চট্টগ্রামে রাসায়নিক গুদামে বিস্ফোরণ, মৃত অন্তত ১৯, আগুন নিয়ন্ত্রণে নামল সেনা

0
Fire at bangladesh

চট্টগ্রাম: বাংলাদেশের সীতাকুণ্ডে রাসায়নিক ডিপোয় আগুন লেগে অন্তত ১৯ জনের মৃত্যু! মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, এই ভয়াবহ বিস্ফোরণে দেড় শতাধিক মানুষ আহত হয়েছেন। হতাহতদের মধ্যে গুদামের শ্রমিক ছাড়াও দমকলকর্মী এবং পুলিশকর্মীরা আছেন বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর।

শনিবার রাত ১১টা নাগাদ ওই রাসায়নিক গুদামে আগুন লাগে। আগুন লাগার পরই বিস্ফোরণ হতে শুরু করে। বিস্ফোরণের তীব্রতা এতটাই যে আশেপাশের বাড়িগুলি কেঁপে ওঠে। মৃতদেহগুলি পুড়ে গিয়ে এমন অবস্থা হয়ে গিয়েছে যে পরিচয় জানাও কঠিন হচ্ছে।বিস্ফোরণে এক পুলিশ কর্মীর পা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সীতাকুণ্ডের ওই রাসায়নিক কারখানায় ‘হাইড্রোজেন পারক্সাইড’ নামে এক ধরনের দাহ্য পদার্থ ছিল। আগুনের সংস্পর্শে এসে সেই রাসায়নিকের কন্টেনারে বিস্ফোরণ হয়।

দমকল জানিয়েছে, গুদামটিতে শনিবার রাতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের পর আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। একের পর এক কন্টেনারে বিস্ফোরণ শুরু হয়। রবিবার সকালেও এই আগুন নেভেনি। ভিতর থেকে ভেসে আসছে বিস্ফোরণের শব্দ। হিমশিম খাচ্ছেন দমকল কর্মীরা। প্রাণের ঝুঁকি নিয়ে রাতভর কাজ করে চলেছেন তাঁরা।

১২ ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন না নেভায় তা নিয়ন্ত্রণে আনতে সেনা বাহিনীকে নামানো হয়। এক সরকারি আধিকারিক জানিয়েছেন আগুন নিয়ন্ত্রণে ১৫০- ২০০ সেনা কাজে করছে।

আরও পড়তে পারেন:

‘শিক্ষিত বেকার তৈরি হল’, মাধ্যমিকের ফলপ্রকাশের পর দিনই বিস্ফোরক শোভনদেব চট্টোপাধ্যায়

বৈদ্যুতিক যন্ত্র তৈরির কারখানার বিস্ফোরণ উত্তরপ্রদেশে, মৃত ৯

উত্তরবঙ্গে পৌঁছে গেলেও দক্ষিণবঙ্গে বর্ষা ভাগ্য ঝুলেই রয়েছে

নবীন পট্টনায়কের নির্দেশে ওড়িশার গোটা মন্ত্রীসভার ইস্তফা

মায়ের কোল থেকে ছিনিয়ে শিশুকন্যাকে আছড়ে খুন! রাজারহাটে গ্রেফতার কাকিমা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন