Seikh Hasina

ওয়েবডেস্ক: সফল ভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন এবং স্বল্পোন্নত রাষ্ট্র বাংলাদেশকে উন্নয়শীল দেশে উন্নীত করার সাফল্যের রেশ ধরে সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করল তাঁর দল। আগামী ২১ জুলাই এই সমাবেশকে কেন্দ্র করে বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগ সবথেকে বড়ো সমাবেশের আয়োজন করছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওয়াবাদুল কাদের।

ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দি উদ্যানে ওই সভায় হাসিনাকে গণসংবর্ধনা দেওয়ার প্রস্তুতি এগিয়েছে অনেকটাই। দলীয় ভাবে সভার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে যোগ্য নেতৃত্বের হাতে। আওয়ামি লিগ চাইছে, এই সভার মাধ্যমে বাংলাদেশের সামাজিক উন্নয়নে হাসিনার অবদানকে চিরস্মরণীয় করে রাখতে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ -এর সফল বাস্তবায়নে সরকারি ভাবে গঠিত হয়েছিল বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড। তাদের তত্তাবধানেই গত ১১ মে আমেরিকার ফ্লোরিডায় অবস্থিত কেনেডি স্পেস সেন্টার থেকে ওই স্যাটেলাইট উৎক্ষেপন সম্পন্ন হয়। ওই সাফল্যের পরই বিশ্ব মহাকাশ গবেষণায় পৃথক জায়গা চিহ্নিত করে নিয়েছে বাংলাদেশ। প্রায় ১৫ বছরের নিরবিচ্ছিন্ন পরিশ্রমে এই প্রকল্প সফল হয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং

অন্য দিকে সম্প্রতি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তকমা আদায় করে নিয়েছে বাংলাদেশ। বিগত কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক শ্রীবৃদ্ধির নিরিখে এই নতুন অবস্থানে উন্নীতকরণে দেশীয় অর্থনীতি আরও চাঙ্গা হবে বলেই ধারণা করছেন অর্থনীতিবিদদের একাংশ।

পাশাপাশি রয়েছে বাংলাদেশের সাধারণ নির্বাচন। ২০১৪ সালে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ফের তিনি মুখোমুখি হতে চলেছেন বড়োসড়ো লড়াইয়ের। তার আগে তাঁকে সংবর্ধনা দেওয়ার দলীয় কর্মসূচি অনেকটাই ইতিবাচক প্রভাব ফেলবে বলেই অনুমান করা হচ্ছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন