বাংলাদেশে জঙ্গিবাদ সমূলে উৎপাটিত হয়নি, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

0

ঋদি হক: ঢাকা

করোনাভাইরাস (coronavirus) জনিত পরিস্থিতির সুযোগ নিয়ে ফের সক্রিয় হয়ে ওঠছে আত্মগোপনে থাকা জঙ্গি সংগঠনগুলো। এ বারে তাদের লক্ষ্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশ জানিয়েছে, গেল শুক্রবার রাজধানীর পল্টন পুলিশবক্সের কাছে একটি হাতে তৈরি ককটেল বিস্ফোরিত হয়। পর এক পুলিশ সদস্যের মোটরবাইকে একটি বোমা-সদৃশ বস্তু মেলে। পুলিশ কর্তাদের ধারণা, আরবি জিলহজ মাস জঙ্গিদের কাছে পবিত্র মাস। এই বিবেচনা থেকেই তারা হামলার পরিকল্পনা করেছে।

Loading videos...

আরও পড়ুন বাংলাদেশে জঙ্গি হামলার আশঙ্কা, সতর্ক থাকতে নির্দেশ পুলিশের সদর দফতরের

জঙ্গি হামলা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশের (Bangladesh) স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister) আসাদুজ্জামান খান কামাল (Asaduzzaman Khan Kamal)। বলেছেন, দেশে জঙ্গিবাদ (terrorism) নিয়ন্ত্রণে রয়েছে। তবে সমূলে উৎপাটিত করা সম্ভব হয়নি। বড়ো ধরনের হামলা চালানোর ক্ষমতা জঙ্গিদের নেই। তা সত্ত্বেও দেশের সব নিরাপত্তাসংস্থা ও বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে। গুরুত্বপূর্ণ সব জায়গাতেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। মঙ্গলবার নিজ মন্ত্রকে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

এর আগে সারা দেশের পুলিশ ইউনিটগুলোকে সতর্ক থাকার বার্তা দিয়েছে পুলিশ সদর দফতর। এই বিষয়টি আলোচনায় আসার পর দিন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন,  বাংলাদেশকে সন্ত্রাসীদের স্বর্গরাজ্য বা অকার্যকর দেশে পরিণত করার উদ্দেশ্য ছিল। তবে, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তা মোকাবিলা করতে সক্ষম হয়েছে। এমনকি জঙ্গিদের অপচেষ্টা রুখে দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, “জঙ্গি বলুন, সন্ত্রাস বলুন, এগুলো থেকে আমাদের বাংলাদেশ রেহাই পেয়েছে। কিন্তু আমি সব সময়ই বলেছি, জঙ্গি আমরা কন্ট্রোলে এনেছি, সমূলে উৎপাটন করতে পারিনি। ছোটো ছোটো স্লিপিং সেল এখনও বিভিন্ন জায়গায় রয়েছে। মাঝেমধ্যে তাদের উপস্থিতি বোঝানোর জন্য কিছু কিছু ঘটনা ঘটানোর চেষ্টা করে। সেগুলো আমাদের পুলিশ, আমাদের গোয়েন্দা সংস্থা দমন করছে।”

কূটনৈতিক এলাকা ও ধর্মীয় উৎসবস্থলগুলোয় নিরাপত্তাবাহিনী কাজ করছে ও সতর্ক অবস্থায় রয়েছে জানিয়ে স্বারাষ্ট্রমন্ত্রী বলেন, “জঙ্গিদের বড়ো ধরনের হামলা চালানোর ক্ষমতা নেই। জঙ্গিদের সম্পর্কে সাধারণ মানুষও সচেতন। তারা আমাদের অবহিত করছেন। এ জন্য আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জঙ্গি দমনে সফল হয়েছে।”

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন