question paper

ওয়েবডেস্ক: নবম শ্রেণির নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুই সম্ভাব্য উত্তর নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নের ৮ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘আম-আটির ভেঁপু- কার রচিত?’ সম্ভাব্য চারটি উত্তরের মধ্যে রয়েছে সানি লিওনের নাম।

একই ভাবে প্রশ্ন নম্বর ২১-এ জানতে চাওয়া হয়েছে- ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে মিয়া খলিফার নাম। তবে সেখানে বানান ভুল। নামটি লেখা হয়েছে ‘মিয়া কালিফা’।

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রশ্নপত্রে এ ভাবেই ঢুকে পড়েছে প্রাক্তন দুই পর্ন তারকা সানি লিওন ও মিয়া খলিফার নাম। যা নিয়ে এই প্রশ্নপত্রের ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় চলছে হাস্যরস। কিন্তু সরকারের তরফেও বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, ঘটনাটি সম্পর্কে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকারের কাছে জানতে চাওয়া হয়। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, এটি ছিল অনিচ্ছাকৃত ভুল এবং তারা এ ভুলের বিষয়ে জানতেন না।

একই সঙ্গে তিনি বলেন, “নবম শ্রেণির বাংলা শিক্ষক শঙ্কর চক্রবর্তী প্রশ্নগুলো চূড়ান্ত করেন এবং তিনি এই ভুলের জন্য দায়ী”। অভিযুক্ত শিক্ষককে শোকজ করা হয়েছে বলে জানা গিয়েছে। গত ১৭ এপ্রিল নেওয়া ওই পরীক্ষার প্রশ্নপত্রে অনিচ্ছাকৃত ভুল থাকার জন্য তিনি ক্ষমা চেয়ে নিয়েছেন বলে স্কুল কর্তৃপক্ষ সূত্রে খবর।

অন্য দিকে বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি বলেছেন, স্কুলের প্রশ্নপত্রে এ ভাবে পর্ন তারকাদের নাম আসাটা অন্যায়। বিষয়টি নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here