30 C
Kolkata
Friday, June 18, 2021

নারীসমাজকে সচেতন করতে তৃণমূল পর্যায়ে কাজ করছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ

আরও পড়ুন

ঋদি হক: ঢাকা

স্বাধীন বাংলাদেশে সামাজিক ও মানসিক ভাবে পিছিয়ে থাকা মানুষের সংখ্যা একটা সময় বেশ ভারী ছিল। দিন বদলের সঙ্গে সঙ্গে তা অনেকটা কমে এসেছে। এই কমে আসার ক্ষেত্র তৈরি করতে হয়েছে। পৃথিবীর অন্যান্য স্থানের সঙ্গে বাংলাদেশের প্রেক্ষাপটে নারীসমাজের চিত্রটি কিন্তু এক নয়। এখানে অনেক বাধা পেরিয়ে পথ চলতে হয় নারীসমাজকে। তবে বৈষম্যটা কোথায় নেই বলুন?

Loading videos...
- Advertisement -

বলতে দ্বিধা নেই, বাংলাদেশ যে গতিতে অর্থনৈতিক উন্নয়নের মাইলফলক ছুঁয়েছে, সেই তুলনায় মানসিক উন্নয়নে পিছিয়ে। এখান থেকে বাংলাদেশকে বেরিয়ে আসতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি ক্ষেত্রে নারী ও শিশুর উন্নয়নে নিবেদিত।

শিক্ষাবর্ষ শুরুর দিনে ‘বই উৎসব’

নারী ও শিশুর উন্নয়নে কত রকমের প্রকল্প রয়েছে, তা জানতে হলে হিসাব কষতে হবে। শিক্ষাক্ষেত্রে একবার তাকানো যাক। শিক্ষাবর্ষ শুরুর দিনে গোটা দেশে একযোগে ‘বই উৎসব’ পালিত হয়। যেখানে নিখরচায় সোয়া ৪ কোটি শিশু-কিশোরের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন পাঠ্যবই। বই বিতরণের মধ্য দিয়ে মহাআয়োজন দুনিয়াকে পথ দেখানোর কাজটি করে চলেছেন শিক্ষান্বেষী শেখ হাসিনা।

‘প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’-এর কর্মশালা   

সোমবার ঢাকার সার্কিট হাউজ রোডে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি, Press Institute Bangladesh) অডিটরিয়ামে আয়োজিত ‘শিশু ও নারী উন্নয়ন বিষয়ক পরিকল্পনা কর্মশালা’র উদ্বোধনী বক্তৃতায় এ সব কথা তুলে ধরেন পিআইবির মহাপরিচালক (ডিজি) একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও গবেষক জাফর ওয়াজেদ। 

তিনি বলেন, আমাদের বুঝতে হবে, প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত যে সংখ্যক শিক্ষার্থী রয়েছে, তা অনেক দেশের মোট জনসংখ্যার চেয়েও বেশি। বিপুল সংখ্যক ছেলেমেয়ের শিক্ষাদীক্ষায় সরকারি সুবিধা নিশ্চিত করা কিন্তু সহজ বিষয় নয়। এই ভাবনা থেকে নারী ও শিশুদের উন্নয়নে দেশ জুড়ে কর্মসূচি চালিয়ে আসছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)।

জাফর ওয়াজেদ বলেন, তৃণমূল পর্যায়ে সচেতনতা বাড়ানো সম্ভব না হলে, নারী সমাজকে উন্নয়নের মূলধারায় যুক্ত করা সম্ভব হবে না। এই ভাবনাকে মজবুত অবস্থানে পৌছে দিতে সংবাদমাধ্যমকে আমরা সঙ্গী করেছি।

প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় নাড়া

রাজধানী-সহ বিভাগ, জেলা এবং উপজেলার প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় নাড়া দেওয়ার প্রবল ইচ্ছে থেকেই কাজ করছে পিআইবি। জাফর ওয়াজেদ আশা করেন, আগামীর দিনগুলোতে দেশের সকল সংবাদমাধ্যম পিআইবি’র সঙ্গে পাশে থেকে সফলতার হাতকে মজবুত করতে সহায়তা করবে।

আয়োজনের প্রধান অতিথি ছিলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যুগ্মসচিব ও জাতীয় প্রকল্পের পরিচালক মো. আনছার আলী, বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক। পরামর্শমূলক বক্তব্যে অংশ নেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাহী সদস্য শেখ মামুনুর রশীদ, দৈনিক ‘আমাদের নতুন সময়ে’-এর নির্বাহী সম্পাদক সালেহ্ বিপ্লব, বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার শাহনাজ সিদ্দিকী সোমা প্রমুখ।

কেন পিআইবি’র এই আয়োজন

শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক কার্যক্রম প্রকল্পের নতুন আর্থিক বছরে প্রশিক্ষণ ও ফিচার কার্যক্রমে কী কী বিষয় অন্তর্ভূক্ত হতে পারে, তা নির্ধারণেই পিআইবি’র এই আয়োজন। শুরুতেই প্রেজেন্টেশন নিয়ে আসেন পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান, যেখানে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক কার্যক্রম প্রকল্পের ৫ম পর্যায়ের বাস্তবায়নের নানা তথ্য তুলে ধরা হয়। পিআইবি এ বারের অর্থবছরে প্রায় ৫৫টি কর্মপরিকল্পনা গ্রহণ করে। সংশ্লিষ্ট  বিষয়ে সমাপ্ত অর্থ বছরের শেষ কর্মশালাটি সম্পন্নর দিনে আয়োজিত কর্মশালায় সম্পাদক, নির্বাহী সম্পাদক এবং সিনিয়র সাংবাদিকসহ প্রায় ৪০ জন সংবাদমাধ্যমকর্মী যোগ দেন।

বর্তমান সরকারের রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে নারী ও শিশুদের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে হাসিনা সরকার। নারী ও শিশুর সার্বিক অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়ন এবং সামগ্রিক উন্নয়নের মূল ধারায় সম্পৃক্তকরণে সরকার বিভিন্ন কর্মসূচি পরিচালনা হচ্ছে। উল্লেখযোগ্য হচ্ছে, জাতীয় নারী উন্নয়ন নীতি, জাতীয় শিশু নীতি, শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সমন্বিত নীতি, মনোসামাজিক কাউন্সেলিং নীতিমালা, জাতীয় নারী উন্নয়ন নীতি বাস্তবায়নকল্পে কর্মপরিকল্পনা, পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন,  ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) আইন, বাল্যবিবাহ নিরোধ আইন ইত্যাদি হাসিনা সরকারের হাত ধরেই এসেছে। আলোচকরা এই সব তথ্য ফের স্মরণ করিয়ে দেন।

আরও পড়ুন: শর্ত মানতে চাইছেন না ভারতীয় ব্যবসায়ীরা, বাংলাদেশে পণ্য রফতানি বন্ধের ঘোষণা

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন