উষ্মা প্রকাশ করলেও এক পদক্ষেপে বাংলাদেশ বুঝিয়ে দিল ভারতের সঙ্গে সম্পর্কে কোনো চিড় ধরেনি

0
Hasina and Modi

ঢাকা: সংশোধিত নাগরিকত্ব আইন আর প্রস্তাবিত নাগরিকপঞ্জি নিয়ে ভারতের পদক্ষেপে উষ্মা প্রকাশ করেছে বাংলাদেশ। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন, সিএএ বা এনআরসি করার কোনো যুক্তি তিনি খুঁজে পাচ্ছেন না। কিন্তু এরই মধ্যে ভারতের সঙ্গে তাদের সম্পর্কে যে কোনো চিড় ধরেনি, সেটা একটি পদক্ষেপে বুঝিয়ে দিল বাংলাদেশ।

আগামী ১৭ মার্চ ঢাকায় শুরু হতে চলেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর বর্ষব্যাপী উদযাপন। এই উপলক্ষ্যে সে দিন এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানেই প্রাধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, সব দিক ঠিক থাকলে অনুষ্ঠানের এক দিন আগেই ঢাকাই পৌঁছে যাবেন মোদী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্রধান বক্তা হবেন তিনিই। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাসিনাও।

সিএএ আর এনআরসির এই চাপা উত্তেজনার আবহের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ যাওয়া নিঃসন্দেহে তাত্‍পর্যপূর্ণ। শেখ হাসিনার শাসনকালে অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে দেশের পূর্ব সীমান্তে সন্ত্রাসবাদী কার্যকলাপ। কড়া নজরে রয়েছে কট্টরপন্থী সংগঠনগুলি। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছে ভারতের বিএসএফ কর্মী এবং বাংলাদেশ রাইফেলস-এর সেনাদের মধ্যেও।

আরও পড়ুন করোনাভাইরাসে চিনে মৃতের সংখ্যা আরও বাড়ল

উল্লেখ্য, এই উদযাপন উপলক্ষ্যে একটি ক্রিকেট সিরিজেরও আয়োজন করা হয়েছে। ঢাকায় দু’টি ম্যাচের ওই সিরিজে মুখোমুখি হবে বিশ্ব একাদশ আর এশিয়া একাদশ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন