Connect with us

বাংলাদেশ

বাংলাদেশে চিনা ভ্যাকসিন ট্রায়ালের সিদ্ধান্ত হয়নি, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় প্রযুক্তি পরামর্শদাতা কমিটির সঙ্গে পরামর্শ করেই সরকার সিদ্ধান্ত নেবে।

Published

on

ঋদি হক: ঢাকা 

বাংলাদেশে (Bangladesh) চিনা ভ্যাকসিন (Chinese vaccine) ট্রায়ালের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়ে দিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (Zahid Maleque)। বুধবার স্বাস্থ্য মন্ত্রকে নিজের দফতরে সাংবাদিদের এ কথা জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিনের করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিন দেশে প্রয়োগ করা হবে কি না বা হলেও তা কবে নাগাদ হবে, সে ব্যাপারে জাতীয় প্রযুক্তি পরামর্শদাতা কমিটির সঙ্গে পরামর্শ করেই সরকার সিদ্ধান্ত নেবে।

Loading videos...

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার বিভিন্ন দেশের ভ্যাকসিনের কার্যকারিতার উপর চোখ রাখছে। দেশের জন্য যা ভালো হবে সরকার সে রকম সিদ্ধান্তই গ্রহণ করবে।

চিনের সিনোভেক বায়োটেক কোম্পানির (Sinovac Biotech Ltd.) করোনা ভ্যাকসিনের (করোনাভেক) দুই ধাপ ট্রায়াল শেষ হয়েছে চিনে। বাজারজাত করার আগে মানবশরীরে চূড়ান্ত ধাপের পরীক্ষা চালানো হবে। চিনে যে হেতু করোনা সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে তাই সিনোভেক চিনের বাইরে স্বেচ্ছাসেবক অনুসন্ধান করছে। সে কারণে তারা বাংলাদেশকে বেছে নিয়েছে।

জানা গিয়েছে, বাংলাদেশে ট্রায়াল সমাপ্ত হলে এই ভ্যাকসিন বাজারজাত করা হবে। এ ক্ষেত্রে বাংলাদেশকে কিছু ভ্যাকসিন নিখরচায় দেওয়া হবে। কিছু মিলবে স্বল্প মূল্যে। পাশাপাশি ভ্যাকসিন উৎপাদনের কারখানাও স্থাপন করা হবে বাংলাদেশে।

এর আগে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি, BMRC) অধিকর্তা মাহমুদ উজ জাহান (Mahmood Uz Jahan) সংবাদমাধ্যমকে জানান, চূড়ান্ত ধাপের পরীক্ষার জন্য নৈতিক অনুমোদন (ethical permission) দেওয়া হয়েছে।

মানবদেহে এই ভ্যাকসিনের কার্যকারিতা বাংলাদেশে পরীক্ষা করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর-বি, ICDDR-B)। এর জন্য ৪২০০ স্বেচ্ছাসেবককে বাছা হয়েছে। প্রাথমিক ভাবে করোনা ভ্যাকসিন প্রযোগ করা হবে ২১০০ স্বাস্থ্যকর্মীর দেহে। অপর ২১০০ কর্মীকে নিরপেক্ষ কোনো ভ্যাকসিন দেওয়া হবে।

জানা গিয়েছে, মানবদেহে পরীক্ষার জন্য সাতটি হাসপাতাল বাছাই করা হয়েছিল। সেগুলি হল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ইউনিট-২, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বার্ন ইউনিট-১, হোলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, ঢাকা মহানগর হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বাংলাদেশ

Chinese Vaccine In Bangladesh: বাংলাদেশে চিনা টিকা তৈরি হলে উভয় দেশই লাভবান হবে, বললেন ড. মোমেন

চিন বাংলাদেশকে ৫ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে।

Published

on

বাংলাদেশের বিদেশমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর চিনা টিকার উপহার তুলে দিচ্ছেন চিনা রাষ্ট্রদূত লি জিমিং।

ঋদি হক: ঢাকা

চিনের উদ্ভাবিত সিনোফার্মের (Sinopharm) টিকা যৌথ ভাবে বাংলাদেশে উৎপাদন হলে দু’ দেশই লাভবান হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। বাংলাদেশও এখন টিকা আনতে চায়। চিন বাংলাদেশকে ৫ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। এই টিকা আনতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিশেষ মঙ্গলবার বেজিং যায়। টিকার চালান নিয়ে বিশেষ বিমানটি বুধবার ভোরে ঢাকায় পৌঁছোয়।

Loading videos...

এ দিন ঢাকায় রাষ্ট্রীয় অতিথিভবন ‘পদ্মা’য় টিকা হস্তান্তর করেন চিনের রাষ্ট্রদূত (Chinese ambassador) লি জিমিং (Li Jiming)। বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী (Bangladesh health minister) জাহিদ মালেক (Jahid Malek) ও বিদেশমন্ত্রী (Bangladesh foreign minister) ড. এ কে আব্দুল মোমেন (Dr. A K Abdul Momen) এ সময় উপস্থিত ছিলেন।

টিকা দেওয়ায় চিনকে ধন্যবাদ জানিয়ে বিদেশমন্ত্রী বলেন, “সিনোফার্মের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন না দেওয়ায় প্রথম দিকে আমরাও আনতে খুব বেশি আগ্রহী ছিলাম না। আমাদের বিশেষজ্ঞরাও এমন নির্দেশনা দিয়েছিলেন। তবে এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। আমরাও এখন টিকা আনতে চাই।”

ড. মোমেন বলেন, চিনের উদ্ভাবিত সিনোফার্মের (Sinopharm) টিকা যদি যৌথ ভাবে বাংলাদেশে উৎপাদন করা যায় তা হলে দু’ দেশই লাভবান হবে।

টিকা হস্তান্তর করে লি জিমিং বলেন, তাঁর দেশে টিকার প্রচণ্ড অভ্যন্তরীণ চাহিদা থাকা সত্ত্বেও বাংলাদেশকে চিন টিকা দিয়েছে বন্ধুত্বপূর্ণ ও অংশীদারিত্বের সম্পর্কের কারণে। চিনা রাষ্ট্রদূত বলেন, “আমাদের ওখানে যখন করোনাভাইরাস ছড়িয়ে পড়ছিল, তখন বাংলাদেশ আমাদের পাশে দাঁড়িয়েছিল। আমরা সেটা ভুলিনি। আমরা এই টিকা উপহার হিসেবে দিয়েছি। সামনের দিনগুলোতে আশা করি, আরও টিকা দিতে পারব।”

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চিনের কাছ থেকে আরও বেশি টিকা কেনা নিয়ে আলোচনা চলছে। আশা করি, আগামী জুন-জুলাইয়ের মধ্যে প্রতি মাসে কিছু কিছু করে টিকা পাওয়া যাবে।

এর আগে ভোর সাড়ে পাঁচটায় বাংলাদেশ বিমানবাহিনীর সি১৩০জে পরিবহণ বিমানটি চিন থেকে টিকা নিয়ে কুর্মিটোলায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে। বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবত চিনা ভ্যাকসিনগুলো গ্রহণ করেন। এ সময় চিনের একটি প্রতিনিধিদলও সেখানে উপস্থিত ছিলেন। বিমান বাহিনীর তরফে বলা হয়েছে, ভ্যাকসিনগুলো যথাযথ তাপমাত্রা নিয়ন্ত্রণ করে দেশে আনা হয়েছে।

আরও পড়ুন: Eid in Bangladesh: ঈদযাত্রায় পদদলিত হয়ে ৬ জনের মৃত্যু

Continue Reading

বাংলাদেশ

Eid in Bangladesh: ঈদযাত্রায় পদদলিত হয়ে ৬ জনের মৃত্যু

শাহ পরান ও এনায়েতপুরী নামের দু’টি ফেরিতে এই দুর্ঘটনা ঘটে। এর মধ্যে শাহ পরানে এক জন ও এনায়েতপুরীতে ৫ জন মারা যান।

Published

on

ফেরিঘাতে ঘরমুখো মানুষের ভিড়।

ঋদি হক: ঢাকা

বেপরোয়া ঈদযাত্রায় পদদলিত হয়ে মারা গিয়েছে এক শিশু-সহ ৬ জন। পদ্মার দক্ষিণ তীরে মাদারিপুরের বাংলাবাজার ফেরিঘাটে এই মর্মান্তিক ঘটনা ঘটে। দুর্ঘটনার পর পরই প্রশাসনের লোকজন দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন।

Loading videos...

তাঁরা জানান, বিশাল ফেরির কোথাও তিল ধারণের ঠাঁই ছিল না। মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট ছেড়ে ফেরি বাংলাবাজার ফেরিঘাটে পৌঁছোনোর পর কার আগে কে নামবে তা নিয়ে প্রতিযোগিতা শুরু হয়। তখনই পদদলিত হয়ে ৬ জনের মৃত্যু হয়।

আহত যাত্রীর সংখ্যাও অর্ধশতাধিক। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।  বুধবার শিমুলিয়া থেকে বাংলাবাজার পৌঁছোনোর পর শাহ পরান ও এনায়েতপুরী নামের দু’টি ফেরিতে এই দুর্ঘটনা ঘটে। এর মধ্যে শাহ পরানে এক জন ও এনায়েতপুরীতে ৫ জন মারা যান।

করোনার প্রাদুর্ভাব রুখতে ঈদ উপলক্ষ্যে গণহারে মানুষের যাতায়াত বন্ধ রাখতে দূরপাল্লার বাস বন্ধ রাখে সরকার। কিন্তু তাতেও মানুষের ঘরযাত্রা আটকানো যায়নি। ভোর থেকেই দেশের প্রধান দুই ফেরিঘাটে মানুষের ঢল নামে। মরদেহবাহী যান, অ্যাম্বুলেন্স-সহ জরুরি কাজে নিয়োজিত যানবাহন পারাপারের নির্দেশ থাকলেও মানুষের চাপের মুখে ফেরি চলাতে বাধ্য হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পরিস্থিতি সামাল দিতে রবিবার রাত থেকে ফেরিঘাটে বিজিবি মোতায়েন করেও মানুষের স্রোত সামাল দেওয়া সম্ভব হয়নি।

এর আগে করোনা রুখতে সরকারের তরফে ১৮ দফা নির্দেশনা উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু সেই প্রজ্ঞাপন কাগজে কলমেই সীমাবদ্ধ।

Continue Reading

বাংলাদেশ

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

পাঁচ লাখ ডোজ করোনা টিকা আনতে চিনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান সি-১৩০জে।

Published

on

চিনা টিকা ও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী।

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী (Bangladesh health minister) জাহিদ মালেক (Jahid Malek)  বলেছেন, বাংলাদেশে টিকার ট্রায়াল করতে চেয়েছিল চিন। আর এ জন্য অর্থ চেয়েছিল তারা। বাংলাদেশ তাতে রাজি হয়নি। ওই ট্রায়াল অন্য দেশে করতে বাংলাদেশের তরফে বলা হয়েছে। চিনের কাছ থেকে টিকা কেনা হবে বলে জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথিভবন ‘পদ্মা’য় নেপালকে মেডিকেল সামগ্রী উপহার প্রদান অনুষ্ঠানে এ সব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। বাংলাদেশের জনগণের কথা বিবেচনা করে সরকার এখন চিন থেকে টিকা আনার সিদ্ধান্ত নিয়েছে। তাদের সঙ্গে দুটি চুক্তির বিষয়ে কথাবার্তা হচ্ছে। একটি চুক্তি সরাসরি টিকা ক্রয়-বিষয়ে এবং আরেকটি বাংলাদেশে চিনা টিকা উৎপাদন নিয়ে।

Loading videos...

চিনের টিকা (Chinese vaccine) কবে নাগাদ আসতে পারে জানতে চাওয়া হলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমরা প্রস্তাব করেছি জুন-জুলাই থেকে আমাদের টিকা দেওয়ার জন্য। তাদের অনুমতি সাপেক্ষে আমরা ধীরে ধীরে টিকার চালান পাব। জুন-জুলাই মাস থেকে কিছু টিকা দিতে তারা রাজি হয়েছে।”

এ দিকে পাঁচ লাখ ডোজ করোনা টিকা আনতে চিনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান সি-১৩০জে। মঙ্গলবার সকাল ৮টা ১২ মিনিটে বিমানটি চিনের পথে যাত্রা করে। বাংলাদেশকে সিনোফার্মের এই টিকা উপহার দিচ্ছে চিন।

আরও পড়ুন: Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য24 mins ago

Bengal Corona Update: রাজ্যে আরও বাড়ল সংক্রমণ, তবে কলকাতা-সহ ১০ জেলায় সক্রিয় রোগীর সংখ্যায় পতন

দঃ ২৪ পরগনা25 mins ago

কোভিডরোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল জয়নগর মজিলপুর পুরসভা

sputnik v vaccine
দেশ1 hour ago

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

দেশ2 hours ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট3 hours ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ3 hours ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য3 hours ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Coronavirus Delhi
দেশ3 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ2 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

সম্পর্ক1 day ago

Corona Crisis: এই কঠিন সময়ে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই সম্পর্ক অটুট থাকবে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে