Connect with us

দেশ

তিস্তা ও অন্যান্য নদীর জলবণ্টনে ইতিবাচক অগ্রগতি হয়েছে, বললেন বাংলাদেশের মন্ত্রী

ওবায়দুল কাদের বলেন, একুশ বছর দু’দেশের মধ্যে সম্পর্কের যে কৃত্রিম দেওয়াল ছিল তা এখন আর নেই।

Published

on

ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশ এবং বাংলাদেশের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঋদি হক: ঢাকা

তিস্তা (Teesta river) ও অন্যান্য অভিন্ন নদীর জলবণ্টন নিয়ে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (Obaidul Quader)।

সোমবার সচিবালয়ে নিজের কার্যালয়ে বাংলাদেশে (Bangladesh) নিযুক্ত ভারতের (India) হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশের (Riva ganguly Das) বিদায়ী সাক্ষাত-শেষে সংবাদমাধ্যমকে এ কথা জানান ওবায়দুল কাদের।

ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় দেশের সড়ক পরিকাঠামো উন্নয়ন, রাষ্ট্রীয় সংস্থা বিআরটিসির বাস ও ট্রাক এবং সড়ক উন্নয়নে যন্ত্রপাতি সংগ্রহে অর্থায়নের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতের হাই কমিশনার মারফত সে দেশের সরকারকে ধন্যবাদ জানান ওবায়দুল কাদের।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যে বহুমাত্রিকতা তা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, একুশ বছর দু’দেশের মধ্যে সম্পর্কের যে কৃত্রিম দেওয়াল ছিল তা এখন আর নেই।

এ সময় রিভা গাঙ্গুলি দাশ তাঁর মেয়াদকালে গৃহীত প্রকল্পগুলো এগিয়ে নিতে যেতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি আশা করেন, দু’দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ রাজনৈতিক সম্পর্ক রয়েছে, তা ভবিষ্যতে আরও জোরদার হবে। বিদায়বেলায় বাংলাদেশকে অনেক মিস করবেন বলেও জানান হাই কমিশনার ।

ওবায়দুল কাদের বলেন, দু’দেশের সরকার এবং জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী অত্যন্ত উদার এবং ভবিষ্যৎমুখী। তিনি বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো থাকলে যে কোনো সমস্যার সমাধান সহজতর হয়। সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো দীর্ঘকালীন সমস্যার সমাধান তারই উদাহরণ।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

চার দিনের সম্মেলনে ১৪টি সিদ্ধান্ত, সীমান্ত-হত্যা শূন্যে নামাতে একমত বিজিবি-বিএসএফ

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

কেন্দ্রের পরবর্তী আর্থিক প্যাকেজ নিয়ে কাজ চলছে: রিপোর্ট

কী বলছেন কেন্দ্রের অর্থনৈতিক বিষয়ক সচিব?

Published

on

ভারতীয় নোট। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: লকডাউনের (lockdown) সময় ভারতীয় অর্থনীতিতে বড়োসড়ো ধাক্কা সামলাতে ঘোষিত হয়েছিল আর্থিক প্যাকেজ (stimulus package)। কেন্দ্রীয় সরকার (Indian government) পরবর্তী একটি আর্থিক প্যাকেজ নিয়েও কাজ করছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক (finance ministry)।

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে লকডাউনের জেরে বড়োসড়ো ধাক্কা লেগেছে ভারতীয় অর্থনীতিতে। এই ধাক্কা সামাল দিতে ইতিমধ্যেই ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। সংবাদ সংস্থা রয়টার্স (Reuters) বুধবার একটি সরকারি সূত্রকে উদ্ধৃত করে জানায়, কোভিড-১৯ সংক্রমণ নিয়ে আশাব্যঞ্জক পরিস্থিতিতে নতুন একটি আর্থিক প্যাকেজ নিয়ে কাজ করছে কেন্দ্র।

কেন্দ্রের অর্থনৈতিক বিষয়ক সচিব (Economic affairs) তরুণ বজাজ (Tarun Bajaj) একটি ভার্চুয়াল বৈঠকে জানান, “এ মুহূর্তে প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে সরকার বিভিন্ন মন্ত্রক এবং বিভাগের কাছ থেকে পরামর্শ পেয়েছে”।

এপ্রিল-জুন ত্রৈমাসিকে অর্থনৈতিক বৃদ্ধি রেকর্ড পরিমাণ সংকুচিত হওয়ার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ইঙ্গিত দিয়েছিলেন, পরিস্থিতি পুনরুদ্ধারের জন্য দ্বিতীয় প্যাকেজ ঘোষণার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, কেন্দ্রীয় সরকার আর্থিক প্যাকেজের বিকল্প পথ বন্ধ করে দেয়নি। জিডিপি সংকোচনের কথা বিবেচনা করে ‘এ ধরনের’ মূল্যায়ন শুরু হয়েছে। তার পরই নতুন প্যাকেজ নিয়ে কেন্দ্রের চিন্তাভাবনার কথা প্রকাশ্যে এল।

প্রসঙ্গত, প্রায় পাঁচ মাসে আগে আত্মনির্ভর ভারত (Atmanirbhar Bharat) নামে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করে কেন্দ্র। কিন্তু সেই প্যাকেজে সমাজের সমস্ত স্তরে সুবিধা পৌঁছায়নি বলে সমালোচনার সৃষ্টি হয়।

পড়তে পারেন: বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

Continue Reading

দেশ

কেন্দ্রের দীপাবলি উপহার: ৩০ লক্ষ সরকারি কর্মীর জন্য ৩,৭৩৭ কোটি টাকার বোনাস!

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হল প্রস্তাব।

Published

on

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৩ হাজার ৭৩৭ কোটি টাকার বোনাস প্রস্তাব বুধবার অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভায়।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর (Prakash Javadekar) ঘোষণা করেন, এতে স্বশাসিত কেন্দ্রীয় সংস্থা মিলিয়ে প্রায় ৩০ লক্ষ নন-গেজেটেড কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। পাশাপাশি তিনি বলেন, বিজয়াদশমীর আগেই ওই বোনাস ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের (DBT) মাধ্যমে একটি কিস্তিতে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য বোনাসের অনুমোদন দিয়েছে।

জাভাড়েকর বলেন, “এটি বাজারে চাহিদা বাড়িয়ে তুলবে। আমরা দশমীর আগে ৩ হাজার ৭৩৭ কোটি টাকা সরাসরি বিতরণ করতে প্রস্তুত”।

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) সরকার আদৌ বোনাস দেবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল কর্মীমহলে। চলতি বছরের শুরুতেই কর্মীদের জন্য ঘোষিত ডিএ স্থগিত করে কেন্দ্র। তবে এ দিনের সিদ্ধান্তে সেই সংশয় দূরীভূত হল।

কেন্দ্র আজ জানায়, ২০১৯-২০ সালের উৎপাদনশীলতা-সংযুক্ত বোনাস (PLB)-এর অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে রেল, ডাক, প্রতিরক্ষা, ইপিএফও এবং ইএসআইসি-র মতো কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের প্রায় ১৬.৯৭ লক্ষ নন-গেজেটেড কর্মী উপকৃত হবেন। অন্যদিকে, অনুৎপাদনশীল-সম্পর্কযুক্ত বোনাস (Non-PLB) অথবা অ্যাড-হক বোনাস হিসেবে এই সুবিধা পাবেন নন-গেজেটেড ১৩.৭০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন উৎসবের মরশুমে বাজারে চাহিদা তৈরিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য এলটিসি ক্যাশ ভাউচার এবং স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স নামে দু’টি প্রকল্পের ঘোষণা করেছেন। বিস্তারিত পড়ুন এখানে: উৎসবের আগে কর্মীদের জন্য এলটিসি ভাউচার প্রকল্প ঘোষণা কেন্দ্রের

Continue Reading

দেশ

তাৎক্ষণিক ভাবে টিকাকরণে কমপক্ষে তিন কোটি মানুষকে শনাক্ত করেছে কেন্দ্র: স্বাস্থ্যমন্ত্রক

যদি প্রয়োজন হয়, তা হলে সরকার আজই কমপক্ষে ৩ কোটি লোককে টিকা দিতে পারে, জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

Published

on

টিকাকরণ। প্রতীকী ছবি: পেক্সেল-এর সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: আজই যদি ভ্যাকসিন হাতে এসে যায়, তা হলে তাৎক্ষণিক ভাবে তিন কোটি মানুষের টিকাকরণে প্রস্তুত রয়েছে কেন্দ্র। একটি আনুমানিক পরিসংখ্যানের উপর নির্ভর করে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিক।

“ভ্যাকসিন মিললে প্রথম পর্যায়ে টিকাকরণের জন্য আনুমানিক তিন কোটি মানুষকে শনাক্ত করা হয়েছে। এঁদের মধ্যে প্রায় ৭০-৮০ লক্ষ চিকিৎসক এবং প্রায় ২ কোটি স্বাস্থ্য পরিষেবাকর্মী অন্তর্ভুক্ত রয়েছেন”, স্বাস্থ্যমন্ত্রকের একটি সূত্র এমনটাই জানিয়েছে ইন্ডিয়া টুডে-কে।

চিকিৎসকেরা ছাড়াও এই অতিমারির বিরুদ্ধে যুদ্ধে যাঁরা একেবারে সামনে থেকে লড়াই করছেন- যেমন স্বাস্থ্যকর্মী, পুলিশ, হোম গার্ড, সশস্ত্র বাহিনীর সদস্য, পুরসভার কর্মী, আশাকর্মী এবং শিক্ষক, গাড়িচালক অথবা রজকদের মতো সম্প্রদায়ভুক্ত কর্মীরাও টিকাকরণে অগ্রাধিকার পাবেন।

কী বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব?

[স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ]

কোভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে সাংবাদিক বৈঠকের সময় কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেন, “আগামী বছরের জানুয়ারি-জুলাইয়ের মধ্যে যে পরিমাণ ভ্যাকসিন হাতে আসতে পারে, তার উপর অনুমানের ভিত্তিতেই ভ্যাকসিন সম্পর্কিত বিশেষজ্ঞ কমিটি একটি খসড়া পরিকল্পনার তৈরি করছে। ওই খসড়া পরিকল্পনা অনুযায়ীই টিকাকরণ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া হবে”।

এই মুহূর্তে ভারতে তিনটি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা আশাব্যঞ্জক অবস্থানে রয়েছে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব বলেন, “এই পরীক্ষাগুলি যদি সফল হয়, তা হলে অগ্রাধিকারের ভিত্তিতে যাঁদের চিহ্নিত করা হয়েছে, তাঁদের টিকাকরণ সম্পূর্ণ হবে”।

কী বলছে বিশেষজ্ঞ কমিটি?

[নীতি আয়োগের সদস্য ডা. ভিকে পাল]

সরকারি ভাবে করোনা ভ্যাকসিন তদারকিতে যুক্ত প্রশাসনিক বিশেষজ্ঞ কমিটি সমস্ত দিক বিচার করে দেশে করোনার প্রতিষেধক দেওয়ার জন্য উপযুক্ত পদ্ধতির রূপরেখা তৈরি করছে। নীতি আয়োগের সদস্য ডা. ভিকে পালের নেতৃত্বাধীন এবং কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের সহ-সভাপতিত্বে ওই কমিটিই টিকাকরণের রূপরেখা তৈরি করছে। ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে যাতে সর্বত্র সমান এবং দীর্ঘমেয়াদি সুবিধা পাওয়া যায়, সে দিকে লক্ষ্য রেখেই পদ্ধতি নির্ধারিত হবে বলে জানিয়েছে কমিটি।

করোনা টিকাকরণের রূপরেখা তৈরির উদ্দেশে গঠিত ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অব ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ (NEGVAC)-এর প্রধান ভিকে পাল কয়েক দিন আগেই বলেন, ভ্যাকসিন হাতে এসে গেলে যত দ্রুত সম্ভব সমস্ত নাগরিকের টিকাকরণ সম্পূর্ণ করতে হবে। শীতের মরশুম আসছে। ওই সময়ে সংক্রমণের ‘দ্বিতীয় ঢেউ’ দেখা দিতে পারে। ইউরোপের বিভিন্ন দেশে এই প্রবণতা ইতিমধ্যেই দেখা গিয়েছে।

এক বার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন মিলে গেলেই টিকাকরণ শুরু হয়ে যাবে। এর মধ্যে বুস্টার ডোজ-ও অন্তর্ভুক্ত থাকবে। জানা গিয়েছে, প্রাথমিক তালিকাকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। বিস্তারিত পড়ুন এখানে: অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণে ৩০ কোটি মানুষকে শনাক্ত করছে সরকার

Continue Reading

Amazon

Advertisement
কলকাতা27 mins ago

কোভিডবিধি ভেঙে মাস্ক না পরায় কলকাতায় গ্রেফতার ৩ হাজারের বেশি

দেশ1 hour ago

কেন্দ্রের পরবর্তী আর্থিক প্যাকেজ নিয়ে কাজ চলছে: রিপোর্ট

রাজ্য2 hours ago

সল্টলেকে গোর্খা ভবনের সামনে বিমল গুরুং, তবে ভিতরে ঢুকতে পারলেন না

দুর্গা পার্বণ3 hours ago

‘বড়ো ধাক্কা’, পুজো নিয়ে হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া অধীররঞ্জন চৌধুরীর

দেশ4 hours ago

কেন্দ্রের দীপাবলি উপহার: ৩০ লক্ষ সরকারি কর্মীর জন্য ৩,৭৩৭ কোটি টাকার বোনাস!

দুর্গা পার্বণ4 hours ago

অতি গভীর নিম্নচাপের ভ্রূকুটি, ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বর্ষণের আশঙ্কা, মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা

দুর্গা পার্বণ5 hours ago

রাজ্যের সমস্ত বিধানসভার প্রতিটা বুথেই প্রধানমন্ত্রীর পুজোর শুভেচ্ছাবার্তা শোনানোর তোড়জোড়

sbi
শিল্প-বাণিজ্য6 hours ago

সস্তা হচ্ছে এসবিআই গৃহঋণ

দেশ9 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৪০৪৪, সুস্থ ৬১৭৭৫

দেশ1 day ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ1 day ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দুর্গা পার্বণ2 days ago

পুজোয় রোজই বৃষ্টি, ষষ্ঠী থেকে অষ্টমী সম্ভাবনা ভারী বর্ষণের

durga
রাজ্য2 days ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

কলকাতা2 days ago

‘অন্য রকম পুজো ২০২০’, যৌনকর্মীদের পাশে সৃষ্টি ড্যান্স অ্যাকাডেমি

ক্রিকেট3 days ago

দুরন্ত লকি ফার্গুসন, সুপার ওভারে হায়দরাবাদকে হারাল কেকেআর

coronavirus
রাজ্য3 days ago

চার হাজার ছুঁতে চলল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ, সক্রিয় রোগী বেড়েছে আটশোর বেশি

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে