ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উপলক্ষ্যে রোকেয়া সুলতানার একক শিল্পকর্ম প্রদর্শনী

0
রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনী।
রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা।

ঋদি হক: ঢাকা

ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে ঢাকার গুলশানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে শিল্পী রোকেয়া সুলতানার একক শিল্পকর্ম প্রদর্শনীর সূচনা হল।

আইসিসিআর আয়োজিত এই শিল্পকর্ম প্রদর্শনী নয়াদিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে শুরু হবে ২৩ অক্টোবর। চলতি বছরের ডিসেম্বরে এই প্রদর্শনী কলকাতায়ও অনুষ্ঠিত হবে।

বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক এবং ১৯৭১ সালের গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন এবং ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী এ দিনের সূচনা-অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। একই সঙ্গে বেঙ্গল ফাউন্ডেশনের সম্প্রতি প্রকাশিত শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম বিষয়ক একটি মনোগ্রাফও উদ্বোধন করেন বিশিষ্ট অতিথিবৃন্দ।

Shyamsundar
রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনী।

ঢাকার অনুষ্ঠানটির মধ্য দিয়ে ভারতে রোকেয়া সুলতানার শিল্পকর্মের প্রথম স্বতন্ত্র প্রদর্শনের সূচনা হল। বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃক সজ্জিত এই প্রদর্শনীটি শান্তিনিকেতনে অধ্যয়নকালীন শিল্পীর মনোমুগ্ধকর যাত্রাকে চিত্রিত করেছে। তিনি শান্তিনিকেতনে সোমনাথ হোর, সনৎ কর এবং লালুপ্রসাদ শ’র তত্ত্বাবধানে প্রশিক্ষিত হয়ে বাংলাদেশে তাঁর শিল্পীজীবনের প্রসার ঘটিয়েছেন। দেশে তাঁর পরামর্শদাতাদের মধ্যে রয়েছেন সফিউদ্দিন আহমেদ এবং মোহাম্মদ কিবরিয়া।

রোকেয়া সুলতানা একজন পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশি প্রিন্টমেকার এবং চিত্রশিল্পী, যিনি স্বীকৃতি পেয়েছেন ঢাকায় অনুষ্ঠিত নবম এশিয়ান বাইয়েনিয়াল জাতীয় শিল্প প্রদর্শনীতে।

তৃতীয় ভারত ভবন বাইয়েনিয়ালে ভারত এবং প্যারিসের L’Atelier Lacouriere et Frelaut-এ একটি আবাসিক বৃত্তিও পেয়েছেন রোকেয়া। এ ছাড়াও তিনি ১৯৮৩ সালে আইসিসিআর বৃত্তি নিয়ে বিশ্বভারতী, শান্তিনিকেতন থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আরও পড়তে পারেন

দেড় বছর পর আন্তর্জাতিক পর্যটকদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে ভারতে

১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা

বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে, বললেন বাংলাদেশের তথ্যমন্ত্রী

দুর্গোৎসব বাংলাদেশে: মহালয়ায় দেশ জুড়ে নানা অনুষ্ঠান, দেবী দুর্গাকে আবাহনের প্রস্তুতি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরা, বাগেরহাটে মাছবোঝাই ট্রলারকে জরিমানা

৪ দিন আটকে থাকার পর মোংলা বন্দরের পসুর চ্যানেলে বিদেশি দুই জাহাজ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন