স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতিক্রমে ভারতে যেতে পারবেন বাংলাদেশিরা

0
ভারতে যেতে পারবেন বাংলাদেশিরা

ঋদি হক: ঢাকা

সীমান্তে নিষেধাজ্ঞার দু’ মাস পর ভারতে চিকিৎসাসেবা নিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা। তবে এ জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি লাগবে। নিষেধাজ্ঞা থাকাকালীন রাষ্ট্রীয় কাজে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের যাতায়াতের সুযোগ ছিল।

Loading videos...

নিষেধাজ্ঞার মাস দু’য়েক পর সোমবার বেনাপোল বন্দর দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের সুরক্ষা সেবা বিভাগের বহিরাগমন-২ শাখার ছাড়পত্র নিয়ে মেডিক্যাল ভিসায় ভারতে গেছেন ৯ বাংলাদেশি। পাশাপাশি আরও দু’ হাজার আবেদন জমা পড়ে থাকার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে কোভিডের প্রাদুর্ভাব বেড়ে যাওয়া এবং বাংলাদেশের সীমান্তবর্তী জেলায় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে ২৬ এপ্রিল থেকে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার।

এ ক্ষেত্রে জটিল রোগে আক্রান্তরা বেশি বিপাকে পড়েন। চিকিৎসা শেষ করাতে না পেরে অনেককে আশঙ্কাজনক অবস্থার মুখোমুখি হতে হয়েছে। মানবিক বিষয়টি বিবেচনা করে সরকার চিকিৎসাসেবা প্রত্যাশীদের শর্তসাপেক্ষে ভারত ভ্রমণের সুযোগ দেয়। ভারত সরকারও ইতিবাচক সাড়া দিয়ে ভিসা দিচ্ছেন।

১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে ছাড়

যে সব বাংলাদেশি ভারত থেকে ফিরছেন তাঁদের বেনাপোলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে থাকার বিষয়েও ছাড় দেওয়া হয়েছে। যে সব চিকিৎসাসেবা প্রত্যাশী বাংলাদেশি ভারতে যাচ্ছেন, তাঁদের সেখানে কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে না, সরাসরি গন্তব্যে যেতে পারছেন।

ভারত ভ্রমণের উদ্দেশ্যে বেনাপোল বন্দরে আসা বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী পারভিন আক্তার বলেন, তাঁর ছেলে জটিল রোগে আক্রান্ত। তিন মাস আগে এক বার ভারতে গিয়েছিলেন চিকিৎসার জন্য। আবারও ডাক্তার যেতে বলেছেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি চেয়ে আবেদন করে ছাড়পত্র পান। ৭২ ঘণ্টার মধ্যে করানো পরীক্ষায় নেগেটিভ সনদ-সহ বিভিন্ন শর্ত পালনের প্রতিশ্রুতি দিতে হয়েছে তাঁকে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বর্তমানে জটিল রোগে আক্রান্তরা স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র নিয়ে ভারতে যাওয়ার সুযোগ পাচ্ছেন। যে সব বাংলাদেশি ভারত থেকে ফিরছেন তাঁরা ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের বিশেষ ছাড়পত্র নিয়ে ফিরছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি থাকলে যে কেউ যেতে পারবেন বলে জানান তিনি।

ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর গত বছরের ১৩ মার্চ বাংলাদেশিদের ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার প্রায় ৮ মাস পর টুরিস্ট-ভিসা বন্ধ রেখে তিনটি শর্ত দিয়ে বাংলাদেশি যাত্রীদের চিকিৎসা, ব্যবসা আর শিক্ষাগ্রহণে ভারত ভ্রমণের সুযোগ দেওয়া হয়।

আরও পড়ুন: সাত জেলা থেকে ঢাকা বিচ্ছিন্ন থাকছে ৩০ জুন পর্যন্ত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.