shahjahan bachchu

ঢাকা: প্রায় বছরখানেক বন্ধ থাকার পর, বাংলাদেশে ফের হামলা চালাল কট্টরপন্থীরা। তাদের হামলায় নিহত হলেন প্রখ্যাত লেখক, প্রকাশক এবং কমিউনিস্ট পার্টির নেতা শাহজাহান বাচ্চু। একটি দোকান থেকে টেনে বের করে এনে গুলি চালিয়ে তাঁকে হত্যা করে দুষ্কৃতীরা।

বিশাখা প্রকাশনীর মালিক ৬০ বছরের শাহজাহান সরব ছিলেন ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। মূলত কবিতা প্রকাশই ছিল শাহজাহানের সংস্থার বিশেষত্ব। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইফতারের আগে গ্রামের একটি ওষুধের দোকানে বন্ধুদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন শাহজাহান। সেই সময়ই দু’টি বাইকে সেখানে আসে পাঁচ দুষ্কৃতী। ওষুধের দোকানের বাইরে তারা বোমা ছোড়ে। ফলে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর পর দুষ্কৃতীরা দোকানে ঢুকে শাহজাহানকে টেনে বাইরে বের করে আনে এবং গুলি করে।

এখনও পর্যন্ত কোনও কট্টরপন্থী মৌলবাদী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে জঙ্গিদমন বিভাগের পুলিশ আধিকারিকরা বলছেন, মৌলবাদী ইসলামপন্থী উগ্রপন্থীরাই হামলা চালিয়েছে।

শুধু মুক্তমনা সাহিত্যিকই নন, শাহজাহান ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ প্রাক্তন জেলা সম্পাদক। তাঁর হত্যায় নিন্দায় সরব হয়েছে এ পার বাংলাও। তাঁর মৃত্যুর তীব্র নিন্দা করে টুইট করেছেন সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here