30 C
Kolkata
Friday, June 18, 2021

সেপ্টেম্বরে ফের ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর করবে বাংলাদেশ

আরও পড়ুন

ঋদি হক: ঢাকা

ভাসানচরে (Bhasan Char) ফের রোহিঙ্গাদের (Rohingyas) স্থানান্তর শুরু হবেরে। সময়টা সেপ্টেম্বরের শেষ নাগাদ। বৃহস্পতিবার রোহিঙ্গাদের স্থানান্তর বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রকে। সেখানেই স্থানান্তর বিষয়ে তথ্য দিলেন মন্ত্রকের সচিব মো. মোহসীন। 

Loading videos...
- Advertisement -

এর আগে তিনি বৈঠক সেরে নেন ইউএনএইচসিআরের (UNHCR) প্রতিনিধি ইয়োহানেস ফান ডেয়ার ক্লাউ (Johannes Van Der Klaauw), আইওএম-এর (IOM) মিশন প্রধান গিওর্গে গিগাউরি (Geroge GigaurI) এবং ডব্লিউএফপি (WFP) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রিচার্ড রেগানের (Richard Regan) সঙ্গে।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সচিব মো. মহসিন। জানালেন কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের জায়গা-সংকটের কথা। ভাসানচরে একটি জায়গা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের লক্ষ্য হচ্ছে, তাদের নিজেদের দেশে সম্মানের সঙ্গে ফেরত পাঠানো। সেই লক্ষ্যে সামনে রেখে কাজ করছে রাষ্ট্রপুঞ্জ। যেহেতু এটি দীর্ঘ প্রক্রিয়া, তাই আপাতত এই ব্যবস্থা।

মো. মহসিন বলেন, রোহিঙ্গারা বর্তমানে পাহাড়ি এলাকায় বসবাস করছে। কিছু দিন আগেও প্রচুর বৃষ্টি হওয়ায় অনেক জায়গায় দেয়াল ধসে গেছে। গত ৬ তারিখ মুখ্যসচিব-সহ বৈঠক হয়েছে। ১০ জন রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন। সেখানে জানানো হয়েছে ভাসানচরে এই মুহূর্তে ১৮ হাজার ৮৯০ জন রোহিঙ্গা রয়েছে।

ভাসানচরে থাকার ব্যবস্থা।

এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানোর পরিকল্পনা  

এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। এ বিষয়ে মো. মোহসীন বলেন, এই পরিকল্পনা বাস্তবাইয়িত করতে কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির প্রথম বৈঠক হল এ দিন। সেখানে একটি টাইমলাইন নির্ধারণ করা হয়েছে। ১৭ জুনের মধ্যে নীতি সংক্রান্ত নথির একটি খসড়া তাঁদের পক্ষ থেকে দেওয়া হবে।

মো. মোহসীন জানান, এর মধ্যেও আনুষ্ঠানিক ভাবে ফরমালি আলাপ-আলোচনা চলবে। আরও একাধিক বৈঠকের প্রয়োজন হবে। আশা করা যায় সেই সব বৈঠক শেষ করে সেপ্টেম্বরের শেষের দিক থেকে ফের রোহিঙ্গাদের স্থানান্তরে হাত লাগানো যাবে।

ভাসানচরে নানা সুযোগসুবিধা  

মো. মোহসীন আরও জানান, ভাসানচরে নানা সুযোগসুবিধা রয়েছে। সেখানে ব্যারাক হয়ে গিয়েছে। সেখানে ১২০টি শেল্টার রয়েছে। খাদ্য রাখার জন্য গুদামও তৈরি হয়েছে। যাতায়াতের জন্য চেয়ারম্যান ঘাটে ব্যবস্থা করা হচ্ছে। স্বাস্থ্যের বিষয়টি নিয়েও আলোচনা চলছে। এ ছাড়া সেখানে দু’শোরও  বেশি পুলিশ-এপিবিএন মোতায়েন রয়েছে। পরবর্তীতে আনসার ব্যাটেলিয়ন মোতায়েন করা হবে।

আরও পড়ুন: চিন থেকে ৬ লাখ টিকা আনতে বিমান পাঠাচ্ছে বাংলাদেশ

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন