর বন্দনাপূজা। পর দিন শুক্রবার সপ্তমীপূজার মাধ্যমে শুরু হবে দুর্গোৎসবের মূল আচার অনুষ্ঠান। ২৬ অক্টোবর সোমবার মহাদশমীতে বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

শেখ হাসিনার হাত ধরেই তিস্তাচুক্তি বাস্তবায়ন হবে, আশা বাংলাদেশের জলসম্পদ উপমন্ত্রীর

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে স্মার্ট সিটি রূপান্তরে সহায়তার প্রস্তাব ভারতের

দুই দেশের আইনজীবীদের নিয়ে একটি আইন বিষয়ক বইমেলা আয়োজন করারও প্রস্তাব দেন ভারতীয় হাই কমিশনার।

Published

on

DSCC Mayor and Indian High Commissioner

ঋদি হক: ঢাকা

নগর-প্রশাসন উন্নয়নে কাঁধে কাধ মিলিয়ে কাজ করবে বাংলাদেশ (Bangladesh) ও ভারত (India)। স্ব স্ব দেশের নগর-প্রশাসনের সেরা অনুশীলনগুলি ভাগ করে নিতে চায় উভয় দেশ। পাশাপাশি দক্ষিণ সিটি কর্পোরেশনকে স্মার্ট সিটিতে রূপান্তরে ভারত সহযোগিতা করতে চায়। মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (Dhaka South City Corporation, DSCC)  মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের (Sheikh Fazle Noor Taposh) সঙ্গে নগরভবনে বৈঠককালে এমন প্রস্তাব দেন ঢাকায় নবনিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী (Vikram Doraiswami)।

স্মার্ট সিটি নিয়ে ভারতীয় হাই কমিশনারের প্রস্তাবের প্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র একটি লিখিত প্রস্তাবনার কথা বলেন। শিগগিরই সেই প্রস্তাবনা পাঠানো হবে বলে জানান ভারতীয় হাই কমিশনার (Indian High Commissioner)।

মেয়রের সঙ্গে বৈঠকে নিরাপদ ডিজিটাল ব্যাংকিং, যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়ন, সিএফএল বালব্‌-এর পরিবর্তে এলইডি বালব্‌ ব্যবহার এবং রাজস্ব সংগ্রহ ও আদায় বাড়াতে প্রযুক্তিনির্ভর সমাধানে সহযোগিতা করারও প্রস্তাব দেন ভারতীয় হাই কমিশনার।

এ সময় ভারতীয় হাই কমিশনার বলেন, দুই দেশের আইনজীবীদের নিয়ে একটি আইন বিষয়ক বইমেলা আয়োজন করা যেতে পারে। উভয় দেশের বিচারপতিগণের দু’ দেশের হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট পরিদর্শনের মাধ্যমে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়েরও প্রস্তাব দেন তিনি।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জন্য কিছু দায়িত্ব পালন করতে পারাটাকে সৌভাগ্য বলে বর্ণনা করে ভারতীয় হাই কমিশনার বলেন, ভারতীয় বিমানবাহিনীর সদস্য হিসেবে যৌথ বাহিনীর হয়ে তাঁর পিতা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে উপলক্ষ্য করে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন ২০২১ আয়োজনের প্রস্তুতি চলছে। এই ক্রীড়া অনুষ্ঠানে ভারতীয় অ্যাথলেটরা যাতে যোগ দেন তার জন্য ডিএসসিসি মেয়র ভারতীয় হাই কমিশনারের সাহায্য চান। জবাবে ভারতীয় হাই কমিশনার বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ সফল করতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। 

ডিএসসিসি মেয়র বলেন, ভারতীয় লাইন অফ ক্রেডিটের আওতায় বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রস্তাবটি ইতিমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রকে পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে শীঘ্রই এ কাজে গতি আসবে। মহামারি করোনার প্রভাব কমলে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপসকে ভারত সফরের আমন্ত্রণ জানান ভারতীয় হাই কমিশনার  এবং কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন-সহ কয়েকটি নগর কর্পোরেশনের এলাকা সরেজমিনে ঘুরে দেখে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের প্রস্তাব দেন।

ভারতীয় হাই কমিশনারের এই প্রস্তাবে ডিএসসিসি মেয়র ইতিবাচক সাড়া দিয়ে বলেন, করোনার প্রভাব শেষ হলে পারস্পরিক সুবিধাজনক সময়ে তিনি ভারত সফর করবেন। এ সময় ভারতের নগর কর্পোরেশন ব্যবস্থাপনা প্রত্যক্ষ করতেও ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস সম্মতি জ্ঞাপন করেন।

খবরঅনলাইনে আরও পড়ুন

দুর্গোৎসব বাংলাদেশে: করোনা কেড়ে নিয়েছে বরদেশ্বরী কালীমন্দিরের দুর্গাপুজোর উৎসব

Continue Reading

দুর্গা পার্বণ

দুর্গোৎসব বাংলাদেশে: করোনা কেড়ে নিয়েছে বরদেশ্বরী কালীমন্দিরের দুর্গাপুজোর উৎসব

মন্দির ঘেঁষে বিশাল আকারের দিঘি, নাম ‘গঙ্গাসাগর’। ষোড়শ শতাব্দীতে এটি খনন করেন বাদশা আকবরের প্রধান সেনাপতি মানসিংহ।

Published

on

শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরে দুর্গাপূজার প্রস্তুতি।

ঋদি হক: ঢাকা

ঢাকার ব্যস্ততম এলাকা পণ্ডিত অতীশ দীপঙ্কর সড়ক থেকে বৌদ্ধমন্দিরের সামনের রাস্তা ধরে সোজা পুব দিকে প্রায় দুই কিমি পথ এগোলেই বাঁ পাশে বিশাল এলাকা জুড়ে ঐতিহাসিক শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির। এটি ঢাকার প্রাণকেন্দ্র বাসাবো এলাকার রাজারবাগ নামক স্থানে অবস্থিত।

মন্দির ঘেঁষে বিশাল আকারের দিঘি, নাম ‘গঙ্গাসাগর’। ষোড়শ শতাব্দীতে এটি খনন করেন বাদশা আকবরের প্রধান সেনাপতি মানসিংহ। দিঘির উত্তর পাশে শ্মশান, পূর্ব পাশে মন্দির। মন্দিরের সামনে শতবর্ষী বটগাছটি আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। অনেকে বটগাছটির সঠিক বয়স বলতে পারেন। তবে, শত বছরের বেশি বই কম হবে না।

গঙ্গাসাগর দিঘি।

শারদোৎসবে প্রতি বছর বরদেশ্বরী মন্দিরে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশিষ্ট শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সমন্বয় গঠিত হয় বিচারক কমিটি। আয়োজন করা হয় সপ্তাহব্যাপী শারদীয় নাট্যোৎসবেরও। কিন্তু এ বারে করোনায় থাবায় সর্বজনীন দুর্গোৎসব মলিন। পুজো ছাড়া কাটছাঁট করা হয়েছে সকল অনুষ্ঠান। এতে মন খারাপ সকল ধর্মের মানুষের।

বাংলাদেশে দুর্গোৎসব পালন করা হয়ে থাকে সর্বজনীন উৎসব হিসেবে। এখানে মুসলিম যুবক-যুবতীরা সমান ভাবে যোগ দেন এই উৎসবে। নিজেকে নতুন পোশাকে সাজিয়ে এক সঙ্গে খাওয়াদাওয়া আড্ডা চলে। অনেক মুসলিম যুবতী পার্লার থেকে সেজে দল বেঁধে পুজোয় অংশ নিয়ে থাকেন। কিন্তু এ বারে সব কিছু কেড়ে নিয়েছে করোনা।

শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান পরিচালনা কমিটির সভাপতি এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের কমিশনার চিত্তরঞ্জন দাস জানালেন, এ বারে কোনো প্রকারের অনুষ্ঠান তাঁরা করছেন না। স্বাস্থ্যবিধি মেনে ভক্তিমূলক গানের মধ্যে উৎসব সীমাবদ্ধ রাখা হচ্ছে। সর্বজনীন উৎসবটি বাদ দিয়ে কেবল পূজা পালন করা হচ্ছে। বয়স্ক ব্যক্তিরা যাতে বাড়িতে বসেই অঞ্জলি দিতে পারেন, তার জন্য ডিজিটাল পদ্ধতির ব্যবস্থা করেছেন তাঁরা।

চিত্তরঞ্জন দাস

চিত্তরঞ্জনবাবু জানালেন, অঞ্জলির অনুষ্ঠানটি একাধিক বেসরকারি টেলিভিশন আধ ঘণ্টা করে লাইভ করবে। বস্ত্র বিতরণের কর্মসূচি রয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ মন্দিরপ্রাঙ্গণে সকল ধর্মের এক হাজার সুস্থ মানুষের মধ্যে বস্ত্র বিতরণ করা হবে। এ ছাড়া রান্না করা খাবারও বিতরণ করা হবে। এই অনুষ্ঠানে বাংলাদেশের চলচ্চিত্র জগতের একাধিক নায়িকা ছাড়াও সমাজের বিশিষ্টজনেরা  উপস্থিত থাকবেন। মহাসপ্তমীর দুপুরে জগতবাসীর কল্যাণ ও করোনা থেকে পরিত্রাণ কামনা করে বিশেষ প্রার্থনা করা হবে।

মন্দিরের পাশে গঙ্গাসাগর দিঘির পাড়ে দাঁড়িয়ে কথা হচ্ছিল একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শ্যামলী রায়ের সঙ্গে। তাঁর মন খুব খারাপ। মলিন মুখে জানালেন, তাঁর বন্ধুরা অধিকাংশ মুসলিম। প্রতি বছর এক সঙ্গে পুজোর উৎসব পালন করে থাকেন তাঁরা। মুসলিম বন্ধুরা স্বেচ্ছাসেবকের দায়িত্বও পালন করেন। কিন্তু এ বারে সবার মন খারাপ। সর্বনাশা করোনা তাঁদের আনন্দ কেড়ে নিয়েছে।

শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান কমিটির কার্যালয়।

ইতিহাস থেকে জানা যায়, মুঘল সম্রাট আকবর তাঁর প্রধান সেনাপতি মান সিংহকে ষোড়শ শতকের শেষের দিকে বাংলা বিজয়ের উদ্দেশে পাঠান। মান সিংহ ঢাকায় পৌঁছোন এবং পূর্ব প্রান্তে খোলা প্রান্তরে তাঁবু ফেলে অবস্থান করেন। সৈন্যদের এবং স্থানীয় জনসাধারণের পানীয় জলের সমস্যা দূর করতে সেখানে তিনি গঙ্গাসাগর দিঘি খনন করেন।

সুবেদার ঈশা খাঁকে পরাজিত করার লক্ষ্যে মানসিংহ দেবীর বর চেয়ে দিঘিটির পূর্ব পার্শ্বে একটি কালীমন্দির নির্মাণ করেন। সেই মন্দিরটির নামকরণ হয় বরদেশ্বরী কালীমাতা মন্দির। স্থানীয় ভাবে এটি রাজারবাগ কালীমন্দির হিসেবে পরিচিত।

খবরঅনলাইনে আরও পড়ুন

দুর্গোৎসব বাংলাদেশে: এ বার ‘উৎসব’ নয়, শুধুই ‘পুজো’

Continue Reading

বাংলাদেশ

মমতা বন্দোপাধ্যায়কে পুজোর শুভেচ্ছা-উপহার পাঠালেন শেখ হাসিনা

রবিবার সন্ধ্যায় নবান্নে বাংলার মুখ্যমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার উপহারসামগ্রী পৌঁছে দিয়েছেন কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায় ও শেখ হাসিনা। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

দু’ দিন পরই শারদীয় দুর্গোৎসব। পুজো উপলক্ষে ছোটো বোন তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (West Bengal CM) মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Bandyopadhyay) শুভেচ্ছা-উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী 9 Bangladesh PM) শেখ হাসিনা (Sheikh Hasina)।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিফ প্রোটোকল অফিসার আতাউর রহমান রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারসামগ্রী বেনাপোলে পৌঁছে দেন। পেট্রাপোলে তা গ্রহণ করেন কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিবের সহকারী আলম হোসেন। সন্ধ্যায় নবান্নে বাংলার মুখ্যমন্ত্রীর কার্যালয়ে তা পৌঁছে দিয়েছেন কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আত্মিক সম্পর্ক। দু’ জনের সম্পর্ক অনেকটাই দিদি-বোনের মতো। প্রতি বছরই নিয়ম করে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য ঈদ ও জন্মদিনের উপহার পাঠান পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী। তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন, দুর্গাপুজো-সহ বিভিন্ন উৎসবে উপহার পাঠাতে কসুর করেন না বাংলাদেশের প্রধানমন্ত্রী তথা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও।

করোনার  জেরে বাংলাদেশ-ভারতের মধ্যে বিমান চলাচল বন্ধ থাকায় সড়কপথে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রীর জন্য উপহার পাঠালেন শেখ হাসিনা। উপহারসামগ্রীতে কী রয়েছে, বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের তরফে কিছু জানানো হয়নি।

বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট মোস্তাফিজুর রহমান রুবেল জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে পাঠানো উপহারসামগ্রী এ দিন বেনাপোল চেকপোস্ট দিয়ে পেট্রাপোল চেকপোস্টে পৌঁছে দিয়েছেন। বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টের ওসি আহসান হাবিব জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিফ প্রোটোকল অফিসার আতাউর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারসামগ্রী বেনাপোলে পাঠানো হয়। সেটা গ্রহণের জন্য পেট্রাপোলে আগে থেকেই অবস্থান করছিলেন কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিবের সহকারী আলম হোসেন।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনের ডেপুটি কমিশনার বিএম জামাল হোসেন (পলিটিক্যাল) স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো উপহারসামগ্রী সন্ধ্যায় কলকাতা পৌঁছোয়। পরে উপহারসামগ্রী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দফতরে পৌঁছে দেওয়া হয়।

খবরঅনলাইনে আরও পড়ুন

আগামী ২৬ মার্চ ঢাকায় আসতে পারেন মোদী, এখনই সড়ক ও রেলপথ সচল চায় বাংলাদেশ

Continue Reading

Amazon

Advertisement
রাজ্য53 mins ago

সল্টলেকে গোর্খা ভবনের সামনে বিমল গুরুং, তবে ভিতরে ঢুকতে পারলেন না

দুর্গা পার্বণ2 hours ago

‘বড়ো ধাক্কা’, পুজো নিয়ে হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া অধীররঞ্জন চৌধুরীর

দেশ3 hours ago

কেন্দ্রের দীপাবলি উপহার: ৩০ লক্ষ সরকারি কর্মীর জন্য ৩,৭৩৭ কোটি টাকার বোনাস!

দুর্গা পার্বণ3 hours ago

অতি গভীর নিম্নচাপের ভ্রূকুটি, ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বর্ষণের আশঙ্কা, মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা

দুর্গা পার্বণ4 hours ago

রাজ্যের সমস্ত বিধানসভার প্রতিটা বুথেই প্রধানমন্ত্রীর পুজোর শুভেচ্ছাবার্তা শোনানোর তোড়জোড়

sbi
শিল্প-বাণিজ্য5 hours ago

সস্তা হচ্ছে এসবিআই গৃহঋণ

Durga Puja Coronavirus
দুর্গা পার্বণ5 hours ago

পুজো কমিটির আর্জি খারিজ করল হাইকোর্ট, দর্শকহীনই রাখতে হবে মণ্ডপ

দেশ7 hours ago

তাৎক্ষণিক ভাবে টিকাকরণে কমপক্ষে তিন কোটি মানুষকে শনাক্ত করেছে কেন্দ্র: স্বাস্থ্যমন্ত্রক

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৪০৪৪, সুস্থ ৬১৭৭৫

দেশ1 day ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ1 day ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দুর্গা পার্বণ2 days ago

পুজোয় রোজই বৃষ্টি, ষষ্ঠী থেকে অষ্টমী সম্ভাবনা ভারী বর্ষণের

durga
রাজ্য2 days ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

কলকাতা2 days ago

‘অন্য রকম পুজো ২০২০’, যৌনকর্মীদের পাশে সৃষ্টি ড্যান্স অ্যাকাডেমি

coronavirus
রাজ্য3 days ago

চার হাজার ছুঁতে চলল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ, সক্রিয় রোগী বেড়েছে আটশোর বেশি

ক্রিকেট3 days ago

দুরন্ত লকি ফার্গুসন, সুপার ওভারে হায়দরাবাদকে হারাল কেকেআর

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে