দুই বাংলার সুপরিচিত কবি আল মাহমুদ প্রয়াত

0
al mahmud
কবি আল মাহমুদ।

ওয়েবডেস্ক: প্রয়াত হলেন কবি আল মাহমুদ (৮২)। শুক্রবার রাত ১১টা নাগাদ ঢাকার ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে তিনি মারা যান। কবির পরিবারের সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

গত ৯ ফেব্রুয়ারি কবিকে গুরুতর অসুস্থ অবস্থায় ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর নিউমোনিয়া হয়েছিল। এ ছাড়াও বার্ধক্যজনিত নানা জটিলতা ছিল।

Loading videos...

১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ায় কবি আল মাহমুদের জন্ম। পুরো নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। কিন্তু আল মাহমুদ নামেই পরিচিত ছিলেন।

১৯৫৪ সাল অর্থাৎ ১৮ বছর বয়স থেকে তাঁর কবিতা প্রকাশিত হতে থাকে। ঢাকা থেকে প্রকাশিত সিকান্দার আবু জাফর সম্পাদিত সমকাল পত্রিকা এবং কলকাতার নতুন সাহিত্য, চতুষ্কোণ, ময়ূখ ও কৃত্তিবাস ও বুদ্ধদেব বসু সম্পাদিত ‘কবিতা’ পত্রিকায় লেখালেখির সুবাদে ঢাকা-কলকাতার পাঠকদের কাছে তাঁর নাম সুপরিচিত হয়ে ওঠে।

আরও পড়ুন পুলওয়ামা হামলা পাক রাষ্ট্রদূতকে তলব, জইশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

কবিতা, গল্প, উপন্যাস – সাহিত্যের সব শাখাতেই তাঁর স্বচ্ছন্দ বিচরণ থাকলেও কবি হিসাবেই তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন।

গত ৫০ বছর ধরে বাংলা কবিতার জগতে আলোড়ন তুলেছেন তিনি। ‘লোক লোকান্তর’ নামে তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ১৯৬৩ সালে। তবে কাব্যগ্রন্থ ‘সোনালি কাবিন’ তাঁকে খ্যাতির চূড়ায় নিয়ে যায়।

আল মাহমুদ আদতে কবি হলেও সাংবাদিকতা করেছেন দীর্ঘ সময় ধরে। বিভিন্ন সময়ে বিভিন্ন সংবাদপত্রে কাজ করেছেন। ১৯৭২ সালে তিনি তখনকার ‘গণকন্ঠ’ পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। পত্রিকার মালিকানা ছিল জাসদ-এর এবং সেই সময় জাসদ সরকার-বিরোধী দল হিসাবে পরিচিত ছিল।

১৯৭৪-এর ১৭ মার্চ তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে ঘেরাও কর্মসূচির ডাক দেয় জাসদ। সে দিন রাতেই ‘গণকন্ঠ’-এর সম্পাদক আল মাহমুদকে গ্রেফতার করা হয়। এক বছর জেলে ছিলেন তিনি।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তাঁকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের সহপরিচালক পদে নিয়োগ দেন। দীর্ঘদিন দায়িত্ব পালনের পর তিনি পরিচালক হন। পরিচালক হিসেবে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন।

তাঁর দীর্ঘ জীবনে কবি বহু পুরস্কার পেয়েছেন। তাঁর মধ্যে উল্লেখযোগ্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬৮), জয় বাংলা পুরস্কার (১৯৭২), জীবনানন্দ স্মৃতি পুরস্কার (১৯৭২), একুশে পদক (১৯৮৬), লালন পুরস্কার (২০১১) ইত্যাদি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন